সারাদেশ

সংস্কারের অভাবে বরিশালের পোর্ট রোড সড়কের বেহাল দশা

ডেস্ক রিপোর্ট:   জাতীয় সংস্কারের অভাবে বরিশালের পোর্ট রোড সড়কের বেহাল দশা সংস্কারের অভাবে বরিশালের পোর্ট রোড সড়কের বেহাল দশা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল

০৭:০৬ এএম | ০৭ সেপ্টেম্বর, ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১ | ২ রবিউল আউয়াল ১৪৪৬

সংস্কারের অভাবে বরিশালের পোর্টরোড সড়কের বেহাল দশা

সংস্কারের অভাবে বিপজ্জনক হয়ে পড়েছে বরিশালের বাণিজ্যিক এলাকায় পোর্ট রোড সড়ক। দেখে চেনার কোনো উপায় নেই এটি ব্যস্তময় বাণিজ্যিক এলাকার চিত্র। প্রতিদিন হাজার হাজার যানবাহন ও মানুষের পদচারণায় মুখরিত থাকা সড়কটি বেহালদশায় পরিণত হয়েছে। সামান্য বৃষ্টি হলেই কাদাপানিতে একাকার হয়ে পড়ে সড়কটি।

বড় বড় খানাখন্দে ভরা এ সড়ক দিয়ে চলাচল করতে গিয়ে প্রায় যানবাহন উল্টে দুর্ঘটনার সৃষ্টি হয়। ইতিমধ্যে এ সড়কে দুর্ঘটনায় আহত হয়ে শিশুসহ বেশ কয়েকজনকে মেডিকেলে চিকিৎসা নিয়েছেন। তবুও সড়কটি সংস্কারে কোনো দৃষ্টি নেই কর্তৃপক্ষের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দীর্ঘদিন সংস্কারের অভাবে কার্পেটিং উঠে গিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সড়কটি। কয়েকটি স্থানে বড় বড় গর্ত তৈরি হওয়ায় বছরের বেশি সময় পানি আটকে থাকে। বর্ষা এলেই ভোগান্তি আরও চরমে ওঠে এই সড়ক দিয়ে চলাচলকারী সাধারণ মানুষের। পাশাপাশি পোট রোড বাজারের পণ্য পরিবহনের গাড়ি ও পাঁচ থেকে ছয় শতাধিক ব্যাটারিচালিত অটোরিকশা, শত শত বাস ট্রাকসহ বিভিন্ন যানবাহন চরম ঝুঁকি নিয়ে এ সড়ক দিয়ে চলাচল করছে। দীর্ঘদিনের এই ভোগান্তি লাগবে সড়কটি দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন নগরবাসী। 

পোর্ট রোডের ব্যবসায়ীরা জানান, সড়কটির অবস্থা খুবই খারাপ হওয়ায় ক্রেতা সাধারণের যাতায়াত কমছে। ফলে ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়তে হচ্ছে প্রতিনিয়ত। তাই দ্রুত সময়ের মধ্যে সড়কটির সংস্কারের দাবি জানান ব্যবসায়ীরা। 

অটোচালক আসলাম হোসেন বার্তা২৪.কমকে জানান, কয়েকদিন পূর্বে একটি অটো উল্টে পড়ে যায়। অটোতো থাকা দুজন যাত্রী গুরুতর আহত হয়। তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার জানায় একজনের হাত ভেঙে গেছে। আমরা এই দুর্ঘটনার হাত থেকে পরিত্রাণ চাই। দ্রুত সড়কটির সংস্কারের দাবি জানান তিনি।

পোর্ট রোডে বাজার করতে আসা সুমন নামের এক যুবক বার্তা২৪.কমকে বলেন, সপ্তাহে দু-তিন দিন বাজার করতে আসা হয় এখানে। সড়কটির এমন অবস্থা যে বাজার করে বাসায় গিয়ে গোসল করতে হয়। কর্তৃপক্ষের উচিত সড়কটির দ্রুত সংস্কার করা।

বাংলাদেশ নদী বন্দর কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর সহকারী প্রকৌশলী মোহাম্মদ আবু সালেহ সাগর বার্তা২৪.কম-কে জানান, বরিশাল নগরীর পোর্ট রোডের ৪০৪ মিটার সড়ক সংস্কার ও নতুন নির্মাণের জন্য ৬ কোটি টাকার প্রকল্প পাঠানো হয়েছে। এরমধ্যে ২০২ মিটার সড়ক সংস্কার নতুন করে নির্মাণের জন্য লঞ্চঘাট থেকে ফলপট্টির মোড় পর্যন্ত সড়কটির বেহাল দশা। এটি সংস্কারে আসবে না বিধায় নতুন নির্মাণের জন্য আবেদন করা হয়েছে। যা আরসিসি ঢালাই এর মাধ্যমে নির্মাণ করার ইস্টিমেট মন্ত্রণালয় পাঠানো হয়েছে। প্রকল্পটি পাশ হলেই ওয়ার্ক অর্ডারের মাধ্যমে শুরু করা হবে।

তবে, সাধারণ মানুষের ভোগান্তি নিরসনে সংস্কারের দ্রুত উদ্যোগ নেবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, এমনটি প্রত্যাশা বরিশালবাসী।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *