সারাদেশ

চট্টগ্রামের বস্তির আগুন নিয়ন্ত্রণে

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামের বস্তির আগুন নিয়ন্ত্রণে

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের ফিরিঙ্গি বাজার এলাকার টেক পাড়া বস্তিতে লাগা আগুন ফায়ার সার্ভিসের প্রায় দেড় ঘণ্টার প্রচেষ্টা নিয়ন্ত্রণ আনে হয়েছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট।

সোমবার (১৫ এপ্রিল) দুপুর ২টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে ফায়ার সার্ভিস। এর আগে দুপুর দেড়টার দিকে ওই বস্তিতে আগুনের সূত্রপাত ঘটে।

ঘটনাস্থল থেকে বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস চট্টগ্রাম বিভাগের উপপরিচালক দিনমনি শর্মা।

তিনি বলেন, আমাদের ৯টি ইউনিটের অভিযানে ২টা ২০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়েছে। আগুন আর বাড়ার সম্ভাবনা নেই। কীভাবে আগুন লেগেছে সেটি তদন্ত করে বলতে হবে। তবে আমরা শুনেছি, খোলা বাতির ব্যবহারে এ আগুন লেগেছে। এই বস্তিতে কয়টা ঘর আছে তা সঠিকভাবে বলা যাচ্ছে না। ক্ষয়ক্ষতি তদন্ত সাপেক্ষে বলা যাবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ফিরিঙ্গী বাজার হাসান মুরাদ বিপ্লব বলেন, বিষয়টি নগর আওয়ামী লীগের সম্পাদক আ জ ম নাছির উদ্দিনকে জানিয়েছি। তিনি জেলা প্রশাসককে জানিয়েছেন। জেলা প্রশাসক সহযোগিতার আশ্বস্ত দিয়েছেন।

এর আগে ফায়ার সার্ভিস চট্টগ্রাম অঞ্চলের থেকে জানানো হয়, দুপুর দেড়টার দিকে ফিরিঙ্গি বাজার এলাকার টেক পাড়া বস্তিতে আগুন লাগার খবর পেয়ে বিভিন্ন স্টেশন থেকে একে একে ৯টি ইউনিট অভিযানে যোগ দেয়। তবে আগুনের সূত্রপাত ও হতাহতের বিষয়ে কিছু জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

নওগাঁয় প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়ে ঠিকাদারকে কুপিয়ে জখম

ছবি: সংগৃহীত

নওগাঁয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়ে সাজ্জাদ হোসেন (৩৫) নামে এক পল্লী বিদ্যুতের ঠিকাদারকে কুপিয়ে জখম করার অভিযোগ উঠেছে দুর্বৃত্তদের বিরুদ্ধে।

রোববার (১৪ এপ্রিল) রাত ১০টার দিকে শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে। পরে এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা যায়, মোশারফ হোসেন শান্ত নামে এক যুবক ১০-১২জনকে সঙ্গে নিয়ে ধারালো অস্ত্র হাতে ঠিকাদার সাজ্জাদের উপর ঝাঁপিয়ে পড়ে। এক পর্যায়ে ধারালো হাঁসুয়া দিয়ে সাজ্জাদের মাথায় কোপ দেয় শান্ত। এ সময় গুরুত্বর জখম বাবাকে বাঁচাতে ছুটে যান সাজ্জাদের ছেলে হৃদয়। এতে ক্ষিপ্ত হয়ে হৃদয়কেও মারপিট করে শান্তর অনুসারীরা।

নওগাঁ সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল হক জানান, সংবাদটি পাওয়ার পর রাতেই ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। ওই ঠিকাদার বর্তমানে ২৫০ শয্যা বিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন। এ ঘটনায় জড়িতদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

;

নীলফামারীতে ভারসাম্যহীন নারীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ, আটক ৬

ছবি: বার্তা২৪.কম

নীলফামারীর সদরে এক ভারসাম্যহীন নারীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে ৬ জনকে আটক করেছে থানা পুলিশ।

সোমবার (১৫ এপ্রিল) বিকালে বিষয়টি নিশ্চিত করেন থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম। এর আগে রোববার রাতে শহরের গোড়গ্রাম ইউপির হাজীগঞ্জ বাজারে এ ঘটনা ঘটে।

আটককৃতরা হলেন, বড়াইবাড়ী কিত্তনিয়াপাড়া গ্রামের ইব্রাহিম আলীর ছেলে আতাউর রহমান (৩৫), কিত্তনিয়াপাড়া ডুংকীটারী গ্রামের সুলতান আলীর ছেলে রফিকুল ইসলাম (৪৯), গোড়গ্রাম কীর্তনীয়াপাড়া গ্রামের জমির উদ্দিনের ছেলে আলী হোসেন (৪৫), কিত্তনিয়াপাড়া হাজীপাড়া গ্রামের কান্দুরা মামুদের ছেলে সিরাজুল ইসলাম (৪৫), কীত্তনীয়াপাড়া ডুঙকীটারী গ্রামের মৃত হাফিজের ছেলে গোলাম মোস্তফা (৪২) ও গোড়গ্রাম ডাঙ্গাপাড়া গ্রামের হাসেন আলীর ছেলে জামিয়ার রহমান (৪২)।

পুলিশ সূত্রে জানা যায়, ভুক্তভোগী একজন মানসিক ভারসাম্যহীন। তিনি বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় রাত্রিযাপন করে থাকেন। রোববার রাতে তিনি বাজারের এক দোকানের সামনে শুয়েছিলেন, এসময় অভিযুক্তরা তাকে সুকৌশল অন্ধকারে নিয়ে গিয়ে মুখ চেপে ধর্ষণ করেন। পরে বিষয়টি জানা জানি হলে স্থানীয় ইউপি চেয়ারম্যান অভিযুক্তদের আটক করে পুলিশের হাতে তুলে দেন।

এবিষয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম বলেন, একজন ভারসাম্যহীন নারীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। পরে ওই এলাকার ইউপি চেয়ারম্যান অভিযুক্তদের আটক করে থানার খবর দিলে পুলিশ গিয়ে তাদের নিয়ে আসেন। এবিষয়ে মামলা দায়ের করে অভিযুক্তদের আদালতে পাঠানো হয়েছে।

;

অষ্টমী স্নান উপলক্ষে পটকা-আতশবাজিসহ বিস্ফোরক দ্রব্য ব্যবহার নিষিদ্ধ

ছবি: সংগৃহীত

ময়মনসিংহে হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমী স্নান উপলক্ষে পটকা ফুটানো, বাজি পোড়ানো, আতশবাজিসহ সকল প্রকার বিস্ফোরক দ্রব্য তৈরি ও ক্রয় বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। অষ্টমী তিথিতে হিন্দু ধর্মাবলম্বীদের পুণ্যস্নান ২০২৪ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের প্রস্তুতিমূলক সভায় এ সিন্ধান্ত গৃহীত হয়।

আগামী ১৬ এপ্রিল ময়মনসিংহ শহরের বেগুনবাড়ী ঘাট, জেলখানাঘাট, বালুরঘাট, ইসকন মন্দির সংলগ্ন ঘাট, কাচারিঘাট ও থানাঘাট এলাকায় পুণ্যার্থীদের এ স্নান শুরু হবে। এ সময় কাচারিঘাটে ঐতিহ্যবাহী খেলনার মেলা বসবে।

এ উৎসবকে কেন্দ্রে করে ময়মনসিংহ ও এর আশপাশের বিভিন্ন জেলা থেকে হিন্দু ধর্মাবলম্বী পুণ্যার্থীরা ব্রহ্মপুত্র নদের পাড়ে আসেন। স্নান উপলক্ষে ব্রহ্মপুত্র তীরের সব প্রস্তুতি সম্পন্ন করেছে জেলা প্রশাসন ও স্নান উৎসব কমিটি। মঙ্গলবার দিনব্যাপী স্নানোৎসব চলবে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশের আবহমান ঐতিহ্যের ধারাবাহিকতায় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে ময়মনসিংহ জেলায় আসন্ন অষ্টমী তিথিতে ব্রহ্মপুত্র নদীতে হিন্দু ধর্মাবলম্বীদের পুণ্যস্নান ২০২৪ সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে আয়োজন করা হবে।

সাধারণ, গুরুত্বপূর্ণ ও অতিগুরুত্বপূর্ণ বিবেচনায় অষ্টমী স্নানের সকল ঘাটের নদীর দুই পাশে প্রয়োজনীয় সংখ্যক পুলিশ ও র‌্যাব মোতায়েন থাকবে।
এছাড়া মহিলা পুণ্যার্থীদের জন্য বিশেষ স্নানঘাট নির্মাণ করা হবে। স্নানঘাটে প্রয়োজনীয় সংখ্যাক মহিলা পুলিশ এবং স্বেচ্ছাসেবী মহিলা নিয়োগ দেওয়া হবে।

এছাড়া রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, স্থানীয় পর্যায়ে সিটি করপোরেশনের মেয়র/ ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে ওয়ার্ড কাউন্সিলরগণ/ইউপি সদস্যগণ সংশ্লিষ্ট সকল হিন্দু ধর্মীয় সংগঠন প্রধান এবং স্বেচ্ছাসেবী টিম সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে একযোগে কাজ করবে।

;

বেনাপোল বন্দরে ভারত ফেরত যাত্রীদের দীর্ঘ লাইন

ছবি: বার্তা২৪.কম

ঈদুল ফিতর ও পয়লা বৈশাখের পাঁচদিনের ছুটি কাটিয়ে ঘরে ফিরতে শুরু করেছে ভারত ভ্রমণকারী পাসপোর্টধারীরা। এতে বন্দরে যাত্রীদের চাপ বেড়েছে অনেক বেশি।

এবার ঈদুল ফিতর ও পয়লা বৈশাখ উপলক্ষে ১০ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। এতে টানা পাঁচ দিন বন্ধ ছিল দেশের সরকারি প্রতিষ্ঠানগুলো। বেসরকারি অনেক প্রতিষ্ঠানও সরকারি ছুটির সঙ্গে তাল মিলিয়ে বন্ধ রেখেছিল। এতে লম্বা ছুটি পেয়ে চিকিৎসা, ব্যবসা, দর্শনীয় স্থান ভ্রমণ ও স্বজনদের সঙ্গে ঈদ করতে বাংলাদেশ থেকে অনেকে গিয়েছিলেন ভারতে। আবার অনেকে এসেছিলেন বাংলাদেশে। এখন তারা ফিরতে শুরু করেছেন। এতে স্বাভাবিক সময়ের চেয়ে বেড়েছে যাত্রীদের চাপ।

পাসপোর্টধারী রাজশাহীর কবির হোসেন জানান, তিনি বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। ঈদ ছুটিতে চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন। তবে শূন্য রেখায় লম্বা লাইনে যে ভিড় তাতে ইমিগ্রেশন সারতে ৩ ঘণ্টার বেশি সময় দাঁড়িয়ে থাকতে হয়েছে। পেট্রাপোল ইমিগ্রেশনে জনবল সংকট থাকায় তাদের এ দুর্ভোগ পোহাতে হচ্ছে।

খুলনার রেশমা আক্তার সরকারি চাকরি করেন। তিনি ৫ দিনের ছুটি পেয়ে বেড়ানোর জন্য পরিবারের সঙ্গে ভারতে গিয়েছিলেন। ছুটি শেষ হওয়ায় দেশে ফিরতে হয়েছে।

পাসপোর্টধারী ঢাকার বরকত জানান, দূরপাল্লার বাসে সিট সংকটের কথা বলে ভাড়া বেশি আদায় করছে পরিবহন ব্যবসায়ীরা। সাধারণ সময় ঢাকার ভাড়া জনপ্রতি ননএসি ৭০০ টাকা ও এসি ১২০০ টাকা হলেও এখন চাইছে নন এসি ৮০০ টাকা ও এসি ১৫০০ টাকা। এতে কিছুটা অসুবিধা হচ্ছে।

বেনাপোল আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় প্রতিবছর বেনাপোল বন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে প্রায় ২০ লাখ পাসপোর্টধারী যাতায়াত করে থাকে। ভ্রমণ কর বাবদ বাংলাদেশ সরকারের প্রায় ১০০ কোটি টাকা ও ভিসা ফি বাবদ ভারত সরকারের ১৫০ কোটি টাকা আয় হয়। তবে কাঙ্ক্ষিত সেবা বাড়েনি বেনাপোল ও ভারত অংশে।

বেনাপোল বন্দর পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, ঈদ ছুটি শেষ হওয়ায় পাসপোর্ট যাত্রীদের ঘরে ফেরার চাপ বেড়েছে। তবে দ্রুত যাতে তারা বন্দরে পাসপোর্টের কার্যক্রম শেষ করতে পারে সেজন্য সহযোগিতা করা হচ্ছে।

উল্লেখ্য, আগে ভ্রমণ কর বড়দের (পাঁচ বছরের ঊর্ধ্বে) ৫০০, ছোটদের (পাঁচ বছরের নিচে) ২৫০ টাকা ছিল। এখন তা বেড়ে বড়দের ১০০০ টাকা ও ছোটদের ৫০০ টাকা করা হয়েছে। এছাড়া বন্দর ৫৫ টাকা কর নিচ্ছে। আর ভিসা ফি বাবদ ভারতীয় দূতাবাসগুলো ৮৫০ টাকা নিচ্ছে। গড়ে প্রতিদিন ৬ হাজার পাসপোর্টধারী যাতায়াত করে বেনাপোল ও পেট্রাপোল বন্দর দিয়ে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *