সারাদেশ

গাংনীতে নৌকার নির্বাচনী অফিসে আগুন দিল দুর্বৃত্তরা

ডেস্ক রিপোর্ট: গাংনীতে নৌকার নির্বাচনী অফিসে আগুন দিল দুর্বৃত্তরা

ছবি: বার্তা২৪.কম

মেহেরপুরের গাংনীর হেমায়েতপুর গ্রামে নৌকার নির্বাচনী অফিস পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা।

শুক্রবার (২২ নভেম্বর) ভোর রাতে এ ঘটনা ঘটে। গাংনী থানা পুলিশের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন।

নির্বাচনী অফিসের দায়িত্বে থাকা কর্মী শরীফুল ইসলাম জানান, রাত ১২টার পর তিনি ও তার লোকজন অফিস বন্ধ করে বাড়ি চলে যান। ভোর চারটার দিকে হঠাৎ আগুন দেখতে পেয়ে চিৎকার দেন। স্থানীয় লোকজন এসে আগুন নেভানোর চেষ্টা করেন। ততক্ষণে সব মালামাল পুড়ে ছাই হয়ে যায়। তবে কে বা কারা এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটাতে পারে সে ব্যাপারে নিশ্চিত নয় স্থানীয় লোকজন।

গাংনী থানার ওসি মনোজিৎ কুমার নন্দী জানান, ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে। কারা এ ঘটনাটি ঘটিয়েছে তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে।

রোড ডিভাইডারের বামে যায় না নীলাচল

রোড ডিভাইডারের বামে যায় না নীলাচল

ফোর লেনের কাজ চলমান রয়েছে ঢাকা আরিচা মহাসড়কে। বেশ কিছু এলাকায় এরই মধ্যে সম্পন্ন হয়েছে রোড ডিভাইডারের কাজ। যার বাম দিকের লেন দিয়ে লোকাল পরিবহন এবং মাঝখানের লেন দিয়ে চলাচল করা কথা দূরপাল্লার যানবাহন।

কিন্তু রোড ডিভাইডারের মাঝখান দিয়েই যাত্রী উঠানামা অব্যাহত রেখেছে নিলাচল-সেলফিসহ বেশ কিছু পরিবহন। চলন্ত অবস্থায় ধীরগতি করে মাঝখানের লেন থেকে যাত্রী উঠানামায় ঘটছে যত্রতত্র দুর্ঘটনা। রোড ডিভাইডারের বামে এসব পরিবহন যায় না বলে মন্তব্য পরিবহন শ্রমিকদের।

বুধবার সন্ধ্যায় ঢাকা অভিমুখে যাত্রাকালে হৃদয় হোসেন নামে নিলাচল পরিবহনের এক হেলপার বলেন, রোড ডিভাইডারের বামে নীলাচল গাড়ি যায় না। মাঝখানের লেন থেকেই যাত্রী উঠানামা করান তারা। বাম দিকের লেনে প্রবেশ করলে দেরি হয়। যে কারণে ঝুঁকি নিয়ে মাঝখানের লেন দিয়ে যাত্রী উঠানামা ছাড়া উপায় নেই।

নিলাচল পরিবহনের বাশার মিয়া নামের এক বাসচালক (৮২৪৩) বলেন, মাঝখানের লেনে যাত্রী উঠানামায় ম্যাজিস্ট্রেটের চোখে পড়লে বিপদে পড়তে হয়। হাইওয়ে পুলিশ ধরলে ম্যানেজ করে চলে যাই। সব গাড়ি এভাবেই চলে। এতো আইন মানে না কেউ। যে কারণে তিনিও এভাবেই চলেন বলে মন্তব্য করেন।

ঢাকা আরিচা মহাসড়কে নিয়মিত যাতায়াত করা বিষ্ণু আচার্য্য নামের এক যাত্রী বলেন, বেশি ভাড়া দিয়ে একটু আগে যাওয়ার জন্য এসব বাসে যাতায়াত করতে হয়। কিন্তু সারা রাস্তাজুড়ে যাত্রী তুলে এসব পরিবহন শ্রমিকেরা। জীবনের ঝুঁকি থাকলেও প্রতিবাদ করার কোনো উপায় নেই।

মেরিনা আক্তার নামের এক বেসরকারি চাকরিজীবী বলেন, পরিবহন শ্রমিকদের কাছে জিম্মি সাধারণ যাত্রীরা। এসব পরিবহন শ্রমিকদের নিয়ন্ত্রণে প্রশাসনের হস্তক্ষেপ জরুরিভিত্তিতে প্রয়োজন, তা না হলে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল বাড়তেই থাকবে।

এসব বিষয়ে জানতে চাইলে গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুখেন্দু বসু বলেন, রোড ডিভাইডারের মাঝখান দিয়ে দূরপাল্লার যানবাহন চলাচল করবে। রোড ডিভাইডারের মাঝখানে যানবাহন থামিয়ে যাত্রী উঠানামা করার কোনো সুযোগ নেই। এসব যানবাহনের বিরুদ্ধে নিয়মিত আইনগত ব্যবস্থা নেওয়া হয় বলে জানান তিনি।

সেভ দ্যা রোড মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি জাহাঙ্গীর আলম বিশ্বাস বলেন, সড়ক পরিবহন আইন থাকলেও এর প্রয়োগ খুবই কম। এছাড়া পরিবহন শ্রমিকদের বড় একটা অংশ এখনো শিক্ষা, প্রশিক্ষণ ও পরিবহন আইন সম্পর্কে অজ্ঞ। যে কারণে এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ দৃষ্টি বাড়ানো উচিত বলে মনে করেন তিনি।

;

ঝুঁকিপূর্ণ বিবেচনায় ৬ ট্রেন চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

ঝুঁকিপূর্ণ বিবেচনায় রাতে চলাচলকারী ৬টি লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ রেলওয়ে।

শুক্রবার (২২ ডিসেম্বর) অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার শাহাদাত আলী এ তথ্য নিশ্চিত করেছেন।.

শাহাদাত আলী বলেন, নাশকতা এড়াতে ও ঝুঁকিপূর্ণ বিবেচনায় ৬টি লোকাল, মেইল ও কমিউটার ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। কিছুদিনের মধ্যে আরও কয়েকটি ট্রেন বন্ধ করা হবে।

বিস্তারিত আসছে……

;

ডিসি ও এসপির সঙ্গে সিইসি’র বৈঠক

ছবি: সংগৃহীত

নির্বাচনকে সামনে রেখে খুলনা বিভাগের ১০ জেলা ও ঢাকা বিভাগের ফরিদপুর, গোপালগঞ্জ এবং রাজবাড়ীর জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) সঙ্গে বৈঠকে বসেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল ১০টায় যশোর শেখ হাসিনা আইসিটি পার্ক অডিটোরায়ামে এ বৈঠকের আয়োজন করা হয়েছে।

খুলনা বিভাগের কমিশনার কার্যালয় ও যশোর জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় আয়োজিত বৈঠকে সভাপতিত্ব করছেন বিভাগীয় কমিশনার হেলাল মাহমুদ শরীফ। বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম।

বৈঠকে খুলনা বিভাগের ১০ জেলা ও ঢাকা বিভাগের ফরিদপুর, গোপালগঞ্জ এবং রাজবাড়ীর ডিসি, এসপি, ইউএনও, ওসি, বিজিবি ও আনসার বাহিনীর ২৯০ জন কর্মকর্তা উপস্থিত রয়েছেন।

বৈঠকে আসন্ন সংসদ নির্বাচনকে নিরপেক্ষ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে নির্বাচনী পরিচালনা করে এসব কর্মকর্তাদের দিক নির্দেশনা দিবেন প্রধান নির্বাচন কমিশনার। এছাড়া দুপুর তিনটায় একই স্থানে যশোরের ছয়টি সংসদীয় আসনের ৩২ জন প্রার্থীর সঙ্গে মতবিনিময় করবেন প্রধান নির্বাচন কমিশনার।

;

দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ে

ছবি: বার্তা২৪.কম

উত্তরের জেলা পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দিন দিন শীতের তীব্রতা বাড়ছে। সকালে সূর্যের দেখা মিললেও হাড়কাঁপানো শীতে ভোগান্তি পোহাচ্ছে উত্তরের এ জেলা।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এর আগে সকাল ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ এ তথ্য জানিয়েছেন।

আবহাওয়ার তথ্যানুযায়ী, গত ১৬ ডিসেম্বর থেকেই পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে। চলতি সপ্তাহে ১০ থেকে ৯ ডিগ্রির তাপমাত্রা রেকর্ড হয়েছে ৬ দিন। অপর এক দিন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সপ্তাহ ধরে পঞ্চগড়ে তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রির ঘরে বিরাজ করছে। 

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ৯ দশমিক ৬ ডিগ্রি, বুধবার ১০ দশমিক ১, মঙ্গলবার ৯ দশমিক ৫, সোমবার ৯ দশমিক ৭, রোববার ১০ এবং শনিবার ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে ২৫ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

এদিকে শীতের কারণে বাড়তে শুরু করেছে বিভিন্ন শীতজনিত রোগব্যাধি। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠান্ডাজনিত রোগী বাড়তে শুরু করেছে। চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ প্রদান করছেন চিকিৎসকরা।

জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, প্রতি বছর এ জেলায় শীত বেশি থাকে। এবারও শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে আমরা প্রশাসনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ শুরু করেছি। প্রকৃত গরিব, অসহায় ও শীতার্তদের মধ্যে এসব শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *