আন্তর্জাতিক

শতাধিক প্রাণ বাঁচিয়ে সাহসিকতার পদক পেল মুসলিম কিশোর

ডেস্ক রিপোর্ট: মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে শতাধিক প্রাণ বাঁচিয়ে প্রশংসা কুড়াচ্ছে মুসলিম কিশোর ইসলাম খলিলভ। পনেরো বছর বয়সী এই কিশোরকে তার সাহসিকতার জন্য সম্মাননা পদক তুলে দেন রাশিয়ান ফেডারেশনের মুসলিম অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রাভিল গাইনুদ্দিন।

শুক্রবার (২৯ মার্চ) মস্কো ক্যাথেড্রাল মসজিদে জুমার নামাজের আগে অনুষ্ঠিত বর্ণাঢ্য আয়োজনে তাকে সাহসী সেবার জন্য এ সম্মাননা পদক দেওয়া হয়।

রাশিয়ান ফেডারেশনের মুসলিম ধর্মীয় প্রশাসন ও রাশিয়ার মুফতিদের কাউন্সিল এর পক্ষ থেকে পদকটি তুলে দেন মুসলিম অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রাভিল গাইনুদ্দিন।

অনুষ্ঠানে তিনি বলেন, ‘মস্কোর ভয়াবহ এ ঘটনা সবার হৃদয়ে একটি ক্ষতচিহ্ন হয়ে থাকবে। আর আপনি যা করেছেন তা-ও আপনার স্মৃতিতে থাকবে। এর চেয়েও গুরুত্বপূর্ণ বিষয় হলো, তা আমাদের পুরো সমাজ, মানুষ ও সমবেদনা প্রকাশকারী সবার অন্তরে দীর্ঘ রেখাপাত করবে।’

এদিকে খলিলভের সহকর্মী অর্থোডক্স ধর্মাবলম্বী আর্টিওম ডনসকভকেও পদক উপহার দেওয়ার কথা জানান রাভিল গাইনুদ্দিন। কারণ খলিলভের মতো তার সহকর্মী আর্টিওম ডনসকভকও হামলার সময় অনেককে প্রাণ বাঁচিয়ে কনসার্ট হল ছেড়ে যেতে সাহায্য করে।

এর আগে গত সপ্তাহে রাশিয়ার শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া লভোভা-বেলোভা শতাধিক প্রাণ বাঁচানো কিশোর ইসলাম খলিলভকে বিশেষ সম্মাননা দেন। খলিলভের স্কুলে গিয়ে তাকে বিপদগ্রস্তের সহযোগিতায় উৎসর্গ ও সাহসিকতার জন্য বিশেষ সম্মাননা দেওয়া হয়।

মস্কোর কনসার্ট ভেন্যুতে ক্লোকরুম অ্যাটেনডেন্ট হিসেবে খণ্ডকালীন কাজ করেছিল খলিলভ। হামলার সময় বের হওয়ার পথ দেখিয়ে শতাধিক লোককে প্রাণে বাঁচতে সহায়তা করে।

এ কাজে তার বাবার অনুপ্রেরণার কথা জানিয়ে খলিলভ বলেছে, ‘বাবা সব সময় বলেন, তুমি কাউকে যেকোনো ধরনের সাহায্য করতে পারলে সব সময় তা করবে।’

বিপুল পরিমাণ লোকের জীবন বাঁচানোর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য মানুষ চিঠি লিখে তার প্রতি কৃতজ্ঞতা জানায়।

গত ২২ মার্চ মস্কো অঞ্চলের ক্রাসনোগর্স্ক শহরের প্লে হাউসে বন্দুকধারীদের হামলায় অন্তত ১৪৪ জন নিহত হয়। এ ঘটনায় চারজনের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয় এবং বিভিন্ন অঞ্চল থেকে ১১ জনকে গ্রেপ্তার করা হয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *