সারাদেশ

শিক্ষার গুণগতমানসহ ৭ দফা ইশতেহার ঘোষণা ডালিয়ার

ডেস্ক রিপোর্ট: শিক্ষার গুণগতমানসহ ৭ দফা ইশতেহার ঘোষণা ডালিয়ার   ভোট এলো, এলো ভোট

শিক্ষার গুণগতমানসহ ৭ দফা ইশতেহার ঘোষণা ডালিয়ার

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজশাহী-১ আসনের (গোদাগাড়ী-তানোর) স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য উপকমিটির সদস্য শাহনেওয়াজ আয়েশা আক্তার জাহান ডালিয়া

বর্তমানে তার নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। এরই অংশ হিসেবে রোববার (৩১ ডিসেম্বর) রাজশাহীর নানকিং দরবার হল সম্মেলন কক্ষে তিনি ৭ দফা আর নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন।

তার নির্বাচনী আসনে শিক্ষার গুণগতমানসহ সাত দফা ইশতেহারের প্রতিশ্রুতি দিয়ে বলেন, শিক্ষাবান্ধব পরিবেশ গঠনের মাধ্যমে শিক্ষার গুনগত মান উন্নয়ন, শিক্ষার্থীদের সুশিক্ষার মাধ্যমে দেশের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা আমার একমাত্র লক্ষ্য। স্কুল-কলেজ-মাদ্রাসার অবকাঠামোগত উন্নয়ন করতে চাই। জাতীয় সংসদ প্রয়োজনীয় ক্ষেত্রে স্কুল-কলেজ সরকারিকরণ, এমপিওভুক্ত করার কার্যকর পদক্ষেপ গ্রহন করবো। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ নিশ্চিতকরণের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক ও শারীরিক সুরক্ষা করবো। গরীব, দুঃস্থ, মেধাবী শিক্ষার্থীদের সরকারি সাহায্যের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগে আরশাদ আলি শিক্ষা বৃত্তি ব্যবস্থা করতে চাই। স্বাক্ষরতার হার শতভাগ উন্নীত করে গোদাগাড়ী- তানোরকে শতভাগ শিক্ষিত ঘোষণা করার প্রতিশ্রুতি দেন। এছাড়া সরকারি বরাদ্দের সঠিক ব্যবস্থাপনা করে কর্মমুখী শিক্ষায় জোর দিয়ে দুই উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের ব্যবস্থা করার আশ্বাস দেন।

সংসদ প্রয়োজনীয় প্রশিক্ষণের মানব সম্পদের দক্ষতা উন্নয়ন করে বিভিন্ন ক্ষেত্রে, আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করা, ব্যবসার অনুকূল পরিবেশে সৃষ্টি পূর্ব কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার প্রতিশ্রুতি দিয়ে ডালিয়া বলেন, ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারি/বেসরকারি উদ্যোগে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করবো। আর ডিজিটাল বাংলাদেশ নির্মাণের সরকারি বেসরকারি উদ্যোগে আইটি বিষয় প্রশিক্ষণ প্রদান করব।

স্বাস্থ্য ও চিকিৎসা খাতকে উন্নতি করার কথা জানিয়ে তিনি বলেন, গোদাগাড়ী তানোর অন্তর্গত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি হেলথ ক্লিনিকে স্বাস্থ্যসেবার মান বৃদ্ধিসহ সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করা। প্রয়োজন অনুযায়ী অবকাঠামগত উন্নয়ন, চিকিৎসক নিয়োগ, যন্ত্রপাতি সংগ্রহ, টেকনোলজিস্ট নিয়োগের মাধ্যমে স্বাস্থ্য সেবায় গুণগত পরিবর্তন করবো। প্রয়োজনীয় সংখ্যক অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা করবো। এছাড়া গোদাগাড়ী-তানোরে আন্তর্জাতিক মানের হাসপাতাল নির্মানসহ একটি উন্নত নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা করবো।

রাস্তা-ঘাট, ব্রিজ কালভার্ট ও বিদ্যুৎ গ্রামের প্রতিটি ঘরে বিদ্যুৎ সংযোগের নিশ্চিত করার তাগিদ দিয়ে ডালিয়া বলেন, গোদাগাড়ী-তানোর প্রতিটি রাস্তা ঘাট উন্নয়ন করে যোগাযোগ ব্যবস্থা উন্নতি করতে চাই।

কৃষি নির্ভর গোদাগাড়ী-তানোর কৃষকের জীবন মান উন্নয়ন করার কথা জানিয়ে স্বতন্ত্র এ প্রার্থী বলেন, নায্য মূল্যে সার কৃষি যন্ত্রপাতি সহজলভ্য করা। কৃষকদের জন্য সরকারি বরাদ্দকৃত অনুদান সঠিক ভাবে বন্টন নিশ্চিতকরণ। প্রয়োজনীয় ক্ষেত্রে কৃষি পণ্য কৃষকদের জন্য ব্যাংক ঋণ সহজি করণ। রপ্তানি যোগ্য উদ্বৃত্ত কৃষি পণ্য প্রয়োজনীয় পদক্ষেপ এর মাধ্যমে ব্যবস্থা করা ও ফসলের নায্য মূল্য নিশ্চিত করতে চাই।

জাতির শ্রেষ্ট সন্তান মুক্তিযোদ্ধাদের সর্বচ্চ সম্মান রক্ষা করে এগিয়ে যাওয়ার কথা বলেন এই প্রার্থী। তিনি বলেন, মুক্তিযোদ্ধা সকল ধরনের প্রাপ্য সুযোগ সুবিধা নিশ্চিত করতে চাই। তাদের সর্বোচ্চ মান সম্মান বজায় রাখার চেষ্টা করব।
তিনি বলেন, মানব সম্পদ উন্নয়নে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করবো। আদিবাসী সম্প্রদায়ের সকল মানুষের সম অধিকার প্রতিষ্ঠা করতে চাই। এছাড়া প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা, বয়স্ক ভাতাসহ সকল সরকারি অনুদানের সুষ্ঠ ব্যবহার নিশ্চিত করবো ইনশাআল্লাহ।

সাভারে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক নিহত

কামরুজ্জামান রতন

সাভারে ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় দীপ্ত টিভিতে কর্মরত কামরুজ্জামান রতন (৫০) নামের এক সাংবাদিক নিহত হয়েছেন।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে ঢাকা-আরিচা মহাসড়কের ব্যাংকটাউন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত কামরুজ্জামান রতন ঢাকা জেলার সাভার উপজেলার তালবাগ এলাকার শাহ মো. হুমায়ুন কবিরের ছেলে। নিজ বাড়িতে পরিবার নিয়ে বসবাস করতেন। তিনি ঢাকায় দীপ্ত টিভিতে ভিডিও এডিটর হিসেবে কর্মরত ছিলেন।

পুলিশ জানায়, প্রাথমিকভাবে জানতে পেরেছি কামরুজ্জামান নামে ওই সাংবাদিক মোটরসাইকেল চালিয়ে ঢাকার দিকে যাচ্ছিলেন। এসময় ব্যাংকটাউন এলাকায় পৌঁছলে পেছন থেকে আসা একটি ট্রাক তাকে চাপা দিয়ে পালিয়ে যায় বলে ধারনা করা হচ্ছে । এতে ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

নিহতের সহকর্মী দীপ্ত টিভির সাভার প্রতিনিধি আব্দুল হালিম বলেন, হেডঅফিসে ভিডিও এডিটর হিসেবে কাজ করতেন কামরুজ্জামান। তবে সাভারের তালবাগ এলাকায় বসবাস করার কারণে মোটরসাইকেল চালিয়ে অফিস করতেন তিনি। সকালে বাসা থেকে অফিসে যাওয়ার পথে ব্যাংকটাউন এলাকায় একটি বেপরোয়া গতির পরিবহন তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলে তার মৃত্যু হলে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে।

তিনি আরও বলেন, তার এই অকাল মৃত্যু কোন ভাবেই মেনে নিতে পারছি না। সড়কে বেপরোয়া পরিবহনের কারণে আজ প্রিয় সহকর্মীকে হারালাম। আর কত প্রাণ গেলে সড়কে শৃঙ্খলা ফিরবে?

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ আবুল হোসেন বলেন, মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়েছে। এঘটনায় ঘাতক ট্রাকটি আটকের চেষ্টা চলছে ও আইনগত বিষয়টি প্রক্রিয়াধীন।

  ভোট এলো, এলো ভোট ;

নতুন বছরে উপহার হোক বিশেষ

নতুন বছরে উপহার হোক বিশেষ

নতুন বছরের শুভেচ্ছা আদান-প্রদানের জন্য প্রিয়জনদের উপহার দেওয়া হয়। শুভারম্ভ’র মাধ্যমে নতুন সম্ভাবনার দরজা খোলার অভিব্যাক্তি প্রকাশ করার মাধ্যম এটি। কাছের মানুষদের প্রতি ভালোবাসা ও আনুগত্য প্রকাশ করতে বিশেষভাবে উপহার উপস্থাপন করতে পারেন। এতে তাদের সাথে নতুন বছর শুরু করার স্মৃতি আরও মধুর হবে।

জনপ্রিয় ডেটিং এন্ড রিলেশনশিপ কোচ টালিয়া বলেছেন, প্রিয় মানুষের উপহার বিশেষ করে তুলুন। উপহার দেওয়ার বেলায় আরও চিন্তাশীল হোন। অর্থবহ উপহার পেলে কাছের মানুষরা আরও খুশি হবে।

হাস্যরসাত্মক কিছু: এমন কিছু উপহার দিতে পারেন, যা উভয়কেই হাসাবে। নিজেদের মধ্যকার কোনো ইয়ার্কির বিষয় থাকলে, সেসম্পর্কিত কিছু দিন। নতুন বছর ‘বাঁধ-ভাঙ্গা হাসি’ দিয়ে শুরু করার একটি ভালো পদ্ধতি।

চিন্তাশীল উপহার: এলোমেলো উপহারের চেয়ে, চিন্তাশীল কিছু দেওয়া ভালো। কাজে আসতে পারে, এমন জিনিস উপহার দিন। যেমন, রান্না সম্পর্কিত উপহার দিলে, তার সাথে রান্নার বইও দিতে পারেন।

নতুন মধুর স্মৃতি: অনেকেই অযথা উপহার দেওয়া পছন্দ করেন না। সেক্ষেত্রে একসাথে নতুন কোনো কাজ করা শুরু করার অভিজ্ঞতা তৈরি করতে পারেন। প্রিয়জনের পছন্দের কাজ বা শখ সম্পর্কিত কিছু শুরু করুন। অথবা, ছুটিতে একত্রে কোথাও যেতে পারেন। একসঙ্গে নতুন কিছু ভালো মুহুর্ত কাটিয়ে বছরকে স্বাগতম জানাতে পারেন।

কার্ড তৈরি: যেকোনো উপহারের সাথে নিজস্ব কিছু অর্থবহ সংবাদ যোগ করে কার্ড বানিয়ে দিতে পারেন। তার সাথে ছবি যুক্ত করলে, তা প্রিয়জনের জন্য আবেগঘন হবে। চাইলে ডিজিটাল কার্ডও বানাতে পারেন।

মজার আনবক্সিং: প্রিয়জনের প্রতি অনুভূতি, উপহারের র‌্যাপিংয়ে ফুটিয়ে তুলতে পারেন। এতে আনবক্সিং বিশেষ হয়ে উঠবে। নিজের হাতে তার পছন্দের থিমে ছবি বা কার্টুন আঁকতে পারেন।

খাবার: খাদ্যপ্রিয় মানুষের জন্য রুচি অনুযায়ী পছন্দের খাবার বা পানীয় উপহার করতে পারেন। খাবারের চেয়ে ভালো উপহার তাদের জন্য অন্য কিছু হতে পারেনা।

সম্পর্ক সম্পর্কিত: বাবা-মা, ভাই-বোন, স্বামী-স্ত্রীসহ, যেকোনো সম্পর্কের প্রিয় মানুষকে বিশেষ অনুভব করাতে পারেন। এজন্য আপনাদের সম্পর্কের সাথে সংযুক্ত কিছু দিতে পারেন। পছন্দ, সখ বা আগ্রহ অনুযায়ী কিছু দিন, যা সম্পর্ক আরও মজবুত করবে।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

  ভোট এলো, এলো ভোট ;

মানবাধিকার রক্ষায় আসকের ১৫ দফা সুপারিশ

ছবি: বার্তা২৪.কম

বিদায়ী বছর ২০২৩ সালে দেশের রাজনীতিসহ বি‌ভিন্ন ক্ষেত্রে নানা কারণে ল‌ঙ্ঘিত হয়েছে মানবাধিকার প‌রি‌স্থি‌তি। এসব বিবেচনায় নিয়ে আইন ও সালিশ কেন্দ্র (আসক) ১৫ দফা সুপা‌রিশ জা‌নিয়েছে।

রোববার (৩১ ডিসেম্বর) রাজধানীর প্রেসক্লাবে বাংলাদেশের মানবা‌ধিকার প‌রি‌স্থি‌তি ২০২৩ শীর্ষক এক লিখিত বক্তব্যে আসকের নির্বাহী পরিচালক ফারুক ফয়সাল এই ১৫ দফা সুপা‌রিশ তুলে ধরেন।

ফারুক ফয়সাল বলেন, মানবাধিকার রক্ষায় বিভিন্ন সময়ে সরকারের পক্ষ থেকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে যেসব প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তার বাস্তবায়নও সরকারের দায়িত্ব। এছাড়া জাতি, ধর্ম, বর্ণ, শ্রেণি নির্বিশেষে সকলের জন্য মর্যাদাপূর্ণ ও সম-অধিকার নিশ্চিত করা। এজন্য সরকার ও নাগরিক সমাজের সম্মিলিত প্রয়াস প্রয়োজন বলে আমরা মনে করি।

আসকের ১৫ দফা সুপারিশগু‌লো হলো-

দেশের যে কোন নাগরিককে আটক বা গ্রেফতারের ক্ষেত্রে উচ্চ আদালতের নির্দেশনা সম্পূর্ণভাবে মেনে চলতে হবে এবং এর ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট সব পক্ষকে জবাবদিহিতার আওতায় আনতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *