খেলার খবর

ব্রাজিল ফুটবল প্রধানের হারানো পদ ফিরে পাচ্ছেন রদ্রিগেজ

ডেস্ক রিপোর্ট:  

মাঠ হোক বা মাঠের বাইরে, মোটকথা সময়টা মোটেও ভালো যাচ্ছে ব্রাজিলের। সেটা ২০২২ বিশ্বকাপ থেকেই। হট ফেবারেটের শীর্ষ সিটে থেকে বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এরপর ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের শুরুটাও হলো ধাক্কা দিয়ে। সেখানে হারের হ্যাটট্রিকের পর আলোচনায় দেশটির ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। 

গত বছরের ডিসেম্বরের শুরুর দিকে সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ পদচ্যুত করে ব্রাজিলের আদালত। ২০২২ সালে ব্রাজিল ফুটবলের প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি হিসেবে পদে এসেছিলেন রদ্রিগেজ। তবে তার এই পদে নির্বাচিত হওয়ার প্রক্রিয়ায় ত্রুটি খুঁজে পেয়েছে দেশটির আদালত। যে কারণে তাকে সরিয়ে দেওয়া হয় সভাপতির পদ থেকে। তার জায়গায় ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান জোসে পেদ্রিজ। 

আদালতের রায়ে আগামী ৩০ দিনের মধ্যে নতুন সভাপতি নির্বাচনের কথাও বলা হয়েছিল। তবে সেখান থেকে মাস না পেরোতেই এলো নতুন সিদ্ধান্ত। দেশটির সুপ্রিম কোর্টের বিচারক ক্ষমতাচ্যুত সভাপতি এনদালদোকে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন। এতে নিম্ন আদালতের দেওয়া রায় স্থগিত হয়েছে।

এনদালদোকে পুনর্বহালের আদেশের রায়ে বিচারক গিলমার মেন্দেস লিখেছেন, ‘রিও ডি জেনিরো কোর্ট অব জাস্টিসের দেওয়া রায়ের প্রভাবকে স্থগিত করছি। পাশাপাশি ২০২২ সালের ২৩ মার্চ সিবিএফের সাধারণ পরিষদ দ্বারা নির্বাচিত নেতৃত্বকে তাৎক্ষণিকভাবে পুনর্বহালের আদেশ দেওয়া হলো।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *