সারাদেশ

গাইবান্ধায় নৌকা ডুবি: ২৯ ঘণ্টাও মেলেনি নিখোঁজ দুই শ্রমিকের খোঁজ

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, সাম্প্রতিক সময়ে আন্দোলনের নামে সারাদেশে দেশে সংঘটিত স্বাধীনতাবিরোধীদের নৈরাজ্য ও নাশকতায় সরকারের ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান ও শতশত গাড়িতে অগ্নিসংযোগসহ ব্যাপক তাণ্ডবের ঘটনায় অনেকের প্রাণহানি ঘটেছে। বর্তমানে দেশ কঠিন সময় অতিক্রম করছে। মন্ত্রী পরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী নৈরাজ্য ঠেকাতে প্রত্যেক উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে ২০১৩ সালে গঠিত সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটিকে পুনরায় সক্রিয় করে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

রোববার (২৮ জুলাই) চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক উন্নয়ন সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক এসব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, ‘জেলা ও মহানগর সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির সভার কার্যবিবরণীর অনুলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রী পরিষদ বিভাগ,স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার কার্যালয় ও প্রয়োজন অনুসারের অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ বা দপ্তরে প্রেরণ করতে হবে। এ জন্য উপজেলা, পৌরসভা, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে সন্ত্রাস ও নাশকতা প্রতিরোধ কমিটির কার্যক্রম প্রতিমাসে প্রতিবেদন আকারে জেলা প্রশাসকের কাছে জমা দিতে হবে। ’

আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘চট্টগ্রাম একটি বিভাগীয় শহর। এখানে জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্তে কোর কমিটি রয়েছে। দেশে যে দিন থেকে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হতে যাচ্ছে সে দিন থেকে বিভাগীয় ও জেলা কোর কমিটির সভার করেছি। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ও মেট্টোপলিটন পুলিশ কমিশনারের নেতৃত্বে বিভাগীয় কোর কমিটি, ডিআইজি জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, বিজিবি, বাংলাদেশ সেনাবাহিনী-নৌ-বাহিনী, কোস্টগার্ড, র‌্যাব, এনএসআই, ডিজিএফআই, আনসার-ভিডিপি থেকে শুরু করে সংশ্লিষ্ট  গোয়েন্দা সংস্থা সকলে মিলে জেলা কোর কমিটি সময়োপযোগী উদ্যোগ নিয়েছিলাম। নাশকতাকারীরা কোথায় কোথায় অবস্থান নিতে পারে সে সকল বিষয়ে অবগত হয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছিলাম। সেজন্য নাশকতাকারীরা চট্টগ্রামে সে ধরনের কিছু করতে পারেনি।’

সভায় পাট অধিদপ্তর, বিসিক, বিএসটিআই, বিআরটিএ, মহিলা বিষয়ক কার্যালয়, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, কলকারখানা প্রতিষ্ঠান পরিদর্শন কার্যালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয়, বন বিভাগসহ সরকারী বিভিন্ন দপ্তরের কার্যক্রমের অগ্রগতি বিষয়ে গুরুত্বারোপসহ বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ওয়াশ ব্লক সংস্কার ও স্থাপন এবং স্কুলগুলোর ভূমি জঠিলতা নিরসনের তাগিদ দেন জেলা প্রশাসক।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত উন্নয়ন সমন্বয় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল, সিএমপির নবাগত উপ-পুলিশ কমিশনার ও অ্যাডিশনাল ডিআইজি ফেরদৌস আলী চৌধুরী, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার কবীর আহম্মেদ, জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ এনামুল হক, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোজাফফর আহমেদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা একেএম সরওয়ার কামাল প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *