আন্তর্জাতিক

ভুল করে কিমকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বললেন বাইডেন

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার (১০ মে) উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ভুল করে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করেছেন বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান।

৮১ বছর বয়সি বাইডেন স্বৈরশাসক কিমের সঙ্গে সুসম্পর্কের বিষয়টি তুলে ধরে ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করতে গিয়ে এই ভুল করেন বলে জানা গেছে।

ক্যালিফোর্নিয়ার পোর্টোলা ভ্যালিতে প্রচারাভিযানের অনুষ্ঠানে বাইডেন বলেন, ‘আমরা কখনোই দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের জন্য তার প্রেমপত্র বা পুতিনের প্রতি তার প্রশংসার কথা ভুলব না। পুতিন কী একজন মহান নেতা?’

উল্লেখ্য, হোয়াইট হাউসে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক ইওলের জন্য জমকালো রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করার ঠিক এক বছর পরে বাইডেন এই ভুল করলেন।

তবে, বাইডেনের বিশ্বনেতাদের নাম এবং পদবি গুলিয়ে ফেলার ঘটনা এটাই প্রথম নয়।

২০২২ সালের মে মাসে দক্ষিণ কোরিয়ায় ভ্রমণের সময় বাইডেন ইউনের নাম ভুল করে তাকে ‘প্রেসিডেন্ট মুন’ বলে উল্লেখ করেছিলেন। প্রকৃতপক্ষে, এই মুন জে-ইন হলেন ইউনের পূর্বসূরি অর্থ্যাৎ দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট।

তিনি গত বছর মেক্সিকোর কমান্ডার ইন চিফ, মিশর, ফ্রান্স, জার্মানি এবং ইউক্রেনের বর্তমান এবং সাবেক নেতাদের নামও গুলিয়ে ফেলেছিলেন।

গত বছর জুলাইয়ে লিথুয়ানিয়ায় ন্যাটো সম্মেলনের সময় বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ‘ভ্লাদিমির’ হিসাবে উল্লেখ করেছিলেন।

তিনি গত ৭ ফেব্রুয়ারী নিউইয়র্কে দুটি ভিন্ন অনুষ্ঠানে ডেমোক্র্যাটিক দাতাদের বলেছিলেন যে, তিনি সাবেক জার্মান চ্যান্সেলর হেলমুট কোহলের সঙ্গে দাঙ্গার বিষয়ে কথা বলেছেন, অথচ তার মৃত্যু প্রায় অর্ধ দশক আগের ঘটনা।

তিনি মূলত বলতে চেয়েছিলেন জার্মানির সাবেক চ্যান্সেলর চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের কথা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *