সারাদেশ

বিশ্ব নদী দিবসে নদীর স্বীকৃতি দাবি

ডেস্ক রিপোর্ট:   জাতীয় বিশ্ব নদী দিবসে নদীর স্বীকৃতি দাবি বিশ্ব নদী দিবসে নদীর স্বীকৃতি দাবি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম

০২:৩৭ এএম | ২৩ সেপ্টেম্বর, ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১ | ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

ধরলা নদীর পাড়ে গ্রিন ইকোর কর্মীবৃন্দ। ছবি: সংগৃহীত

বিশ্ব নদী দিবসে বাংলাদেশের সমস্ত আন্তঃসীমান্তিয় নদীর স্বীকৃতির দাবি তুলেছে পরিবেশবাদী সংগঠন গ্রিন ইকো।

২২ সেপ্টেম্বর (রবিবার) সকাল ১১টায় কুড়িগ্রামের ধরলা নদীর পাড়ে গ্রিন ইকোর কর্মীবৃন্দ একত্রিত হন। হাতে নানান প্লাকার্ড নিয়ে দাঁড়িয়ে তাদের দাবি উত্থাপন করেন।

গ্রিন ইকোর এই আয়োজনে অনলাইনে যুক্ত হয়ে গ্রিন ইকোর পরিচালক সঞ্জয় চৌধুরী বলেন, ‘বাংলাদেশের সাথে প্রতিবেশি রাষ্ট্রের অভিন্ন বা আন্তঃসীমান্ত নদী রয়েছে ৫৭ টি। এর ৫৪টি রয়েছে ভারতের সাথে। বাস্তবে তালিকায় থাকা নদীর বাইরেও অর্ধশতাধিক আন্তঃসীমান্ত নদী তালিকার বাইরে রয়েছে। যার ফলে তালিকায় না থাকা নদীগুলো হারাচ্ছে তার অধিকার। ভাটির দেশ হচ্ছে বঞ্চিত। ফলে উজানের দেশ ভারত পানির ন্যায্য হিস্যার তোয়াক্কা না করেই বাঁধ নির্মাণ, পানি সরিয়ে নেওয়াসহ আন্তর্জাতিক নদী আইনের লঙ্ঘন করার সুযোগ পাচ্ছে সহজেই। অপরদিকে দেশের ভিতরেও নদী গুলো ভালো নেই। রয়েছে দখল, দূষণ, অবৈধ বালুউত্তলন সহ নানাবিধ সমস্যা। সময় এসেছে জাতীয় ও আন্তর্জাতীকভাবে নদী সমস্যার সমাধান করা। গ্রিন ইকো নদী সুরক্ষার কাজে যুক্ত থাকবে।’

গ্রিন ইকো, কুড়িগ্রাম সরকারি কলেজ শাখার গ্রিন লিডার মেহেদী হাসান তমাল বলেন, নদী সংরক্ষণে আমাদেরকেই সচেতন হতে হবে। নদী থেকে অবৈধ বালু উত্তলন বন্ধ করতে হবে। নদী আইনের কঠোর প্রয়োগ করতে হবে।

অপর সংগঠক আজিজিল হক বলেন, গ্রিন ইকো দীর্ঘ সময় প্রকৃতি ও পরিবেশ সুরক্ষার কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় আমরা নদী সুরক্ষার জন্যও কাজ করে থাকি। দেশের সকল নদী তার অধিকার নিয়ে প্রাণবন্তভাবে প্রবাহিত হোক, বিশ্ব নদী দিবসে এটাই আমাদের চাওয়া।

অনেকের মধ্যে উপস্থিত ছিলেন গ্রিন ইকো কর্মী শিমু খাতুন, তরিকুল ইসলাম তামিম, রাশিদুল ইসলাম, মুন্না রহমান প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *