সারাদেশ

সরকারি সুবিধাভোগীদের বাধ্যতামূলক ভোটদানের নির্দেশনা চেয়ে রিট

ডেস্ক রিপোর্ট: সরকারি সুবিধাভোগীদের বাধ্যতামূলক ভোটদানের নির্দেশনা চেয়ে রিট

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকারের সুবিধাভোগী সোয়া ৩ কোটি ভোটারের উপস্থিতি নিশ্চিত করে বাধ্যতামূলক ভোটদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদ জনস্বার্থে এই রিট করেন। রিটে মন্ত্রিপরিষদ সচিব, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বুধবার (৩ জানুয়ারি) বিচারপতি দিন মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিটের শুনানির জন্য আগামী ১০ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন।

এ বিষয়ে ড. বশির আহমেদ বলেন, কমনওয়েলভুক্ত অনেক দেশে নির্বাচনে ভোটারদের ভোটদানে বাধ্যতামূলক করার বিধান রয়েছে। যুক্তরাষ্ট্রের দুটি অঙ্গরাজ্যে ভোট দেওয়ার বাধ্যতামূলক বিধান চালু রয়েছে। বাংলাদেশ কমনওয়েলভুক্ত দেশ। এই দেশেও সরকারের সুবিধাভোগী নাগরিকদের ভোটদানে বাধ্যতামূলক করা প্রয়োজন। এ কারণে রিটটি করেছি।

তিনি আরও বলেন, সরকারের সরাসরি সুবিধাভোগী ২ কোটি ৭৫ লাখ ভোটার রয়েছেন। এ ছাড়া আধা সরকারি, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী মিলে সোয়া ৩ কোটি ভোটার রয়েছেন। তাই রিট আবেদনে ভোটকেন্দ্রে এসব ভোটারের উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা চেয়েছি।

ভালুকায় কারখানায় ড্রাম বিস্ফেরণে নিহত ১

ছবি: বার্তা ২৪.কম

ময়মনসিংহের ভালুকায় প্লাস্টিক পুড়িয়ে ডিজেল তৈরীর কারখানায় ড্রাম বিস্ফোরণে এক জনের মৃত্যু হয়েছে। এই ঘটনায় আহত হয়েছেন আরো দুইজন।

মঙ্গলবার (৩ জানুয়ারি) সকাল ১১ টায় উপজেলার মল্লিকবাড়ি ইউনিয়নের ভায়াবহ গ্রামে এ ঘটনা ঘটে।

ভালুকা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মো. সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে বলেন, ভায়াবহ গ্রামে প্লাস্টিক পুড়িয়ে প্রক্রিয়াজাতকরণ করে ডিজেল তৈরী করা হতো একটি কারখানায়। ওই কারখানার ডিজেল রাখার একটি ড্রামে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে আগুন ধরে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। এই ঘটনায় একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে ভালুকা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি শাহ কামাল আকন্দ বলেন, এই ঘটনায় একজজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত দুইজনের একজন ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপর একজনকে ঢাকায় স্থানান্তর করা হয়েছে। তবে, তাৎক্ষনিক নিহত বা আহতদের নাম ঠিকানা এখানো জানা যায়নি।

;

৬ ঘণ্টা পর শরীয়তপুর-চাঁদপুর নৌ রুটে ফেরি চলাচল স্বাভাবিক

ছবি: বার্তা ২৪.কম

ঘন কুয়াশা কেটে যাওয়ায় প্রায় পৌনে ৬ ঘণ্টা পর শরীয়তপুর-চাঁদপূর নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।

বুধবার (৩ জানুয়ারি) সকাল পৌনে ৬ টায় ফেরি চলাচল স্বাভাবিক হয়। এর আগে রাত ১২টা থেকে এ রুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে বিআইডব্লিউটিসি হরিনা ফেরি ঘাটের ব্যবস্থাপক মো. ফয়সাল আহমেদ বলেন, মঙ্গলবার দিনগত মধ্য রাতে প্রচণ্ড কুয়াশা দেখা দেয়। কুয়াশার মধ্যে দুর্ঘটনা এড়াতে এ নৌ রুটে রাত ৩ টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। পরে ঘন কুয়াশা কেটে গেলে বুধবার সকাল পৌনে ৬ টার দিকে ফেরি চলাচল স্বাভাবিক করে দেওয়া হয়। বর্তমানে এ রুটে ৭ টি ফেরির মধ্যে ৫ ফেরি চলাচল করছে।

;

চাকা খুলে চট্টলা এক্সপ্রেসের বগি লাইনচ্যুত 

ছবি: বার্তা ২৪

চাকা খুলে পড়ায় চট্টগ্রামের সীতাকুণ্ডে চট্টলা এক্সপ্রেস ট্রেনের বগি লাইনচ্যুত হয়েছে। তবে এতে যাত্রীদের কোন ক্ষয়ক্ষতি হয়নি।

বুধবার (৩ জানুয়ারি) সকাল ৭ টার দিকে সীতাকুণ্ডের সিরাজ ভূঁইয়ার রাস্তার মাথা এলাকায় ট্রেনটি লাইনচ্যুত হয়। বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার জাফর আলম।

জাফর আলম বলেন, ‘চট্টগ্রাম স্টেশন থেকে ভোর ৬ টায় ছেড়ে যাওয়া ঢাকামুখী চট্টলা এক্সপ্রেস ট্রেন সীতাকুণ্ডে পৌঁছালে ইঞ্জিনের পেছনের বগির চারটি চাকা খুলে পড়লে ট্রেনটি লাইনচ্যুত হয়। তবে, কারো কোন ক্ষয়ক্ষতি হয়নি। পরে সকাল ৯ টায় ওই বগি রেখে ট্রেনটি আবারও স্বাভাবিক গতিতে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা করে।’ 

রেলওয়ে পুলিশ সীতাকুণ্ড ফাঁড়ির ইনচার্জ আমজাদ হোসেন বলেন, ‘চট্টলা এক্সপ্রেস ট্রেনের দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বগি লাইনচ্যুত অবস্থায় দেখতে পাই। তবে এতে কেউ হতাহত হয়নি।’ 

;

বগুড়ায় পিকআপ ও অটোরিকশার সংঘর্ষে নিহত ২ 

ছবি: বার্তা ২৪

বগুড়ায় পিকআপ ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে চালকসহ দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুইজন।

বুধবার (৩ জানুয়ারি) সকাল ৮ টার দিকে ঢাকা-রংপুর মহাসড়কের বগুড়া সদর উপজেলার নওদাপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতেরা হলেন-  শিবগঞ্জ উপজেলার দক্ষিণ শ্যামপুর গ্রামের মৃত ইউসুফ আলীর ছেলে সিএনজি চালিত অটোরিকশা চালক মোকলেসুর রহমান (২৬) ও একই উপজেলার সচিয়ানী পশ্চিম পাড়ার আবুল হোসেনের ছেলে রফিকুল ইসলাম(৩৫)।

কুন্দারহাট হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্বাস আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘রংপুরগামী পিকআপের সাথে বগুড়া শহরগামী সিএনজি চালিত অটোরিকশার সংঘর্ষ হয়। এতে চালক সহ ঘটনাস্থলেই দুইজন নিহত হন। আহতদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। পিকআপ চালক পালিয়ে গেছে। পিকআপ ও সিএনজি চালিত অটোরিকশা পুলিশ হেফাজতে রয়েছে।’  

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *