আন্তর্জাতিক

গাজায় অবশ্যই পুনর্দখল বন্ধ করতে হবে ইসরায়েলকে

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রার্থী কমলা হ্যারিস বলেছেন, বছরব্যাপী চলমান হামাস-ইসরায়েলের যুদ্ধ শেষ করা উচিত এবং সেই সঙ্গে ইসরায়েলকে অবশ্যই গাজায় পুনর্দখল বন্ধ করতে হবে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

খবরে বলা হয়, মঙ্গলবার ফিলাডেলফিয়ায় অনুষ্ঠিত দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্ল্যাক জার্নালিস্টস-এর সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রার্থী কমলা হ্যারিস বলেন, গাজা উপত্যকায় বছরব্যাপী হামাস ও ইসরায়েলের যুদ্ধের অবসান হতে হবে। সেইসঙ্গে গাজায় ইসরায়েলের পুনর্দখল অবশ্যই বন্ধ করতে হবে।

এ সময় হ্যারিস বলেন, মধ্যপ্রাচ্যে স্থিতিবস্থা ও শান্তি বিরাজ করার জন্য ইসরায়েল ও ফিলিস্তিন এই দুইদেশের সমাধান মেনে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধের অবসান হতে হবে।

তবে মধ্যপ্রাচ্যে স্থিতিবস্থা আনতে ইরানকে শক্তিশালী করা উচিত হবে না।

অ্যাসোসিয়েনের সদস্যদের সঙ্গে আলাপকালে কমলা হ্যারিস আরও বলেন, আমাদের আগে অবশ্যই পরিষ্কার হতে হবে যে, এই অঞ্চলের সবার স্বার্থে যুদ্ধবিরতি যুদ্ধ কার্যকর করা দরকার।

প্রসঙ্গত, ২০২৩ সালের ৭ অক্টোবর হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর ইসরায়েলি হামলায় এ পর্যন্ত মোট ৪১ হাজার ২শ ৫২ জন ফিলিস্তিনি নিহত এবং ৯৫ হাজার ৪শ ৯৭ জন আহত হয়েছেন।

অন্যদিকে, ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাস হামলা করলে ১ হাজার ২শ ইসরায়েলি নাগরিক নিহত হন এবং ২শ ৫০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *