সারাদেশ

সুস্থ্য হয়ে উঠছেন ছুরিকাঘাতে আহত দক্ষিণ কোরিয়ার বিরোধী নেতা

ডেস্ক রিপোর্ট: সুস্থ্য হয়ে উঠছেন ছুরিকাঘাতে আহত দক্ষিণ কোরিয়ার বিরোধী নেতা

লি জায়ে-মিউং। ছবি : সংগৃহীত

সম্প্রতি গলায় ছুরিকাঘাতে আহত দক্ষিণ কোরিয়ার বিরোধী দলের নেতা লি জায়ে-মিউং চিকিৎসার পর সুস্থ হয়ে উঠছেন বলে জানিয়েছে রয়টার্স।

তবে চিকিৎসকরা বলেছেন, জটিলতা এড়াতে এখনও তার নিবিড় পর্যবেক্ষণে থাকা প্রয়োজন। বৃহস্পতিবার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালের একজন চিকিৎসক এ কথা জানান।

উল্লেখ্য, লি মঙ্গলবার (২ ডিসেম্বর) দক্ষিণের বন্দর নগরী বুসানে সাংবাদিক পরিবেষ্টিত থাকা অবস্থায় এক আঁততায়ী তাকে ধাক্কা দিয়ে গলার বাম পাশে ছুরিকাঘাত করে।

ওই হামলায় লি ঘাড়ের শিরায় আঘাতপ্রাপ্ত হন। আঘাতের পর তাকে প্রাথমিকভাবে বুসানের হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। পরে রাজধানী সিউলের ন্যাশনাল ইউনিভার্সিটি হাসপাতালে ভর্তি করে সেখানে দুই ঘন্টা ধরে তার শরীরে অস্ত্রোপচার করা হয়।

সার্জন মিন সেউং-কি বলেন, ‘সৌভাগ্যক্রমে তিনি এখন সুস্থ হয়ে উঠছেন।’ লি’র পেশী কেটে ১.৪ সেন্টিমিটার ছিদ্রযুক্ত এক ক্ষত সৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

সার্জন মিন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘তার গলায় রক্তপাতের চিহ্ন পাওয়া গেছে।’

তিনি আরও বলেন, ‘ছুরিকাঘাতে প্রায় ৬০ শতাংশ অভ্যন্তরীণ জগুলার শিরা কেটে গেছে। তবে সৌভাগ্যক্রমে ধমনী, সেরিব্রাল নার্ভ, গলা বা শ্বাসনালীতে ক্ষতির কোনও লক্ষণ পাওয়া যায়নি।’

লি’র অস্ত্রোপচারের পর বুধবার তাকে নিবিড় পরিচর্যা ইউনিট থেকে সাধারণ ওয়ার্ডে স্থানান্তর করার পরে বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সিউল হাসপাতালের প্রথম ব্রিফিংয়ে মিন বলেন, ‘ক্ষত থেকে জটিলতা হতে পারে বিধায় এখনও তার নিবিড় পর্যবেক্ষণে থাকা প্রয়োজন।’

লি’র ডেমোক্রেটিক পার্টি বলেছে, ‘আঁততায়ী তার শিরার পরিবর্তে ধমনীতে আঘাত করলে তিনি মৃত্যুবরণ করতেন।’

বিদেশিসহ ৯ হাজারের বেশি কারাবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার 

ছবি: সংগৃহীত

স্বাধীনতা দিবসে ৯৬৫২ নাগরিক ও ১১৪ বিদেশী বন্দীকে সাধারণ ক্ষমার আওতায় মুক্তি দিচ্ছে মিয়ানমার।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দেশটির রাষ্ট্রায়ত্ত্ব সংবাদমাধ্যম গ্লোবাল নিউ লাইটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজ্য প্রশাসনিক কাউন্সিল ঘোষণা করেছে ৯৬৫২ বন্দী এবং ১১৪ জন বিদেশিকে ৭৬ তম স্বাধীনতা দিবসের সম্মানে সাধারণ ক্ষমা দেওয়া হয়েছে।

আদেশ নং ১/২০২৪ তে বলা হয়েছে, ৭৬ তম স্বাধীনতা দিবসের স্মরণে এবং জনশান্তি ও মানবিক কারণে, বিভিন্ন কারাগার থেকে ৯৬৫৩ জন বন্দিকে ৪০১ ধারায়, উপ-ধারা (ক) অনুসারে সাধারণ ক্ষমা দেওয়া হয়েছে। 

ফৌজদারি পদ্ধতিতে তারা আবার দোষী সাব্যস্ত হলে, তারা নতুন সাজা ছাড়াও বাকি শাস্তি পেতে সম্মত হবে শর্তে অঙ্গীকার করার পর তাদের মুক্তি দেয়া হবে।

এছাড়াও, আদেশ নং ২/২০২৪ তে বলা হয়েছে, ৭৬ তম স্বাধীনতা দিবসের স্মরণে অন্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক বজায় রাখার উদ্দেশ্যে ও মানবিক বিবেচনায় ১১৪ জন বিদেশি বন্দিকেও ক্ষমা করা হবে। যারা বিভিন্ন কারাগারে তাদের সাজা ভোগ করছিল। এরপর তাদের দেশ থেকে বহিষ্কার করা হবে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বন্দিদের মুক্তির খবর পাওয়ার পর ইয়াঙ্গুনের ইনসেইন কারাগারের বাইরে স্বজনদের অপেক্ষায় বহু মানুষ জড়ো হয়েছেন।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি পায় মিয়ানমার। তারপর থেকে এই দিনটিকে স্বাধীনতা দিবস হিসেবে পালন করে আসছে দেশটি।

;

বিএনপি’র ভোট বর্জনে জাতিসংঘের কোনো পর্যবেক্ষণ নেই: মুখপাত্র

ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র ভোট বর্জনে কোনো পর্যবেক্ষণ নেই বলে জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোতো নিনো।

গতকাল বুধবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সহযোগী মুখপাত্র ফ্লোরেন্সিয়া সোতো নিনো নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে বিশ্ব সংস্থার এই অবস্থান তুলে ধরেন।

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্রের কার্যালয়ে আয়োজিত এই ব্রিফিংয়ে মুখপাত্রের কাছে প্রশ্ন ছিলো বিএনপি’র নির্বাচন বর্জন নিয়ে জাতিসংঘের কোনো পর্যবেক্ষণ আছে কি না? জবাবে তিনি বলেন, ‘না, নেই। আমাদের (জাতিসংঘের) আশা, স্বচ্ছ ও সংগঠিত উপায়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা শুধু প্রক্রিয়াটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। এতটুকুই এখন পর্যন্ত আমাদের বলার আছে।’

;

আমিরাতের মধ্যস্থতায় রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধবন্দি বিনিময়

ছবি : সংগৃহীত

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধবন্দি বিনিময়ে মধ্যস্থতায় সফল হল সংযুক্ত আরব আমিরাত।

গার্ডিয়ান জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সম্মতিতে বুধবার (৩ জানুয়ারি) যুদ্ধবন্দি বিনিময় সম্পন্ন করেছে দুই দেশের সেনাবাহিনী।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বুধবার জানানো হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় দীর্ঘ এবং জটিল আলোচনা পর্ব সফল হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ‘ইউক্রেন থেকে ২৪৮ জন বন্দিকে আমরা ফিরিয়ে আনতে পেরেছি।’

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির দপ্তর জানিয়েছে, রাশিয়া সরকার বন্দি ২০০ জনের বেশি ইউক্রেনীয় নাগরিককে কিয়েভ কর্তৃপক্ষের হাতে তুলে দিয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ভোর ৬টায় সরকারি টেলিভিশন চ্যানেলে জাতির উদ্দেশে বক্তৃতায় ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছিলেন পুতিন।

গত ২৩ মাসের যুদ্ধে এর আগেও কয়েকবার বন্দি বিনিময় করেছে দুই দেশ।

;

গাজায় এখনও হামাসের উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধা রয়েছে : হোয়াইট হাউস

সংগৃহীত প্রতীকী ছবি।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে প্রায় তিন মাস ইসরায়েলি বাহিনীর সামরিক অভিযানের পরও গাজার ভেতরে হামাসের উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধা অবস্থান করছে বলে বুধবার (৩ জানিুয়ারি) দাবি করেছে হোয়াইট হাউস।

রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘হামাসের সামরিক হুমকিকে উপড়ে ফেলা ইসরায়েলের জন্য একটি অর্জনযোগ্য লক্ষ্য ছিল। কিন্তু, তারা সম্ভবত হামাসের অস্তিত্ব মুছে ফেলতে পারবে না।’

এদিকে, ইসরায়েলের অব্যাহত বোমাবর্ষণে ফিলিস্তিনের গাজা উপত্যকায় একই পরিবারের ১৪ সদস্য নিহত হয়েছে। এ হামলায় আহত হয়েছেন আরও কয়েকজন।

আল-জাজিরা বৃহস্পতিবার (৪ জানুয়ারি) জানিয়েছে, গাজার খান ইউনিসের পশ্চিমে সালাহ পরিবারের একটি বাড়িতে ইসরায়েলি বোমা হামলায় কমপক্ষে ১৪ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২২,৩১৩ জন নিহত এবং ৫৭,২৯৬ জন আহত হয়েছে।

অন্যদিকে, হামাসের হামলায় ইসরায়েলে সংশোধিত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১৩৯ জন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *