সারাদেশ

নরসিংদীতে আনন্দ ভ্রমণে গিয়ে কিশোরে মৃত্যু

ডেস্ক রিপোর্ট: নরসিংদীতে আনন্দ ভ্রমণে গিয়ে কিশোরে মৃত্যু

ছবি: সংগৃহীত

নরসিংদীতে নৌকা ভ্রমনে গিয়ে নৌকা থেকে লাফ দিয়ে মাথা ফেটে মোঃ আনাছ (১৪) নামের এক কিশোরের মৃত্যু হয়েছে।

সোমবার (২৪ জুন) দুপুরে সদর উপজেলার করিমপুর মেঘনা নদীতে এই ঘটনা ঘটে। নিহত মোঃ আনাছ ওই গ্রামের আলম বাদশার ছেলে৷

নিহতের বাবা আলম বাদশা বলেন, আমি কাজে ছিলাম। তখন শুনতে পারি নদীতে নৌকা ভ্রমনে গিয়ে ডুবে মারা গিয়েছেআমার ছেলে। কেন কিভাবে পড়ে মারা গিয়েছে সেটা আমি এখনো জানতে পারিনি।

স্থানীয়রা ও নিহতের বন্ধুরা জানায়, মূলত আজকে ঘুরতে বের হয়েছিল আনাছসহ তার বন্ধুরা। তখন মজার ছলে নদীতে লাফ দেয় আনাছ। পরে তাকে নদী থেকে তুলে হাসপাতালে নেয়া হয়।

নরসিংদী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি ) তানভীর আহমেদ ঘটনার সতত্যা নিশ্চিত করে জানান, বিষয়টি নৌ-পুলিশ দেখে, তাদের খবর দেওয়া হয়েছে। আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

৮ জুলাই চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

আগামী ৮ থেকে ১১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফরের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৪ জুন) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের এ কথা বলেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানশাও।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর চীন সফরে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি স্বাক্ষর ও সমঝোতা স্বারক সই হবে বলে আশা করছি। যা দুই দেশের সম্পর্কের মাইলফলক হতে পারে। আর প্রধানমন্ত্রী ৮ থেকে ১১ জুলাইয়ের মধ্যে চীন সফর করবেন বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, উৎপাদন এবং বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে। স্মার্ট বাংলাদেশের যে লক্ষ্য নিয়ে দেশ এগুচ্ছে, সে পথে আমাদের পাশে থাকতে চায় চীন। এছাড়াও বাণিজ্য ঘাটতি কমানোর বিষয়ে আলোচনা হয়েছে সফররত চীনা কমিউনিস্ট পার্টির প্রতিনিধিদের সঙ্গে।

এ বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা কামনা করেছে বাংলাদেশ বলেও জানান হাছান মাহমুদ।

চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানশাও বলেন, রোহিঙ্গাদের বিষয়ে আলোচনা হয়েছে, তাদের আশ্রয় দেয়ার বিষয়টি দিন দিন কঠিন হয়ে পড়ছে।

এ ব্যাপারে বাংলাদেশকে সহায়তা করার প্রতিশ্রুতি দেন জিয়ানশাও।

;

কুষ্টিয়ায় সাংবাদিকের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ

ছবি: বার্তা২৪.কম

কুষ্টিয়ায় এশিয়ান টেলিভিশনের কুষ্টিয়ার স্টাফ রিপোর্টার ও স্থানীয় দৈনিক সত্যখবর পত্রিকার সম্পাদক হাসিবুর রহমান রিজুর ওপর নৃশংস সন্ত্রাসী হামলার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন সাংবাদিকরা।

সোমবার (২৪জুন) বেলা সাড়ে ১২টায় কুষ্টিয়া প্রেসক্লাব-কেপিসি ও সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার আয়োজনে বিক্ষোভ মিছিল বের করে মজমপুর গেট ঘেরাও করেন সাংবাদিকরা।

এতে কুষ্টিয়া-ঈশ্বরদী ও কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সৃষ্টি হয় দীর্ঘ যানজটের।

এ সময় কেপিসি ও কুষ্টিয়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব, কেপিসির সাধারণ সম্পাদক সোহেল রানা ও সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, ক্যামেরা পার্সনদের সংগঠনের নেতারাসহ আহত সাংবাদিক হাসিবুর রহমান রিজুর নিজ এলাকার নারী-পুরুষ অংশ নেন।

সেখানে সাংবাদিকেরা ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে মজমপুর গেট।

বিক্ষোভ সমাবেশে কুষ্টিয়া প্রেসক্লাব (কেপিসি) ও সাংবাদিক ইউনিয়ন কুষ্টিয়ার সভাপতি রাশেদুল ইসলাম বিপ্লব বলেন, সাংবাদিক রিজুর হামলাকারীদের খুঁজে বের করা না হলে কুষ্টিয়া অচল করে দেওয়া হবে। ৭২ ঘণ্টার মধ্যে হামলাকারীদের ধরা না হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে।

এরআগে এশিয়ান টেলিভিশনের কুষ্টিয়ার স্টাফ রিপোর্টার ও স্থানীয় দৈনিক সত্যখবর পত্রিকার সম্পাদক হাসিবুর রহমান রিজুর ওপর নৃশংস সন্ত্রাসী হামলার শিকার হন। তিনি বর্তমানে রাজধানী ঢাকার ট্রমা সেন্টার হাসপাতালে চিকিৎসাধীন।

বৃহস্পতিবার (২০জুন)সন্ধ্যায় আহত সাংবাদিক হাসিবুর রহমান রিজুর স্ত্রী টপি বিশ্বাস কুষ্টিয়া মডেল থানায় বাদী হয়ে ১৬জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামায় ২৫ থেকে ৩০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। এ মামলায় এখন পর্যন্ত বাবর আলী নামে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি আসামিরা পলাতক।

এ মামলার এজাহারে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে ফেসবুকে হাটশ-হরিপুর ইউনিয়নের স্থানীয় প্রভাবশালী শিপন কটূক্তি করলে এই নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশ এবং পূর্ব বিরোধের জেরে সাংবাদিক হাসিবুর রহমান রিজুর ওপর শিপন, মুরাদ ও রাজনের নেতৃত্বে কয়েকজন ধারালো দেশীয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি আঘাতে রক্তাক্ত করে হামলাকারীরা।

;

যমুনা সার কারখানায় গ্যাস সংযোগের দাবিতে বিক্ষোভ

যমুনা সার কারখানায় গ্যাস সংযোগের দাবিতে মানববন্ধন

জামালপুরের সরিষাবাড়ীতে যমুনা সার কারখানায় গ্যাস সংযোগের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৪ জুন) দুপুরে কারখানার প্রধান ফটকের সামনে শ্রমিক কর্মচারী ইউনিয়ন (সিবিএ) এই কর্মসূচি পালন করেন।

কর্মসূচির শুরুতে যমুনা সার কারখানার প্রধান ফটক অবরোধ করে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন করে শ্রমিক ও কর্মচারীরা।

মানববন্ধনে যমুনা সার কারখানার শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে সরিষাবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, সিবিএ’র সাধারণ সম্পাদক শাহজাহান আলীসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, চলতি বছরের গত ১৫ জানুয়ারি গ্যাস সংকটের অজুহাতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় তিতাস গ্যাস কর্তৃপক্ষ। বর্তমানে যমুনা সার কারখানাকে বাঁচাতে গ্যাস সরবরাহ জরুরি হয়ে পড়েছে। দীর্ঘ প্রায় ছয় মাস কারখানায় উৎপাদন বন্ধ থাকায় যমুনা সার কারখানার বিভিন্ন মূল্যবান যন্ত্রপাতি ও যন্ত্রাংশ বিনষ্ট হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। রেশন পদ্ধতি অবলম্বন করে হলেও গ্যাস সংযোগ দিয়ে সার কারখানা চালুর দাবি জানান তারা। অনতিবিলম্বে যমুনা কারখানার গ্যাস সংযোগ প্রদান না করা হলে বৃহৎ আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা।

পরে বিক্ষোভ মিছিল বের করা হয়, মিছিলটি কারখানা এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে যমুনা সার কারখানার প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

প্রসঙ্গত, গ্যাস সংকট, যান্ত্রিক ত্রুটি ও অন্যান্য কারণে মাঝেমধ্যেই বন্ধ হয়ে যায় দৈনিক ১৭ শ মেট্টিক টন ইউরিয়া সার উৎপাদনকারী দেশের বৃহৎ এই যমুনা সার কারখানার উৎপাদন। জামালপুর, শেরপুর ও উত্তরবঙ্গের ১৬টি জেলায় এই কারখানা থেকে সার সরবরাহ করা হয়।

;

বিশেষজ্ঞ চিকিৎসক তৈরিতে বিসিপিএসকে ভূমিকা রাখার তাগিদ রাষ্ট্রপতির

ছবি: সংগৃহীত

চিকিৎসা বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ চিকিৎসক তৈরিতে বিসিপিএসকে কার্যকরী ভূমিকা রাখার তাগিদ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (২৪ জুন) বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস (বিসিপিএস)-এর নির্বাহী কমিটির একটি প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎকালে তিনি এই নির্দেশনা দেন।

পরে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের ব্রিফ করেন।

রাষ্ট্রপতি বলেন, চিকিৎসা মানুষের অন্যতম মৌলিক অধিকার। তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞানের নতুন নতুন উদ্ভাবনের ফলে চিকিৎসা বিজ্ঞানেও দ্রুত পরিবর্তন আসছে।

তিনি বিশেষজ্ঞ চিকিৎসক তৈরির ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি হাতে-কলমে শিক্ষা দেয়ার পদ্ধতিকে অগ্রাধিকার দেওয়ার ও তাগিদ দেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, দেশে আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ চিকিৎসক তৈরি করা গেলে চিকিৎসা সেবার জন্য বিদেশমুখীতার প্রবণতা হ্রাস পাবে। তিনি বলেন, পাশাপাশি মূল্যবান বৈদেশিক মুদ্রাও সাশ্রয় হবে। জনগণও কম খরচে উন্নত চিকিৎসা পাবে।

প্রেস সচিব জানান, বিসিপিএস এর কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি।

সাক্ষাতকালে বিসিপিএস-এর সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তিনি বিসিপিএস এর একাডেমিক কার্যক্রম ও ডিগ্রি প্রদানের সার্বিক প্রক্রিয়া রাষ্ট্রপতিকে অবহিত করেন।

অধ্যাপক সহিদুল্লা জানান, বিসিপিএস থেকে ইতোমধ্যে ৮৮১৫ জন চিকিৎসক ফেলাশিপ (এফসিপিএস) এবং ৩৭৯১ জন চিকিৎসক মেম্বারশিপ (এমসিপিএস) লাভ করেছেন।

তিনি জানান, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ৬ জুন রাষ্ট্রপতির আদেশ বলে যুক্তরাজ্যের রয়েল কলেজগুলোর আদলে বিসিপিএস প্রতিষ্ঠা করেন। এই কলেজ প্রতিষ্ঠা লগ্ন থেকেই দেশের স্বাস্থ্য ব্যবস্থার সার্বিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *