সারাদেশ

চট্টগ্রামে ঈদ জামাতে দেশ ও জাতির জন্য শান্তি কামনা

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামে ঈদ জামাতে দেশ ও জাতির জন্য শান্তি কামনা

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম নগরীর প্রধান ঈদ জামাত দামপাড়া জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৮টায় অনুষ্ঠিত জামাত শেষে মোনাজাতে দেশের শান্তি, সমৃদ্ধি ও দেশের মানুষের সুস্থতা কামনায় দোয়া করা হয়। জামাতে ইমামতি করেন মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী।

ঈদের নামাজ উপলক্ষে মসজিদ এলাকায় কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়। মসজিদ ও এর আশপাশে পুলিশ, র‍্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থায় ছিলেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাহমুদুল ইসলাম চৌধুরী ও সোলায়মান আলম শেঠ সহ রাজনৈতিক ও ব্যবসায়ী নেতারা প্রধান এই ঈদ জামাতে অংশ নেন।

দ্বিতীয় জামাত সাড়ে আটটায় অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের পেশ ইমাম।

এছাড়া লালদীঘি চট্টগ্রাম সিটি করপোরেশন শাহি জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। সিটি করপোরেশনের তত্ত্বাবধানে হজরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ, জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফিন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরু বাজার জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে।

নগরের ৪১টি ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে ১টি করে প্রধান ঈদ জামাত মসজিদ ও ঈদগাহে অনুষ্ঠিত হচ্ছে।
ঈদ জামাতে মুসল্লিদের নিরাপত্তার জন্য সিসিটিভি মনিটরিংসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির আয়োজনে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়ামে।

এদিকে নগরীর বহদ্দারহাট শাহী জামে মসজিদে সকাল ৮টায় পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো রেজাউল করিম চৌধুরী।

লোহাগাড়ায় ঈদ জামাতের সময় নির্ধারিত নিয়ে সংঘর্ষ, আহত ৭

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের লোহাগাড়ার চুনতিতে ঈদুল ফিতরের জামাতের সময়কে কেন্দ্র করে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধসহ ৭ জন আহত হয়েছেন।

বুধবার (১০ এপ্রিল) রাত সাড়ে ৯ টার দিকে ইউনিয়নের সাতগড় মৌলভী বাজার এলাকায় এই ঘটনা ঘটে।

আহতরা হলেন- গুলিবিদ্ধ মাওলানা আবুল বশর (৫০), আবুল হাশেম (৭০), মো. ইফহাদুল ইসলাম বাবু (১৮), আকতার আহমদ (৬৫), আবদুল লতিফ হোছাইনি (৪৪), মো. আবদৃল মজিদ হোছাইনি (৩৫) ও অ্যাডভোকেট আবদুল ওয়াহেদ হোসাইনি (৪০)।

স্থানীয়রা জানান, সাতগড় শাহ আতাউল্লাহ হোছাইনী (রাহ.) কেন্দ্রীয় শাহী জামে মসজিদের কমিটি নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছিল। বিরোধের জের ধরে ঘটনার রাতে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এই ঘটনাকে কেন্দ্র করে উভয় পক্ষের মধ্যে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় পুনরায় সংঘর্ষ হবার আশঙ্কা রয়েছে বলে স্থানীয়রা জানান।

চুনতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মসজিদ পরিচালনা কমিটির সদস্য সচিব জয়নুল আবেদিন জানান, দীর্ঘদিন যাবৎ বিরোধ চলমান থাকায় প্রায় দুই মাস পূর্বে উক্ত মসজিদ কমিটিতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি খোরশেদ আলম চৌধুরীকে আহবায়ক ও তাকে সদস্য সচিব করে নতৃন কমিটি গঠন করা হয়।

‘এরপর উভয় পক্ষকে পর্যায়ক্রমে এক সপ্তাহ করে দায়িত্ব পালনের নির্দেশ দেয়া হয়। চলতি সপ্তাহ যেই পক্ষ দায়িত্ব পালন করছেন, তারা মসজিদে ঈদের জামাত সাড়ে ৮টায় আদায় করার ঘোষণা দেন। এদিকে ঘটনার রাতে আরেকপক্ষ মসজিদে এসে ঈদের জামাত সাড়ে ৭টায় আদায় করার ঘোষণা দেন। এ নিয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।’

ইউপি চেয়ারম্যান আরও জানান, চলতি সপ্তাহ যেই পক্ষ দায়িত্ব পালন করছেন তারা নির্দিষ্ট সময় অনুযায়ী মসজিদে ঈদের জামাত আদায় করবেন। তাদের ঈদ জামাত শেষ হলে অন্যপক্ষ ঈদের জামাত করতে পারবেন।

এদিকে খবর পেয়ে লোহাগাড়া থানার ওসি (তদন্ত) খাইরুল ইসলাম খান, চুনতি পুলিশ ফাঁড়ির ইনচার্জ আলাউদ্দিন ও স্থানীয় ইউপি চেয়ারম্যান জয়নুল আবেদিন ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

লোহাগাড়া থানান পরিদর্শক খাইরুল ইসলাম জানান, এই ঘটনায় এখনো পর্যন্ত কেউ থানায় লিখিত অভিযোগ করেননি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত

ছবি: বার্তা২৪.কম

সিলেটের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ৮টার দিকে কেন্দ্রীয় শাহী ঈদগাহে এ জামাত অনুষ্ঠিত হয়।

শাহী ঈদগাহে ঈদের নামাজের ইমামতি করেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা আবু হুরায়রা এবং নামাজের পূর্বে বয়ান পেশ করেন একই মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান।

এ বছর সিলেট নগরীতে ৪৩০টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। তন্মধ্যে ৩৪৭টি মসজিদে ও ৮৩টি ঈদগাহে হবে ঈদের জামাত। আর সিলেট জেলার বিভিন্ন উপজেলায় দুই হাজার ৫৬৯টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়। তন্মধ্যে মসজিদে হবে ২ হাজার ৯৯ টি ও ঈদগাহে ৪৭০টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

সিলেটের শাহী ঈদগাহ ময়দানে ঈদের জামাতে অংশ নেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ও সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী এমপি, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সিলেট- ১ আসনের সংসদ সদস্য ড. এ.কে আব্দুল মোমেন, সিটি করপোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতা ও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিবর্গ।

এদিকে, ৭০০ বছরের ঐতিহ্যবাহী শাহী ঈদগাহ ঈদের জামাতে আগত মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিতে নতুন সংযোজন হিসেবে পাহারা দেয় ড্রোন ক্যামেরা। অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য শাহী ঈদগাহ এলাকার আশপাশে থাকবে কঠোর নজরদারির আওতায় রাখা হয়েছে বলে জানিয়েছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার (এসএমপি) মো.জাকির হোসেন খান, পিপিএম।

;

গণভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

ঈদুল ফিতর উপলক্ষে দলীয় নেতাকর্মী, বিচারক ও বিদেশি কূটনীতিকসহ সব স্তরের জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) গণভবনে সকাল ১০টা থেকে তিনি এ শুভেচ্ছা বিনিময় করবেন।

প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার এম নজরুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

এম নজরুল ইসলাম বলেন, শেখ হাসিনা আওয়ামী লীগের দলীয় প্রধান হিসেবে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে প্রথমে সব শ্রেণিপেশার মানুষের সঙ্গে এবং পরে বিচারক ও বিদেশি কূটনীতিকদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

;

আজ খুশির ঈদ

ছবি: বার্তা২৪.কম

‘ও মন রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’। ঈদ মানেই খুশি, ঈদ মানেই আনন্দ। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর আবার এসেছে খুশির ঈদুল ফিতর। 

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্যদিয়ে সারা দেশে মুসলমানরা তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করছেন।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ৩০ দিন সিয়াম সাধনার পর মুসলিম সম্প্রদায় আজ ঈদ উদযাপন করছেন।

ঈদ উপলক্ষে দেশবাসীসহ সব প্রবসী ও পৃথিবী সব মুসলিমদের অভিনন্দন জানিয়েছন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি বলেছেন, ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। এখানে হিংসা-বিদ্বেষ, হানাহানি, কূপমন্ডূকতারকোনো স্থান নেই। মানবিক মূল্যবোধ, সাম্য ও পারস্পরিক সহাবস্থান এবং পরমতসহিষ্ণুতাসহ বিশ্বজনীন কল্যাণকে ইসলাম ধারণ করে। ইসলামের এই সুমহান বার্তা ও আদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতে হবে। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *