সারাদেশ

কোটা সংস্কার ইস্যুতে সহিংসতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ডেস্ক রিপোর্ট: কোটা সংস্কার ইস্যুতে সহিংসতায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনে উত্তাল বাংলাদেশ। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকা ও ঢাকার বাইরে সড়ক অবরোধ, বিক্ষোভ সমাবেশসহ নানা কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। বিভিন্ন স্থানে ঘটেছে সংঘর্ষের ঘটনাও। এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৫ জুলাই) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে প্রশ্ন করা হয় মুখপাত্র ম্যাথিউ মিলারকে। জবাবে তিনি বলেন, এই আন্দোলনের বিষয়ে অবগত আছে বাইডেন প্রশাসন।

ম্যাথিউ মিলার বলেন, ঢাকা ও বাংলাদেশের বিভিন্ন জায়গায় ব্যাপক ছাত্র বিক্ষোভে শত শত আহতের রিপোর্ট সম্পর্কে আমরা সচেতন আছি। আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি।

পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র আরও বলেন, মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ যেকোনো বিকাশমান গণতন্ত্রের অপরিহার্য উপাদান। আমরা শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের বিরুদ্ধে যেকোনো সহিংসতার নিন্দা জানাই। যারা এই সহিংসতার শিকার হয়েছেন, তাদের প্রতি আমাদের সহমর্মিতা রয়েছে।

তবে বাংলাদেশের গণমাধ্যমে কোন শিক্ষার্থী নিহতের বিষয়টি না এলেও চলমান কোটা আন্দোলনের সময় দুই শিক্ষার্থী নিহতের তথ্য তিনি কোথায় পেয়েছেন কিংবা কীভাবে নিশ্চিত হয়েছেন তা জানাননি মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র।

আফগানিস্তানে ভারী বর্ষণে নিহত অন্তত ৩৫, আহত ২ শতাধিক

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টিতে অন্তত ৩৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। ভারী বৃষ্টি ও বজ্রঝড়ের পর হতাহতের এই ঘটনা ঘটে।

মঙ্গলবার (১৬ জুলাই) খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের পূর্বাঞ্চলে প্রবল বৃষ্টির পর সোমবার অন্তত ৩৫ জন নিহত ও আরও ২৩০ জন আহত হয়েছেন বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন।

দেশটির তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান কুরাইশি বদলুন বলেছেন, ‘সোমবার সন্ধ্যায়, বজ্রঝড়ের কারণে সৃষ্ট বৃষ্টিতে জালালাবাদ এবং নানগারহারের কিছু জেলায় কমপক্ষে ৩৫ জন নিহত এবং ২৩০ জন আহত হয়েছেন।’

বদলুন বলেন, প্রবল ঝড় ও বৃষ্টির কারণে গাছ, দেয়াল ও মানুষের বাড়ির ছাদ ধসে পড়ে এই হতাহতের ঘটনা ঘটেছে।
তিনি আরও বলেন, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে। আহতদের পাশাপাশি নিহতদের মৃতদেহ নাঙ্গারহার আঞ্চলিক হাসপাতাল এবং ফাতিমা-তুল-জাহরা হাসপাতালে আনা হয়েছে।

এদিকে তালেবান সরকারের একজন মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ‘আমরা নিহতদের পরিবারের শোক প্রকাশ করছি।’

মূলত আফগানিস্তানে প্রতি বছর মুষলধারে বৃষ্টি এবং বন্যায় মানুষ মারা যায়। এছাড়া বিচ্ছিন্ন গ্রামীণ এলাকায় দুর্বলভাবে নির্মিত ঘরগুলো বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আফগানিস্তান বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি হয়ে উঠেছে।

;

ভাইস প্রেসিডেন্ট হিসেবে নতুন সঙ্গী বেছে নিলেন ট্রাম্প

ছবিঃ সংগৃহীত

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির ভাইস প্রেসিডেন্ট হিসেবে নতুন সঙ্গী বেছে নিয়েছেন দেশটির সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্সকে এ পদের জন্য ঘোষণা করেন ট্রাম্প। একই সঙ্গে ট্রাম্প নিজেও প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলের মনোনয়ন পেয়েছেন।

সোমবার (১৫ জুলাই) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

এদিন উইসকনসিনের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির চারদিনব্যাপী জাতীয় সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনের প্রথম দিনই আগামী নভেম্বরে অনুষ্ঠেয় দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে জেডি ভ্যান্সকে নিজের ভাইস প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন ট্রাম্প।

সাবেক রাষ্ট্রপতি সোশ্যাল মিডিয়ায় তার এমন সিদ্ধান্ত ঘোষণা করার সাথে সাথে সম্মেলনে উপস্থিত জনতা “জেডি” স্লোগানে ফেটে পড়েন। 

আগামী ১৮ জুলাই পর্যন্ত চলবে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলন। প্রতি চার বছর পরপর এ সম্মেলন করে দলটি। এবারের সম্মেলনে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেয় দলের বিভিন্ন রাজ্যের প্রতিনিধিরা।

;

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪

ছবিঃ সংগৃহীত

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি সামরিক স্থাপনার প্রাচীর দেয়ালের কাছে এক আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরক বোঝাই একটি গাড়ির বিস্ফোরণ ঘটিয়েছে। এতে চার বেসামরিক লোক নিহত হয় এবং অনেক মানুষ আহত হয়। এতে আশপাশের বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়।

সোমবার (১৫ জুলাই) এপির এক প্রতিবেদনে বলা হয়, ভোরে বান্নু শহরে আত্মঘাতী এক ব্যক্তি এই বিস্ফোরণে অংশ নেয় বলে জানিয়েছে দেশটির পুলিশ কর্মকর্তা। 

অঞ্চলটির পুলিশ কর্মকর্তা তাহির খান বলেন, নিরাপত্তা বাহিনী দ্রুত ‘সমন্বিত হামলার’ জবাব দেয় এবং বান্নু শহরের বড় সামরিক স্থাপনায় বিদ্রোহীদের প্রবেশের প্রচেষ্টাকে রুখে দেয়। হামলার লক্ষ্যবস্তুতে মূলত সামরিক বাহিনীর কার্যালয় ও নিরাপত্তা বাহিনীর বাড়ি রয়েছে।

আরও সন্ত্রাসীদের ধরতে সেনাবাহিনীর হেলিকপ্টার ও স্থলবাহিনী এখন ওই এলাকায় পৌঁছেছে বলেও জানান তিনি।

এসব হামলায় বেশ কয়েকজন সেনাও আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে সরকার বা সেনাবাহিনীর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বান্নু আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়া প্রদেশে অবস্থিত। সাম্প্রতিক বছরগুলোতে প্রদেশটিতে সন্ত্রাসী হামলা বেড়েছে। ২০২৩ সালের জানুয়ারিতে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের একটি মসজিদে পুলিশের ছদ্মবেশাধারী এক আত্মঘাতী সন্ত্রাসীর বোমা হামলায় অন্তত ১০১ জনের মৃত্যু হয়, যাদের বেশিরভাগই ছিল পুলিশ কর্মকর্তা।

হামলার দায় কেউ স্বীকার না করলেও সাম্প্রতিক মাসগুলোতে দেশজুড়ে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা জোরদার করায় পাকিস্তানি তালেবানের ওপর বেশি সন্দেহ করা হচ্ছে।

তেহরিক-ই-তালেবান পাকিস্তান বা টিটিপি নামে পরিচিত পাকিস্তানি তালেবান একটি পৃথক গোষ্ঠী কিন্তু আফগান তালেবানের মিত্র। ২০২১ সালে আফগান তালেবান প্রতিবেশী আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে টিটিপি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা বাড়িয়েছে।

;

নেপালের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কেপি শর্মা অলি

ছবিঃ সংগৃহীত

নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত শপথ নিয়েছেন কেপি শর্মা অলি।

সোমবার (১৫ জুলাই) কাঠমান্ডুর মহারাজগঞ্জের শীতল নিবাসে প্রেসিডেন্টের কার্যালয়ে এক বিশেষ অনুষ্ঠানের মধ্যে তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।
অনুষ্ঠানে অলিকে পদ ও গোপনীয়তার শপথ পড়ান প্রেসিডেন্ট রামচন্দ্র পাউদেল।

দেশের প্রধান নির্বাহী হিসেবে এটি অলির চতুর্থ মেয়াদ।

শুক্রবারের ফ্লোর টেস্টের সময় বিদায়ী প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রতিনিধি পরিষদের আস্থা অর্জনে ব্যর্থ হওয়ার পর প্রেসিডেন্ট পাউদেল একই সন্ধ্যায় সংবিধানের ৭৬ (২) অনুচ্ছেদের অধীনে একটি নতুন সরকার গঠনের জন্য রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

প্রেসিডেন্টের আহ্বানের পরপরই,৭২ বছর বয়সী অলি তার নতুন জোটের অংশীদার নেপালি কংগ্রেসের সভাপতি শের বাহাদুর দেউবার সাথে প্রধানমন্ত্রীর পদের দাবি জানাতে প্রেসিডেন্টের কার্যালয়ে যান।

অন্য কোন প্রতিদ্বন্দ্বী ছাড়া অলি তার সমর্থনে ১৬৬ জন আইনপ্রণেতার স্বাক্ষর জমা দিয়েছিলেন (কংগ্রেসের ৮৮ এবং ইউএমএলের ৭৮)। ২৭৫-শক্তিশালী প্রতিনিধি পরিষদে সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ন্যূনতম ১৩৮টি আসনের।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *