আন্তর্জাতিক

খাজা টাওয়ারের আগুন: বিঘ্নিত হতে পারে সারাদেশের ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট: রাজধানীর মহাখালীর আমতলীতে খাজা টাওয়ারের আগুনের ঘটনায় সারাদেশে ইন্টারনেট সেবা বিঘ্নিত ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ভবনটির দায়িত্বরত ট্রান্সমিশন ও পাওয়ার ম্যানেজমেন্ট বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার ইঞ্জিনিয়ার হাসিবুল ইসলাম।

তিনি বলেন, এই প্রতিষ্ঠানের প্রতিটি ফ্লরে দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সার্ভার রয়েছে। এমন কী গুগল, ফেসবুকসহ আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের ক্যাশ সার্ভার রয়েছে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রাত ১০ টার দিকে ভবনের সামনে দাঁড়িয়ে ইঞ্জিনিয়ার হাসিবুল বার্তা২৪.কমকে বলেন, এই ভবনে বাংলাদেশের প্রযুক্তি ও টেলি কমিউনিকেশন খাতের সবচেয়ে বড় যত প্রতিষ্ঠান রয়েছে সবার অফিস ও সার্ভার রয়েছে। এরমধ্যেই অন্যতম হলো আর্থ ওয়ে কমিউনিকেশন, ঢাকা গ্লো ডাটা সেন্টার, রেস অনলাইন লিমিটেড, অরবিট ইন্টারনেট, ম্যাক্স হাব, লেভেল থ্রি, লিংক থ্রি টেকনোলজিস্ট, আইসিএক্স ফোরাম, সামিট কমিনিউকেশন, ফাইবার এট হোম, বাহন।

এছাড়াও গুগল, ফেসবুকের ক্যাশ সার্ভার এই ভবনে রয়েছে। এগুলো সচল না করা পর্যন্ত সারাদেশে ইন্টারনেট সেবা বিঘ্নিত হবে।

সচল হতে কত সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, ফায়ার সার্ভিস ক্লিয়ারেন্স দিলেই আমরা দুই ঘণ্টার মধ্যে আবার সচল করতে পারব। কিন্তু যদি আগুনে পুড়ে যায় তখন আর সম্ভব না। কারণ এই সকল যন্ত্রপাতি দেশে পাওয়া যায় না। তখন আরও সময় লাগবে। তবে সকল প্রতিষ্ঠানের বিকল্প চিন্তা ভাবনা রয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *