খেলার খবর

যে পরিসংখ্যানে টিকে আছে বাংলাদেশের স্বপ্ন

ডেস্ক রিপোর্ট: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে আজ রাত সাড়ে ৮ টায় মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া। এখানে ক্রিকেটের দুই পরাশক্তিই নিশ্চিত করতে চায় তাদের সেমিফাইনালের টিকিট। ভারত অবশ্য সেমির দৌড়ে অজিদের তুলনায় এগিয়ে থাকলেও তাদের শঙ্কা পুরোপুরি কাটেনি। অপরদিকে সেমিতেজায়গা করে নিতে হলে এই ম্যাচ জেতা ছাড়া বিকল্প নেই অস্ট্রেলিয়ার কাছে।

মিচেল মার্শের দল আজ হারলে শঙ্কায় পড়ে যাবে তাদের বিশ্বকাপ যাত্রাও। তখন তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের দিকে। তখন কেবলমাত্র টাইগারদের জয়ই অজিদের এনে দিতে পারবে সেমির টিকিট।

দু’দলের এমন লড়াইয়ের আগে তাদের পূর্ব পরিসংখ্যান অবশ্য স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে। হাই-ভোল্টেজ এই ম্যাচের আগে ভারতীয়রা স্বস্তি খুঁজে পেতে পারেন অজিদের বিপক্ষে এই ফরম্যাটে তাদের অতীত পরিসংখ্যানের দিকে তাকালে। আর সেই একই দিকে তাকিয়ে আপাতত তৃপ্তি খুঁজে নিতে পারেন টাইগার সমর্থকরাও।

টি-টোয়েন্টিতে অজিদের বিপক্ষে ভারতের দাপটটা বরাবরই বেশি। এখন পর্যন্ত এই ফরম্যাটে দু’দল মুখোমুখি হয়েছে মোট ৩১ বার। যেখানে ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। তাছাড়া বাকি ৩০ ম্যাচের মধ্যে ১৯টিতেই জয়ের দেখা পেয়েছে ভারত। অস্ট্রেলিয়ার জয়ের সংখ্যাটা সবশেষ ৫ ম্যাচেও ভালো না, ভারতের বিপক্ষে মোটে এক জয় এসেছে অজিদের।

তবে বাকি ক্রিকেটের বাকি দুই ফরম্যাটের হিসেবটা আবার কথা বলছে অস্ট্রেলিয়ার পক্ষেই। তবে দিন শেষে ক্রিকেট তো কেবল পরিসংখ্যানের খেলা নয়। নির্দিষ্ট দিনে নিজেদের সেরা ক্রিকেটটা খেলেই জয় তুলে নিতে হয় যেকোনো একটি দলকে। যা সবশেষ ভারত বিশ্বকাপে ভারতকে তাদের মাটিতে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপ জিতে দেখিয়ে দিয়েছে অজিরা।

আজকের ম্যাচের আগেও গত বিশ্বকাপের স্মৃতিচারণ করছে অজিরা। তবে এসবের বাইরে রোমাঞ্চকর এক লড়াই দেখার অপেক্ষায় আছে ক্রিকেটপ্রেমীরা। যদিও বাংলাদেশ ও আফগানিস্তান সমর্থকদের চাওয়া ভিন্ন। তাদের চাওয়া অজিদের গুঁড়িয়ে সেমিতে যাওয়ার রাস্তাটা পরিষ্কার করে দিক ভারত। তা না হলে যে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচটা পরিণত হতে পারে কেবলই নিয়মরক্ষার ম্যাচ হিসেবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *