আন্তর্জাতিক

উমরার প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব

ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয় চলতি হজের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করে উমরার প্রস্তুতি শুরুর কথা জানিয়েছে। মহররম মাসের ১ তারিখ থেকে নতুন উমরা মৌসুম শুরু হওয়ার কথা রয়েছে।

বুধবার (১৯ জনু) মক্কায় ‘জুয়ুফুর রহমান প্রোগ্রাম’-এর অধীনে ২০২৪ সালের হজ উপলক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রী ড. তওফিক বিন ফাওজান আল-রাবিয়া বলেন, আল্লাহর রহমতে ১৪৫৫ হিজরির হজের আনুষ্ঠানিকতা সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন আমাদের লক্ষ্য হলো, উমরা চালু করা। সে লক্ষে আমাদের প্রস্তুতি শুরু হয়েছে।

অনুষ্ঠানে সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রণালয়ের পক্ষ থেকে হজযাত্রীদের সেরা, হজ ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্যাটাগরিতে কয়েকটি দেশকে পুরুস্কৃত করা হয়।

বক্তৃতায় হজমন্ত্রী বলেন, চলতি হজ মৌসুমের সফলতার পেছনে সব প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টা রয়েছে। এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আগামীতে সর্বোত্তম সেবা নিশ্চিত করা হবে- ইনশাআল্লাহ। এ সময় তওফিক আল-রাবিয়া আগামী হজ মৌসুমে হজ কোটা নতুনভাবে নির্ধারণ এবং হজের সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে প্রশাসনিক সনদ প্রদানেরও ঘোষণা দিয়েছেন।

অনুষ্ঠান শেষে হজ সংক্রান্ত সেরা সেবা প্রদানের জন্য বিভিন্ন দেশের কয়েক হজ প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। চমৎকার হজ ব্যবস্থাপনা ক্যাটাগরির পুরস্কারটি লাভ করে ইরাক। সৌদি আরবের হজ নির্দেশনা অনুসরণের ক্ষেত্রে প্রথম তিনটি পুরস্কার পায়- তুরস্ক, চীন এবং দক্ষিণ আফ্রিকা।

মালয়েশিয়া, জর্ডান এবং বেনিন প্রজাতন্ত্রকে দেওয়া হয় মক্কা রুট ইনিশিয়েটিভ সুবিধার অংশীদারের পুরস্কার। আর ১৪৪৫ হিজরির হজে সময়মতো ভিসা প্রক্রিয়া সম্পন্ন করার জন্য আলজেরিয়া, তিউনিসিয়া এবং কমোরোস প্রজাতন্ত্রকে দেওয়া হয় বিশেষ পুরস্কার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *