আন্তর্জাতিক

আগামী ৩ বছরে ভারত নকশাল মুক্ত হবে : অমিত শাহ

ডেস্ক রিপোর্ট: নকশাল সমস্যা অচিরেই মিটবে বলে জোর আশাবাদ প্রকাশ করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

উল্লেখ্য, নকশাল তথা মাওবাদীদের সঙ্গে প্রায়ই সংঘর্ষ হয় সেনাবাহিনী এবং নিরাপত্তা বাহিনীর। শনিবার (২০ জানুয়ারি) ছত্তিশগড়ের বস্তারে যে সংঘর্ষ ঘটেছে তাতে তিনজন মাওবাদী নিহত হয়েছে। তার মধ্যে দুজন নারী।

এই পরিস্থিতিতে অমিত শাহ বলেছেন, ‘‌আগামী ৩ বছরে দেশ সব ধরণের নকশাল সমস্যা থেকে মুক্ত হবে।’‌ আসামের তেজপুরে সশস্ত্র সীমাবলের (‌এসএসবি) ৬০তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে এই কথা জানান অমিত শাহ।

সশস্ত্র সীমাবল বাহিনীর সদস্যদের ভূমিকার প্রশংসা করে অমিত শাহ বলেন, ‘‌সিআরপিএফ এবং বিএসএফের সঙ্গে সশস্ত্র সীমাবলের জওয়ানরা যৌথভাবে নকশাল প্রভাবিত অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক করার কাজ করছেন। তারা আন্তর্জাতিক সীমানা পাহাড়া দেওয়ার পাশাপাশি সীমান্তবর্তী অঞ্চলের ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষা করছেন। ওই অঞ্চলের মাদক ও বেআইনি অস্ত্র উদ্ধারের কাজে সশস্ত্র সীমাবলের জওয়ানদের ভূমিকা খুবই প্রশংসনীয়।’‌

অন্যদিকে নরেন্দ্র মোদি সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, গত ৯ বছরে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীগুলিতে ১ লক্ষ ৭৫ হাজার নতুন নিয়োগ হয়েছে। সংসদে সদ্য পাশ হওয়া তিনটি বিল দ্রুত ন্যায়বিচার নিশ্চিত করবে। এখন থেকে এফআইআর দায়ের করার ৩ বছরের মধ্যে তার মীমাংসা করতে হবে। সশস্ত্র সীমাবলের ৬০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে শাহ একটি স্মারক ডাক টিকিট প্রকাশ করেন।

অমিত শাহ বলেন, ‘‌আগামী তিন বছরের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে দেশ থেকে ১০০ শতাংশ নকশাল সমস্যা মুক্ত করা হবে।’‌ এ ছাড়া উত্তরপূর্ব ভারতকে বরাবরই গুরুত্ব দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘‌বিগত ১০ বছরের মধ্যে উত্তরপূর্ব ভারতে যে উন্নতি হয়েছে, সেটা আগে কখনও হয়নি। ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলেও গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। কেন্দ্রের মোদি সরকার উত্তরপূর্ব ভারত নিয়ে উন্নতির কাজ করেছে। তাই গত ১০ বছরে উত্তরপূর্ব ভারতে স্বর্ণযুগ চলেছে বললেও ভুল বলা হবে না।’‌

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *