সারাদেশ

তীব্র ঝড়ের শঙ্কা, ৬ জেলায় সতর্কসংকেত

ডেস্ক রিপোর্ট: চারদিন পর রেল চলাচল শুরু, বেড়েছে যাত্রীর চাপ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা

১০:৩৭ এএম | ২৭ আগস্ট, ২০২৪ | ১২ ভাদ্র ১৪৩১ | ২০ সফর ১৪৪৬

বেড়েছে যাত্রীর চাপ, ছবি: বার্তা২৪.কম

বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় চার দিন বন্ধের পর রেল চলাচল শুরু হয়েছে। ঢাকা-চট্টগ্রাম-সিলেট-চাঁদপুর রুটে বন্ধ থাকা বেশকিছু ট্রেন চলাচল শুরু করেছে। ফলে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে বেড়েছে যাত্রীর যাপ।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাজধানীর কমলাপুর রেলস্টেশন ঘুরে ট্রেন চলাচলের এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, স্টেশনে ঢুকতেই পার্কিং এরিয়াতে রিকশা ও সিএনজি চালকদের হাকডাক। খুঁজছেন যাত্রী। একই সঙ্গে আন্তঃনগর ট্রেনের কাউন্টারগুলোর সামনে টিকিট প্রত্যাশীদের কিছুটা ভিড়ও লক্ষ্য করা গেছে।

এছাড়া প্রবেশপথে টিকিট চেকারদের (টিটিই) নজরদারি করতে দেখা যায়। প্রতিটি যাত্রীর টিকিট চেক করতে দেখা যায়। সেই সঙ্গে প্ল্যাটফর্মগুলোতে যাত্রীদের অপেক্ষা আর স্টেশন ছেড়ে যাওয়ার সিগন্যালের অপেক্ষায় ট্রেনগুলো থেমে থাকতেও দেখা গেছে। একই সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের ব্যস্ততার মধ্যে সময় পার করতেও দেখা যায়।

এদিকে বন্যার কারণে বন্ধ থাকার চারদিন পর গত সোমবার উদ্ধারকারী ট্রেন নিয়ে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ফেনী এলাকায় রেললাইন পরিদর্শনে যান। রেল লাইন থেকে পানি ক্রমশ কমতে থাকায় এবং একটি লাইন ভালো থাকায় ওই একটি লাইন দিয়ে গতকাল রাত থেকে ঢাকা–চট্টগ্রামে ট্রেন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়। পরে গতকাল রাতেই চট্টগ্রাম থেকে শুরু হয় ট্রেন চলাচল। রাতে চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে দুটি ট্রেন ছেড়ে এসেছে বলে জানা গেছে। এর মধ্যে রাত সাড়ে ১১টায় চট্টগ্রাম স্টেশন থেকে তূর্ণা এবং রাত পৌনে ১২টায় চট্টগ্রাম মেইল।

এর আগে সোমবার (২৬ আগস্ট) রাতে বাংলাদেশ রেলওয়ের পরিচালক (জনসংযোগ) মো. নাহিদ হাসান খাঁন জানান, ফেনী থেকে চট্টগ্রাম অভিমুখে ডাউন লাইনটি ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে। চট্টগ্রাম থেকে ফেনী অভিমুখে আপ লাইনটি ট্রেন চলাচলের উপযোগী করতে আরও কয়েকদিন সময় লাগবে।

যেসব ট্রেন চলবে আজ

চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটের ঢাকা-চট্টগ্রাম মেইল (১, ২), কর্ণফুলী এক্সপ্রেস (৩, ৪), মহানগর গোধূলী/প্রভাতী (৭০৩, ৭০৪), তূর্ণা নিশিথা এক্সপ্রেস (৭৪১,৭৪২), ঢাকা-চট্টগ্রাম রুটের সুবর্ণ এক্সপ্রেস (৭০২) ও কক্সবাজার-ঢাকা রুটের পর্যটক এক্সপ্রেস (৮১৫)।

চট্টগ্রাম-সিলেট রুটের পাহাড়িকা এক্সপ্রেস (৭১৯), সিলেট-চট্টগ্রাম রুটের উদয়ন এক্সপ্রেস (৭২৪) এবং চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম রুটের সাগরিকা এক্সপ্রেস (২৯,৩০)।

এ ছাড়া চট্টগ্রাম থেকে জ্বালানি তেলবাহী ট্রেন এবং কন্টেইনার ট্রেন চলাচল করবে বলে জানা গেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *