সারাদেশ

পাসের হার বিজ্ঞানে বেশি, মানবিকে কম

ডেস্ক রিপোর্ট: এসএসসি ও সমমান পরীক্ষা-২০২৪ পাসের হার বিজ্ঞানে বেশি, মানবিকে কম

ছবি: সংগৃহীত

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশে দেখা গেছে, পরীক্ষায় বেশি শিক্ষার্থী পাস করেছেন বিজ্ঞান বিভাগ থেকে আর অকৃতকার্য বেশি হয়েছেন মানবিক বিভাগে।

রোববার দুপুরে (১২ মে) সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, এবারের এসএসসি পরীক্ষায় সারাদেশে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ছিলেন পাঁচ লাখ ৬৬ হাজার ৪শ ৩২ জন। তার মধ্যে ৯৪ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছেন। ব্যবসায় শিক্ষা শাখা থেকে অংশ নিয়েছেন দুই লাখ ৭২ হাজার ১শ ২৭ জন। তার মধ্যে কৃতকার্য হয়েছেন ৮৩ শতাংশ শিক্ষার্থী। মানবিক শাখা থেকে অংশ নিয়েছেন ছয় লাখ ৮২ হাজার ২শ ৯ জন। পাস করেছেন ৭৬ শতাংশ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী জানান, চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেন ২০ লাখ ৩৭ হাজার ২শ ৪২ জন শিক্ষার্থী। উত্তীর্ণ হয়েছেন ১৬ লাখ ৭২ হাজার ১শ ৫৩ জন পরীক্ষার্থী। তার মধ্যে পাস করেছেন ৮৩ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে ১০টি শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে মোট পাসের হার ৮৩ দশমিক ৪ শতাংশ।

ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ আর ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ।

এবার মোট পরীক্ষার্থীদের তুলনায় মোট এক লাখ ৮১ হাজার ১শ ২৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। এর মধ্যে ছেলে-শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন ৮৩ হাজার ৩শ ৫৩ জন। আর মেয়ে-শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে ৯৮ হাজার ৭শ ৭৬ জন।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ঢাকা বোর্ডে পাসের হার ৮৯ দশমিক ৩২ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৫ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ এবং ময়মনসিংহে ৮৪ দশমিক ৯৭ শতাংশ।

এর আগে রোববার সকাল ১০টার পর প্রধানমন্ত্রীর হাতে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর করা হয়। এ সময় শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহারসহ শিক্ষা মন্ত্রণালয় ও সব শিক্ষা বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

৫১ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একজনও পাস করেনি

ছবি: বার্তা২৪.কম

২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এরআগে প্রধানমন্ত্রীর হাতে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ও বোর্ডগুলোর চেয়ারম্যানরা।

শিক্ষা মন্ত্রণালয়ের ফলাফলের পরিসংখ্যান ঘেটে দেখে গেছে, সারা দেশের ২৯ হাজার ৮৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস করেছে ২৯ হাজার ৬৮টি। আর পাসের খাতা খোলেনি ৫১টি প্রতিষ্ঠান। গত বছর যার সংখ্যা ছিলো ৪৮টি। এ বছর সেই তালিকায় আরও তিনটি প্রতিষ্ঠান যুক্ত হলো।

২০২৩ ও ২৪ সালের প্রাতিষ্ঠানিক পাসের হার বিশ্লেষণ করে দেখা যায়, ২০২৩ সালে পরীক্ষায় অংশ নেওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ২৯ হাজার ৭১৪টি। এ বছর অংশ নিয়েছে ২৯ হাজার ৮৬১টি। গত বছর শতভাগ পাস করেছে ২৩ হাজার ৫৪টি প্রতিষ্ঠান। পাস করতে পারেনি ৪৮টি প্রতিষ্ঠান।

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছেন মোট ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।

;

প্রবাসী শিক্ষার্থীদের পাসের হার ৮৫.৫৮ শতাংশ

ছবি: বার্তা২৪.কম

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় বিদেশের আটটি কেন্দ্রে ৩৪৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এরমধ্যে পাস করেছেন ২৯৮ জন। আর অনুত্তীর্ণ হয়েছেন ৪৯ জন। সেই হিসাবে এসব কেন্দ্রে গড়ে পাসের হার ৮৫ দশমিক ৫৮।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এরআগে প্রধানমন্ত্রীর হাতে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ও বোর্ডগুলোর চেয়ারম্যানরা।

শিক্ষামন্ত্রী বলেন, বিদেশে বসে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের সংখ্যা ৩৪৭ জন। এরমধ্যে পাস করেছে ২৯৮ জন। অনুত্তীর্ণ হয়েছেন ৪৯ জন। অর্থাৎ প্রবাসী শিক্ষার্থীদের পাসের হার ৮৫ দশমিক ৫৮ শতাংশ।

তিনি আরও বলেন, চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় বিভিন্ন দেশের ৮টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়েছে। দুটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছেন।

মন্ত্রী বলেন, এই ফলাফল অর্জনে শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগ ও শ্রেণি কক্ষে শিক্ষক ও শিক্ষার্থীদের আন্তঃসম্পর্ক। শিক্ষকদের প্রযুক্তি নির্ভর পাঠদান ও সচেতনতার পাশাপাশি সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

;

জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮১ হাজার শিক্ষার্থী

ছবি: বার্তা২৪.কম

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮১ হাজার ১২৯ জন শিক্ষার্থী বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

রোববার (১২ মে) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, গতবারের তুলনায় এবার জিপিএ-৫ কমেছে এক হাজার চারশত ৪৯ জন।

প্রাপ্ত ফলাফল অনুযায়ী, ঢাকা বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ১৩ শতাংশ, চট্টগ্রামে ৮২ দশমিক ৮০ শতাংশ, কুমিল্লায় ৭৯ দশমিক ২৩ শতাংশ, দিনাজপুরে ৭৮ দশমিক ৪০ শতাংশ, রাজশাহীতে ৮৯ দশমিক ২৬ শতাংশ, সিলেটে ৭৩ দশমিক ৩৫ শতাংশ, ময়মনসিংহ ৮৪ দশমিক ৯৭ শতাংশ ও যশোরে ৯২ দশমিক ৩২ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ৬৬ শতাংশ।

এর আগে, সকালে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ২০২৪ সালের এসএসসির ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেন ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা।

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা দিয়েছেন মোট ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।

;

ঢাকা বোর্ডে পাসের হার ৮৩.৯২ শতাংশ

ছবি: সংগৃহীত

চলতি বছরের এসএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে পাস করেছেন ৮৩ দশমিক ৯২ শতাংশ শিক্ষার্থী। ছাত্রীদের পাসের হার ৮৫ দশমিক ২০ শতাংশ। ছাত্রদের পাসের হার ৮২ দশমিক ৩৫ শতাংশ।

রোববার (১২ মে) সকালে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও শিক্ষাপ্রতিমন্ত্রী বেগম শামসুন নাহারসহ শিক্ষা মন্ত্রণালয় ও সব শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।

চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ২৪ হাজার ১শ ৯২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ৪১ হাজার ৪শ ৫০ জন।

২০২৪ সালের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২০ লাখ ২৪ হাজার ১শ ৯২ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে প্রায় ৪৮ হাজার।

গত ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় এবং ১২ মার্চ শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২০ মার্চ।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিলের তত্ত্বীয় পরীক্ষা ১৪ মার্চ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও ভোকেশনালের তত্ত্বীয় পরীক্ষা ১২ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *