সারাদেশ

ভাঙ্গা থেকে যশোর রেলপথে পরীক্ষামূলক ট্রেন চলবে আজ

ডেস্ক রিপোর্ট: ভাঙ্গা থেকে যশোর রেলপথে পরীক্ষামূলক ট্রেন চলবে আজ

ছবি: সংগৃহীত

ঢাকা-যশোর রেলপথে শনিবার (৩০ মার্চ) ও আগামীকাল রোববার পরীক্ষামূলক ট্রেন চলবে। ভাঙ্গা-নড়াইল-যশোর অংশে এ পরীক্ষামূলক ট্রেন চলাচল করবে বলে বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি) বিভাগের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ভাঙ্গার অদূরে বামনকান্দা রেলওয়ে স্টেশন থেকে যশোরের রূপদিয়া স্টেশন পর্যন্ত ৮৭ কিলোমিটার ব্যাপ্তি। এই পথেই ট্রায়াল ট্রেন চলাচল করবে। এজন্য দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে।

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প কর্তৃপক্ষের বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩০ ও ৩১ মার্চ ফরিদপুরের ভাঙ্গা রেলওয়ে স্টেশন থেকে যশোরের রূপদিয়া রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন উচ্চগতিতে চলাচল করবে। এ সময় ট্রেনের গতি থাকবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ট্রেন চলাচলের সময় রেললাইনের ওপর জনসাধারণের চলাচল সম্পূর্ণ নিষেধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষামূলক এ ট্রেন চলাচলের সময় কোনো ধরনের দুর্ঘটনা বা অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প সংলগ্ন এলাকাবাসী ও এলাকায় চলাচলকারী সর্বসাধারণ পরিবারের শিশু, বৃদ্ধ, মানসিক প্রতিবন্ধী (যদি থাকে) এবং গৃহপালিত প্রাণীগুলোকে নিজ নিয়ন্ত্রণে রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

ঈদযাত্রার ৯ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি শুরু

ছবি: সংগৃহীত

আগামী ১০ এপ্রিলকে ঈদের দিন ধরে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। ঈদ উপলক্ষে আগামী ৩ এপ্রিল থেকে ট্রেনে যাত্রা শুরু হবে। শনিবার (৩০ মার্চ) সকাল ৮টায় বিক্রি শুরু হয়েছে আগামী ৯ এপ্রিলের আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট।

এ সময় ৮টা থেকে পাওয়া যাবে পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট এবং দুপুর ২টায় বিক্রি শুরু হবে পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট। এবার স্পেশালসহ আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে বহির্গামী টিকিট সংখ্যা ৩৩ হাজার ৫০০টি।

সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ রেলওয়ের ঈদুল ফিতর উপলক্ষ্যে নেওয়া কার্যবিবরণী থেকে এ তথ্য জানা যায়।

এবার ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০, ১১ ও ১২ এপ্রিলের টিকিট বিক্রয় করা হবে। যাত্রী সাধারণের অনুরোধে ২৫ শতাংশ টিকিট যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

আগের ঈদগুলোতে ৫ দিনের টিকিট বিক্রি করলেও এবারই প্রথম ৭ দিনের টিকিট বিক্রি করছে রেলওয়ে। ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের এই ট্রেন যাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে গত ২৪ মার্চ থেকে। যাত্রীদের সুবিধার্থে শতভাগ টিকিট এবার অনলাইনে বিক্রি করা হচ্ছে।

এর আগে ৩ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৪ মার্চ; ৪ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৫ মার্চ; ৫ এপ্রিলের টিকিট বিক্রি হয়েছে ২৬ মার্চ; ৬ এপ্রিলের টিকিট বিক্রি করা হয়েছে ২৭ মার্চ; ৭ এপ্রিলের টিকিট বিক্রি করা হয়েছে ২৮ মার্চ এবং ৮ এপ্রিলের টিকিট বিক্রি করা হয়েছে ২৯ মার্চ।

এদিকে রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম বলেছেন, সাংবাদিকরা অনেক সময় বলে থাকেন যে রেলের টিকিট কালোবাজারির সঙ্গে সহজ ডট কমের লোকজন জড়িত। আমরা বিষয়টি অবগত আছি। তাদের সতর্ক করা হয়েছে। আমরা যাত্রীদের সেবার মন বাড়াতে চাই। যাত্রীদের অসুবিধায় ফেলে আমরা কাউকে কোনো সুযোগ-সুবিধা দিতে চাই না। সে যেই হোক না কেন। টিকিট কালোবাজারি রোধে আমরা একটু সিক্রেট ব্যবস্থা নিয়েছি। আপাতত এতটুকুই বললাম। আমরা নতুন কিছু যুক্ত করেছি।

;

দুই পাচারকারীর কাছে মিলল ২ কোটি টাকারও বেশি স্বর্ণ

ছবি: সংগৃহীত

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার হাটখোলা সীমান্ত এলাকায় ভারতে পাচারের সময় প্রায় ২ কোটি টাকারও বেশি মূল্যের ২০টি স্বর্ণের বারসহ দুজনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

শুক্রবার (২৯ মার্চ) দুপুরে তাদের আটকের পর থানা পুলিশের কাছে সোপর্দ করেছে বিজিবি।
আটককৃতরা হলেন আব্দুল ওহাব (৪২) ও মেহেদী হাসান পাপ্পু (২৬)। তারা দুজনেই পাঁচবিবি উপজেলার সীমান্তবর্তী পূর্ব উচনা গ্রামের বাসিন্দা।

জয়পুরহাট ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল মোহাম্মদ তানজিলুর রহমান ভূঁইয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার দুপুরে পাঁচবিবি উপজেলা সীমান্ত এলাকা থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে ভারতে স্বর্ণ পাচারের চেষ্টাকালে ২০টি স্বর্ণের বারসহ দুই যুবককে আটক করে জয়পুরহাট ব্যাটালিয়ন (২০ বিজিবি)। এ সময় স্বর্ণের পাশাপাশি একটি মোটরসাইকেল, দুটি সীমকার্ডসহ দুটি ব্যবহৃত মোবাইল ফোন জব্দ করা হয়।

জব্দ হওয়া স্বর্ণের ওজন ২ কেজি ৩৩২ গ্রাম। এর মূল্য প্রায় ২ কোটি ২৯ লক্ষ ২১ হাজার ৬৪ টাকা বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

;

লক্ষ্মীপুরে স্ত্রী হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৩ বছরের পলাতক আসামি গ্রেফতার

ছবি: সংগৃহীত

লক্ষ্মীপুরে রায়পুরে যৌতুকের দাবিতে স্ত্রী আমেনা খাতুন ডলিকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রপ্ত শাহজাহান মিয়া ব্যাপারী ওরফে খোকন মিয়াকে গ্রেফতার করা হয়েছে। স্ত্রীকে হত্যার পর ২৩ বছর তিনি পলাতক ছিলেন।

শুক্রবার (২৯ মার্চ) রাতে র‌্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আবদুর রাজ্জাক বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে সকালে দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খোকনকে শরিয়তপুর জেলার শখিপুর থানাধীন সরদারকান্দি গ্রাম থেকে গ্রেফতার করা হয়। খোকন রায়পুর উপজেলার দিঘলদী গ্রামের রহিম আলী বেপারীর ছেলে।

আদালত ও র‌্যাব সূত্রে জানা যায়, যৌতুকের দাবিতে ২০০০ সালের ৫ ডিসেম্বর মাথায় আঘাত করে আমেনাকে হত্যা করে স্বামী খোকন। এ ঘটনায় আমেনার মা উম্মে কুলছুম বাদী হয়ে একইদিন রায়পুর থানা নারী ও শিশু নির্যাতন আইনে খোকনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। পরে গ্রেফতার হলেও তিনি জামিনে মুক্ত হয়ে আত্মগোপনে চলে যান। 

২০১৬ সারের ২২ মার্চ তৎকালীন অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. সাইদুর রহমান গাজী হত্যা মামলার রায় দেন। এতে আসামি খোকনের মৃত্যুদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানার আদেশ দেওয়া হয়। কিন্তু তিনি পলাতক থাকায় রায় কার্যকর হয়নি।

র‌্যাব-১১ এর নোয়াখালী ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর আবদুর রাজ্জাক বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি খোকনকে গ্রেফতারে আমরা ছায়াতদন্ত শুরু করি। অবশেষে তাকে আমরা গ্রেফতার করতে সক্ষম হই। পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আমরা তাকে রায়পুর থানা পুলিশের কাছে হস্তান্তর করেছি।

রায়পুর থানার ডিউটি অফিসার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আশিকুর রহমান বলেন, শুক্রবার রাতে র‌্যাব আমাদের কাছে আসামিকে হস্তান্তর করেছেন। তাকে আদালতে সোপর্দ করা হবে।

;

নওগাঁর সান্তাহারে ‘চিলাহাটি এক্সপ্রেস’র ইঞ্জিন বিকল

ছবি: সংগৃহীত

ঢাকা থেকে ছেড়ে যাওয়া আন্তঃনগর ‘চিলাহাটি এক্সপ্রেস’ নীলফামারী যাওয়ার পথে নওগাঁর সান্তাহার রেলস্টেশনে ইঞ্জিন বিকল হয়ে যায়।

শুক্রবার (৩০ মার্চ) রাতে এ ঘটনা ঘটেছে।

রেলের পাকশি বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, রাত ২টার দিকে ট্রেনটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। পরে দিনাজপুরের পার্বতীপুর লোকশেড থেকে অন্য একটি ইঞ্জিন রওনা দিয়েছে। সেটি দিয়ে ট্রেন চালিয়ে গন্তব্যে নেয়া হবে। 

ইঞ্জিন বিকল হওয়ায় ট্রেনের যাত্রীরা ভোগান্তিতে পড়েছেন। গভীর রাতে স্টেশনে অপেক্ষা করতে হয়েছে তাদের।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *