সারাদেশ

ইলিশের বাড়িতেই দাম চড়া

ডেস্ক রিপোর্ট: ‘অদক্ষ-অসচেতন মানুষই মানবপাচারের শিকার হচ্ছেন’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী

০৮:০৮ পিএম | ২৩ সেপ্টেম্বর, ২০২৪ | ৮ আশ্বিন ১৪৩১ | ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

অদক্ষ-অসচেতন মানুষই মানবপাচারের শিকার হচ্ছেন, ছবি: সংগৃহীত

নরসিংদী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক একেএম দাউদুল হক বলেছেন, ‘অদক্ষ ও অসচেতন মানুষই মানবপাচার বা অনিয়মিত অভিবাসনের শিকার হচ্ছেন বেশি। এসব সমস্যা সমাধানে সবাইকে সচেতন হতে হবে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) দিনব্যাপী নরসিংদী সদর উপজেলা হলরুমে ব্র্যাক মাইগ্রেশনে প্রত্যাশা প্রকল্পের আওতায় “নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণ” শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ’নিরাপদ অভিবাসন ও মানবপাচার প্রতিরোধে আমরা সবাই একসাথে কাজ করতে চাই, সে জন্য যারা বিদেশ যেতে চায় তাদের সচেতন করতে হবে এবং যারা বিদেশে পাঠানোর নামে মানুষকে প্রতারণা করছে তাদেরকে আইনের আওতায় এনে কঠিন শাস্তির ব্যবস্থা করতে হবে।

নরসিংদী সদর উপজেলা নির্বাহী অফিসার আসমা সুলতানা নাসরীন বলেন, বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে বড় চালিকাশক্তি প্রবাসীদের রেমিটেন্স। তাই অভিবাসনকে যেমন নিরাপদ করতে হবে তেমনি বিদেশ-ফেরত মানুষের পাশেও দাঁড়াতে হবে। বেসরকারি সংস্থা ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম এই কাজগুলো করার চেষ্টা করছে। সরকারের নানা দপ্তরেরও অনেক সেবা আছে। সরকার-বেসরকারি সংস্থা সবাই মিলে এই কাজগুলো এগিয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, ‘আমাদের প্রবাসীরা মধ্যপ্রাচ্যের যেসব দেশে থাকেন সেখানে তারা নাগরিকত্ব তো দূরের কথা স্থায়ীভাবে থাকারও অনুমতি পান না। তাদের সবাইকে দেশে ফিরতে হয়। কেউ অর্থ নিয়ে ফেরেন আবার কেউবা খালি হাতে বেদনা নিয়ে ফেরেন । সব প্রবাসীদের টেকসই পুনরেকত্রীকরণ নিশ্চিত করতে আমাদের সমন্বয় করে কাজ করতে হবে। ‘সরকারি-বেসরকারি উদ্যোগের সমন্বয়ের মাধ্যমে আমরা নরসিংদীকে প্রবাসী বান্ধব জেলা হিসেবে গড়ে তুলতে চাই। সরকারের এসডিজি অগ্রাধিকার সূচকে অভিবাসীদের নিবন্ধন ও প্রশিক্ষনের লক্ষ্য অর্জনে অবদান রাখছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

নরসিংদী সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু কাউছার সুমন বলেন, ‘বিদেশ-ফেরতদের মধ্যে যারা ব্যর্থ হয়ে দেশে ফিরেছেন তাদেরকে আমরা দুর্বল মনে না করে তাদের পাশে দাঁড়ালে, তাদেরকে প্রশিক্ষণ দিলে তারা ঘুরে দাঁড়াতে পারবেন। দেশে-প্রবাসে সবখানে আমাদের রেমিট্যান্স যোদ্ধাদের পাশে থাকতে হবে।’

অভিবাসন প্রকল্পের সমন্বয়কারী মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, ‘প্রবাসীদের অবদানে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তবে প্রবাসীরা শুধু টাকা পাঠানোর যন্ত্র না। তাদের বিপদে পাশে থাকতে হবে। এ কারণেই ইউরোপীয় ইউনিয়ন ও ব্র্যাকের যৌথ অর্থায়নে বিদেশ-ফেরতদের জন্য প্রত্যাশা-২ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সবাই মিলে আমাদের এই বিদেশ-ফেরত মানুষদের পাশে থাকতে হবে। তিনি উপজেলা পর্যায়ের সকল দপ্তর কর্মকর্তাদের সহযোগিতা করার জন্য আহবান জানান।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন ব্র্যাকের জেলা সমন্বয়কারী মোঃ মিজানুর রহমান, মাইগ্রেশন অ্যান্ড রিইন্ট্রিগ্রেশন সাপোর্ট সেন্টারসহ নরসিংদীতে কর্মরত ব্র্যাকের বিভিন্ন প্রোগ্রামের সংশ্লিষ্ট প্রতিনিধিগণ। এছাড়াও উপস্থিত ছিলেন সরকারী_ বেসরকারী বিভিন্ন প্রতিস্ঠানের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, ধর্মীয় ব্যক্তিত্ব, প্রবাস বন্ধু ফোরাম সদস্য ও বিদেশ ফেরত অভিবাসী।
নরসিংদী বা দেশের যে কোন জেলায় বিদেশ থেকে ফিরে আসা মানুষ ব্র্যাকের প্রত্যাশা-২ প্রকল্প থেকে মনোসামাজিক কাউন্সেলিং, সামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণে সহায়তা পাবেন বলে কর্মশালায় জানানো হয়।
কর্মশালা শেষে ইউরোপ ফেরত কয়েকজন ব্যক্তিকে অর্থ সহায়তার চেক প্রদান করা হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *