খেলার খবর

ওয়ানডে বিশ্বকাপের প্রতিশোধ নিতে মরিয়া ভারত

ডেস্ক রিপোর্ট: নিজেদের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হার। অস্ট্রেলিয়ার কাছে সেই হারের ক্ষত এখনো শুকায়নি ভারতের। সেই হারের প্রতিশোধ নেওয়ার মোক্ষম সুযোগ এবার পেয়েছে রোহিত শর্মার দল। নিশ্চয়ই সেই সুযোগ এবার হাতছাড়া করবে না তারা।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে গ্রুপ ওয়ানে নিজেদের শেষ ম্যাচে আজ সোমবার রাত সাড়ে ৮টায় মুখোমুখি হবে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও অস্ট্রেলিয়া। গতবছর নভেম্বরের ১৯ তারিখ ভারতের আহমেদাবাদ স্টেডিয়ামে শেষবার কোনো আইসিসি ইভেন্টে দেখা হয়েছিল এই দুই দলের।

নিজেদের মাটিতে সেবার দুর্দান্ত ফর্মে ছিলেন রোহিত-কোহলিরা। পুরো আসর জুড়ে একটিও হারের দেখা না পেয়েই ফাইনালের মঞ্চে নামে ভারত। তবে পুরো স্টেডিয়ামকে চুপ করিয়ে, ভারত সমর্থকদের কাঁদিয়ে সেবার নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে নেই অজিরা।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে একই গ্রুপে থাকায় ম্যাচ পড়েছে ভারত ও অস্ট্রেলিয়ার। এই মুহুর্তে ভারত সুবিধাজনক অবস্থানে থেকে সেমিফাইনালে এক পা দিয়েই রেখেছে বলা যায়। কিন্তু সেমির টিকিট পাওয়া নিয়ে শঙ্কায় আছে অজিরা।

সুপার এইটে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে দুটিতেই জয় তুলে নিয়েছে ভারত, তাদের পয়েন্ট ৪ এবং নেট রানরেট ২.৪২৫। অপরদিকে দুই ম্যাচে এক জয় এবং ০.২২৩ রানরেটের সঙ্গে ২ পয়েন্ট অস্ট্রেলিয়ার। আজ ভারতের বিপক্ষে জয় তুলে নেওয়া ছাড়া বিকল্প নেই মিচেল মার্শের দলের।

আজকের গুরুত্বপূর্ণ এই ম্যাচে অজিরা জয় তুলে নিয়ে ব্যর্থ হলে তাদের তাকিয়ে থাকতে হবে মঙ্গলবার সকালে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের দিকে। বাংলাদেশের জয়ই তখন অস্ট্রেলিয়াকে সেমিফাইনালের টিকিট কেটে দিবে। অপরদিকে আফগানরা জিতলে ৪ পয়েন্টের সঙ্গে অস্ট্রেলিয়াকে টপকে তারাই সেমিফাইনালে জায়গা করে নিবে।

তবে আজ অস্ট্রেলিয়া এবং আগামীকাল আফগানিস্তান জিতলে তখন হিসেব হবে নেট রানরেটের। সেই সমীকরণের ফাঁদ যে দল পার করতে পারবে তারাই ভারতের পাশাপাশি পাবে সেমির টিকিট।

ভারতের বোলিং কোচ পরশ মামব্রে বলেছেন, ‘ভারত দলের অনেকেই এর আগেও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছে। অনেক ছেলেরা আইপিএলে খেলেছে। খেলার পদ্ধতিটি কী তা তারা জানে। আমি মনে করি না এটিতে পরিবর্তন হবে।’

আফগানিস্তানের বিপক্ষে হারের পর অস্ট্রেলিয়ার কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড বলেন, ‘ড্র হওয়ার পর আপনি ভালো করেই জানেন যে আপনাকে কী করতে হবে। আমরা একটি চ্যালেঞ্জ পেয়েছি। আজ রাতে আমাদের সেরাটাই খেলতে হবে।’

আফগানিস্তানের সঙ্গে শোচনীয় হারের পর কিছুটা হতাশ ছিল পুরো দল, ম্যানেজমেন্ট এবং সমর্থকরাও। সেই হতাশা কাটিয়ে আজ ভারতের বিপক্ষে কাঙ্ক্ষিত জয় তুলে নিয়ে মরিয়া অজিরা। ২০১৬ সালের পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে একবারও দেখা হয়নি ভারত-অস্ট্রেলিয়ার। ভারত আশা করছে যে সেন্ট লুসিয়ায় মধুর প্রতিশোধটি তুলে নেওয়ার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *