সারাদেশ

নির্বাচনে ম্যাজিস্ট্রেট নিয়োগে ইসির আবেদন

ডেস্ক রিপোর্ট: নির্বাচনে ম্যাজিস্ট্রেট নিয়োগে ইসির আবেদন

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করার আবেদন জানিয়েছে নির্বাচন কমিশন ইসি। 

সোমবার (২০ নভেম্বর) এ বিষয়ে ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ সচিব আতিয়ুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর প্রেরণ করা হয়।

চিঠিতে বলা হয়, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে গত ১৫ নভেম্বর সময়সূচি ঘোষণা করা হয়েছে। মোবাইল কোর্ট আইন-২০০৯ এর আওতায় আচরণ বিধি প্রতিপালনার্থে প্রত্যেক নির্বাচনি এলাকায় প্রয়োজনীয় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ লক্ষ্যে ৩০০টি নির্বাচনী এলাকায় ২৮ নভেম্বর হতে ৪ জানুয়ারি পর্যন্ত নিম্নরূপভাবে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন। 

সেখানে আরও বলা হয়, নূন্যতম প্রতি ৩টি ইউনিয়নের জন্য ১ জন, দূর্গম (পার্বত্য এলাকাসহ) ও দূরবর্তী প্রতি ২টি ইউনিয়নের জন্য ১ জন করে ম্যাজিস্ট্রেট প্রয়োজন। এছাড়া প্রতি পৌরসভার জন্য ৩ জন, বৃহৎ পৌরসভার ক্ষেত্রে ৪ জন, সিটি কর্পোরেশন এর প্রতি ৪-৫টি সাধারণ ওয়ার্ডের জন্য ১ জন করে দায়িত্বে দিতে হবে। সেক্ষেত্রে ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় সর্বোচ্চ প্রতি ৩ ওয়ার্ডের জন্য ১ জন থাকবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো ইসির চিঠি চিঠিতে আরও বলা হয়, সহকারী রিটার্নিং কর্মকর্তা ব্যতীত সহকারী কমিশনারকে (ভূমি) সংশ্লিষ্ট উপজেলা/থানা/জোনে/এলাকায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসাবে নিয়োগ প্রদান করা যাবে। যেসব উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) কর্মরত নেই সেসব উপজেলা, বিভাগ/জেলা পর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য হতে অথবা অন্যকোনো দপ্তর/প্রতিষ্ঠানে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্য হতে নিয়োগ দেয়া যাবে। এ বিষয়ে সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটগণ বিভাগীয় কমিশনারের সাথে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

বর্ণিতাবস্থায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণ বিধি প্রতিপালনার্থে উপরের বর্ণনা মোতাবেক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা করার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

মিরপুরে বিআরটিসি বাসে আগুন: স্বেচ্ছাসেবক দলের নেতা গ্রেফতার

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর মিরপুর ১০ নম্বরে বিআরটিসির দুই তলা বাসে আগুন দেওয়ার ঘটনায় স্বেচ্ছাসেবক দলের এক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতের নাম সাজেদুল আলম টুটুল (৪৫)। তিনি সেচ্ছাসেবক দলের-যুগ্ম আহ্বায়ক।

সোমবার (২০ নভেম্বর) রাত সাড়ে ৮ টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন মিরপুর বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) জসিম উদ্দীন মোল্লা।

তিনি বলেন, রাজধানীর মিরপুর ১০ নং গোল চত্তরের এলাকায় বিআরটিসি একটি দুই তলা বাসে যাত্রী বেশে আগুন দেওয়ার টুটুলকে গ্রেফতার করা হয়েছে। তিনি সেচ্ছাসেবক দলের-যুগ্ম আহ্বায়ক বলে জানিয়েছেন।

ডিসি আরও বলেন, যাত্রীবেশে দেওয়া আগুনে গাড়ির উপরের বেশিরভাগ অংশ পুড়ে যায়। অভিযান চালিয়ে ঘটনাস্থলের পাশ থেকেই আগুন দেওয়ার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে ক্ষতিগ্রস্ত বিআরটিসি বাসটির চালক আসামিকে প্রাথমিকভাবে শনাক্ত করেছেন। আসামিকে জিজ্ঞাসাবাদ আবহ্যত আছে।আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

;

বিনা প্রয়োজনে সুপ্রিমকোর্টে প্রবেশে কড়াকড়ি

ছবি: সংগৃহীত

প্রয়োজন ছাড়া বাংলাদেশ সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন। জরুরি প্রয়োজনে কেউ প্রবেশ করতে চাইলে নিজ নিজ জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট সঙ্গে রাখতে বলা হয়েছে। অন্যথায় প্রাঙ্গণে প্রবেশ করা ব্যক্তিকে অবৈধ অনুপ্রবেশকারী হিসেবে গণ্য করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে রেজিস্ট্রার কার্যালয় থেকে জানানো হয়েছে।

সোমবার (২০ নভেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মোঃ মশিয়ার রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিনা প্রয়োজনে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবেশ না করার জন্য বলা হলো। জরুরি প্রয়োজনে কেউ প্রবেশ করলে স্ব স্ব জাতীয় পরিচয়পত্র অথবা পাসপোর্ট সঙ্গে রাখার জন্য বলা গেল। বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রশাসন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি কর্তৃক সরবরাহ করা নির্ধারিত স্টিকার ছাড়া গাড়ি প্রবেশ নিষিদ্ধ করা হলো। অন্যথায় অবৈধ অনুপ্রবেশকারী গণ্যে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সুপ্রিমকোর্ট প্রশাসন সূত্রে জানা যায়, নিরাপত্তাজনিত কারণে এমন কড়াকড়ি আরোপ করা হয়েছে। 

উল্লেখ্য সোমবার বিকাল ৪টায় ঢাকা মহানগর দায়রা জজ আদালত প্রাঙ্গনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানির শেষে আইনজীবী প্রেস ব্রিফিং করে যাওয়ার পরপরই এ বিস্ফোরণ ঘটানো হয়। এ অবস্থায় নিরাপত্তার স্বার্থে এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে মর্মে সুপ্রিমকোর্ট প্রশাসন সূত্রে জানা যায়। 

একই সাথে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে আগত গণমাধ্যমকর্মীদের নিজ নিজ প্রতিষ্ঠানের স্টিকার ও আইডি কার্ড ব্যবহার করতে বলা হয়েছে। 

;

অটোরিকশা-প্রাইভেটকারের সংঘর্ষে শিশুসহ দুইজনের মৃত্যু

ছবি: বার্তা ২৪

সিরাজগঞ্জের সলঙ্গায় ব্যাটারি চালিত অটোরিকশা ও প্রাইভেটকারের সংঘর্ষে শিশুসহ দুইজনের মৃত্যু হয়েছে।

এ ঘটনায় আরও দুই জন আহত হয়। সোমবার (২০ নভেম্বর) সন্ধ্যায় হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের নাইমুড়ী বাজারে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের নাম পরিচয় তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

হাটিকুমরুল হাইওয়ে থানার সার্জেন্ট দুলাল উদ্দিন জানান, হাটিকুমরুল গোলচত্বর থেকে নাটোরগামী একটি প্রাইভেটকার ও দবিরগঞ্জ থেকে ছেড়ে আসা সলঙ্গাগামী একটি ব্যাটারি চালিত অটোরিকশা নাইমুড়ী বাজার এলাকায় পৌছালে মুখোমুখি সংঘর্ষ হয়।

এতে চারজন গুরুতরভাবে আহত হয়। পরে আহতদের উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পরে সন্ধ্যায় শিশুসহ দুইজনের মৃত্যু হয়।  তিনি আরও জানান, দুর্ঘটনাকবলিত যানবাহন দুইটি থানা হেফাজতে রাখা হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

;

আ.লীগের মনোনয়নপত্র কেনায় এগিয়ে ঢাকা, পিছিয়ে সিলেট

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রিতে এগিয়ে আছে ঢাকা বিভাগ। অন্যদিকে সবচেয়ে কম বিক্রি হয়েছে সিলেট বিভাগের মনোনয়নপত্র।

সোমবার (২০ নভেম্বর) বিকেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের মনোনয়নপত্র বিক্রির তালিকা বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে এখন পর্যন্ত ৬২৪টি মনোনয়নপত্র বিক্রি করা হয়েছে। যা একক বিভাগ হিসেবে সবচেয়ে বেশি মনোনয়নপত্র বিক্রি করে। আর সিলেট বিভাগে সবচেয়ে কম ১৫০টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে।

এছাড়াও ছাড়া চট্টগ্রাম বিভাগে ৫৭১টি, খুলনা বিভাগে ৩৭৪টি, বরিশাল বিভাগে ২৩০টি, রংপুর বিভাগে ২৭৩টি, রাজশাহী বিভাগে ৩৬৪টি ও ময়মনসিংহ বিভাগে ২৬৮টি মনোনয়নপত্র বিক্রি করা হয়েছে।

এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার টাকা।

গত ১৮ নভেম্বর থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দলীয় মনোনয়নপত্র বিক্রি শুরু করছে আওয়ামী লীগ। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আটটি বিভাগের জন্য ১০টি বুথে সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত এ বিক্রয় চালাচ্ছে দলটি। মঙ্গলবার (২১ নভেম্বর) শেষ হবে এবারের মত আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *