সারাদেশ

যেসব যোগ্যতায় নিয়োগ দেওয়া হয় নির্বাচন কমিশনারদের

ডেস্ক রিপোর্ট: সদ্যবিদায়ী প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন পদত্যাগের পর সবার আগ্রহ কারা আসছেন নতুন ইসিতে।

সরকারের একাধিক সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশনের সংস্কার করেই নিয়োগ দেওয়া হবে নির্বাচন কমিশনারদের।

ছাত্র-জনতার গণ আন্দোলনে সরকার পতনের একমাস পর পদত্যাগ করেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। তাদের পদত্যাগের পরে সবার আগ্রহ সৃষ্টি হয়েছে কোন যোগ্যতার ভিত্তিতে নিয়োগ দেওয়া হয় নির্বাচন কমিশনারদের।

নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২–এর গেজেট অনুযায়ী যেসব যোগ্যতা না থাকলে হতে পারবেন না নির্বাচন কমিশনার-

আইনের ৬ ধারায় নির্বাচন কমিশনারদের যেসব অযোগ্যতা থাকলে হতে পারবে না নির্বাচন কমিশনার। তাতে বলা হয়, কোন ব্যক্তি আদালত অপ্রকৃতিস্থ ঘোষণা করলে। আর্থিকভাবে দেউলিয়া হওয়ার পর দায় থেকে অব্যাহতি না পেলে। কোন ব্যক্তি বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব নিলে কিংবা বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করলে। কর্মজীবনে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে কারাদণ্ডে দণ্ডিত হলে। ইন্টারন্যাশনাল ক্রাইমস (ট্রাইব্যুনালস) অ্যাক্ট-১৯৭৩ বা বাংলাদেশ কোলাবরেটরস (স্পেশাল ট্রাইব্যুনালস) অর্ডার-১৯৭২–এর অধীনে কোনো অপরাধের জন্য দণ্ডিত হলে। আইনের দ্বারা পদাধিকারীকে অযোগ্য ঘোষণা করছে না, এমন পদ ছাড়া প্রজাতন্ত্রের কর্মে লাভজনক পদে অধিষ্ঠিত থাকলে নির্বাচন কমিশনার হতে পারবে না।

আইন অনুযায়ী যেসব যোগ্যতা থাকতে হবে নির্বাচন কমিশনারদের-

আইনের ৫ ধারায় সিইসি ও নির্বাচন কমিশনার হওয়ার যোগ্যতা নির্ধারণ করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট পদের জন্য কোনো ব্যক্তিকে বাংলাদেশের নাগরিক হতে হবে, বয়স হতে হবে ন্যূনতম ৫০ বছর। কোনো গুরুত্বপূর্ণ সরকারি, বিচার বিভাগীয়, আধা-সরকারি, বেসরকারি বা স্বায়ত্তশাসিত পদে বা পেশায় তার অনূন্য ২০ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

এ পর্যন্ত দেশে সদ্যবিদায়ী আউয়াল কমিশনসহ ১৩টি নির্বাচন কমিশন গঠিত হয়েছে এবং ১৩টি কমিশনের ৩টি ছাড়া ৯টি কমিশন ১১টি জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করেছে। এসব নির্বাচনের মধ্যে তত্ত্ববাবধায়ক সরকারের সময় চারটি নির্বাচন ছাড়া সব নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে।

এরমধ্যে ২০০৬ সালে আজিজ কমিশন ও ১৩তম আউয়াল কমিশনের মেয়াদ শেষ হওয়ার আগে পদত্যাগ করতে বাধ্য হয়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *