সারাদেশ

ওয়েবমেট্রিক্সে দেশের সেরা কৃষি বিশ্ববিদ্যালয় বাকৃবি

ডেস্ক রিপোর্ট: স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রকাশিত তালিকায় দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম হয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। এছাড়া বাংলাদেশের সেরা ১৭০ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়টির অবস্থান নবম এবং বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বাকৃবির অবস্থান দুই হাজার ৩২৩।

গত রোববার (২২ সেপ্টেম্বর) বিকেলে বিশ্বের বিভিন্ন দেশের ৩১ হাজার পাঁচটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং-২০২৪ এর ২য় সংস্করণের (জুলাই) প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, দেশের কৃষি বিষয়ক ডিগ্রি প্রদানকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দ্বিতীয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় তৃতীয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় চতুর্থ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় পঞ্চম, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় ষষ্ঠ, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় সপ্তম ও হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় অষ্টম স্থান অর্জন করেছে এবং র‍্যাংকিংয়ে স্থানপ্রাপ্ত বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান যথাক্রমে ২৪তম, ২৫তম, ৩২তম, ৩৩তম, ৪৪তম, ৯১তম ও ৯৩তম।

প্রতিবেদন অনুযায়ী আরও জানা যায়, দেশসেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে ঢাবির অবস্থান এক হাজার ১৪৪। দ্বিতীয় হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে অবস্থান এক হাজার ২৮৩। তৃতীয় হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় যার আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে অবস্থান এক হাজার ৪১৬।

প্রসঙ্গত, ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং প্রতি বছর দুইবার, দুইটি এডিশনে প্রকাশিত হয়। ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং সিস্টেম, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানদণ্ডের ওপর ভিত্তি করে তৈরি করা হয়। এটি কয়েকটি মূল মানদণ্ডের মাধ্যমে মূল্যায়ন করা হয়। এটি বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিখন পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কনটেন্ট ছাড়াও তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করা হয়। সেক্ষেত্রে ওয়েবসাইটের কনটেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *