আন্তর্জাতিক

ফিলাডেলি করিডোর খোলামেলা নিয়ন্ত্রণে রাখতে চান নেতানিয়াহু

ডেস্ক রিপোর্ট: গাজা উপত্যকার সঙ্গে মিশরের যোগাযোগের করিডোর ফিলাডেলফি খোলামেলাভাবে নিয়ন্ত্রণে রাখতে চান বলে মন্তব্য করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। জেরুজালেমে বুধবার (৪ সেপ্টেম্বর) বিদেশি সাংবাদিকদের উদ্দেশে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের বার্তাসংস্থা অ্যাসোসিয়েড প্রেস (এপি) এ খবর জানায়।

গাজা উপত্যকায় যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির মূল শর্ত হিসেবে হামাসের দাবি, গাজা উপত্যকার সব এলাকাসহ মিশরের সঙ্গে যোগাযোগের সরু স্থল করিডোর ফিলডেলফি থেকেও ইসরায়েলের সৈন্য প্রত্যাহার করতে হবে।

তবে এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছিলেন, ফিলাডেলফি করিডোর বিষয়ে কোনো ছাড় হবে না।

জেরুজালেমের বুধবার সংবাদ সম্মেলনে বিদেশি সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য রাখার সময় আগের বক্তব্য থেকে কিছুটা সরে এসে নেতানিয়াহু বলেন, ফিলাডেলফি করিডোর ইসরায়েল নিজেদের নিয়ন্ত্রণে রাখতে চায়। তবে সেটি হবে খোলামেলা নিয়ন্ত্রণ।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বার বার বলে এসেছেন, ফিলাডেলফি করিডোর ইসরায়েলি সৈন্যরা নিজেদের নিয়ন্ত্রণে রেখেছিল বলেই গাজার টানেলগুলো থেকে হামাসকে হটিয়ে দিতে সক্ষম হয়েছে। এই করিডোর ব্যবহার করে টানেলের মাধ্যমে হামাস মিশর থেকে অস্ত্র পাচার করতো।

সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, এই করিডোর থেকে সৈন্য প্রত্যাহার তখনই করা হবে, যখন মনে হবে সেখানে সেনাদের বদলে পুলিশ মোতায়েন করা সম্ভব।

ইসরায়েলের ওপর যুদ্ধবিরতির চাপ আছে জানিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, তার আগে হামাসের হুমকি থেকে ইসরায়েলকে মুক্ত করার নিশ্চয়তা দিতে হবে।

গাজা যুদ্ধ কখন শেষ হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে নেতানিয়াহু বলেন, আমরা কতদিন এটা বজায় রাখতে চাই? তাহলে বলতে চাই, যতদিন না বিজয় অর্জিত হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *