আন্তর্জাতিক

আইএস মস্কোতে হামলা চালিয়েছে তা বিশ্বাস করা কঠিন: রাশিয়া

ডেস্ক রিপোর্ট: রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেছেন, ‘এটা বিশ্বাস করা অত্যন্ত কঠিন যে, ইসলামিক স্টেট (আইএস) গত শুক্রবার মস্কোর একটি কনসার্ট হলে হামলা চালানোর ক্ষমতা রাখে। রয়টার্স জানিয়েছে, ওই হামলায় কমপক্ষে ১৪০ জন নিহত হয়।

সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে জাখারোভা মস্কোর দাবিকে দ্বিগুণ করে বলেন, ‘ক্রোকাস সিটি হলে হামলার পেছনে ইউক্রেন ছিল।’

এদিকে, ওই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট। মার্কিন কর্মকর্তারা বলেছেন, তাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে যে, হামলাটি আইএস নেটওয়ার্কের আফগান শাখা ‘ইসলামিক স্টেট খোরাসান’ দ্বারা পরিচালিত হয়েছিল।

অন্যদিকে, ইউক্রেন বারবার এই হামলার সঙ্গে তাদের কোনো যোগসূত্র অস্বীকার করেছে।

তবে জাখারোভা বলেছেন, পশ্চিমারা ইউক্রেনকে বাঁচাতে দোষারোপ করার উপায় হিসাবে ইসলামিক স্টেটের নাম ব্যবহার করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, হামলাটি ইসলামপন্থী জঙ্গিদের দ্বারা পরিচালিত হয়ে থাকতে পারে। তবে, এটি নিজেদের সুবিধার জন্য আইএসের সহযোগী ভূমিকা পালন করে থাকতে পারে কিয়েভ।

তিনি বলেন, শুক্রবার রাতে পশ্চিম রাশিয়ায় ধরা পড়ার আগে বন্দুকধারীদের সীমান্ত পেরিয়ে পালানোর জন্য ইউক্রেনের পক্ষের কেউ একটি নিরাপদ রাস্তা প্রস্তুত করেছিল।

গত মঙ্গলবার বেলারুশীয় নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, বন্দুকধারীরা প্রথমে তার দেশে পাড়ি দেওয়ার চেষ্টা করেছিল। তারা বুঝতে পেরেছিল যে বেলারুশের ক্রসিংগুলি সিল করা হয়েছে।

রাশিয়ার এফএসবি নিরাপত্তা সংস্থার পরিচালক মঙ্গলবার বলেছেন, তিনি বিশ্বাস করেন ইউক্রেন, যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন মস্কো হামলার সাথে জড়িত ছিল।

তবে ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন এক্স-এ তার প্রতিক্রিয়ায় বলেছেন, ‘ক্রোকাস সিটি হল হামলার বিষয়ে পশ্চিম এবং ইউক্রেন সম্পর্কে রাশিয়ার দাবি সম্পূর্ণ বাজে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *