সারাদেশ

চট্টগ্রামে বৃদ্ধকে খুন করে পালিয়েও রেহাই হয়নি সাহেদের

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামে বৃদ্ধকে খুন করে পালিয়েও রেহাই হয়নি সাহেদের

চট্টগ্রামে বৃদ্ধকে খুন করে পালিয়েও রেহাই হয়নি সাহেদের

চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানাধীন আতুরারডিপো এলাকায় পূর্ব বিরোধের জের ধরে বৃদ্ধকে ছুরিকাঘাতে খুন করে ময়মনসিংহে আত্নগোপনে চলে যান অভিযুক্ত সাহেদ আলম প্রকাশ মিয়া (৩৭)। তথ্যপ্রযুক্তির সহযোগিতায় ঘটনার ২০ দিন পর ওই যুবককে গ্রেফতার করে চট্টগ্রাম নিয়ে আসে পুলিশ।

রোববার (২৮ জানুয়ারি) দিবাগত রাতে ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানাধীন মহারাজা রোডস্থ স্বর্ণপট্টি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। যদিও পুলিশ বিষয়টি সোমবার সন্ধ্যায় জানিয়েছেন।

গ্রেফতার সাহেদ আলম প্রকাশ মিয়া নগরীর আতুরারডিপো কামরাবাদ এলাকার মো. আনোয়ারের ছেলে।

পুলিশ জানায়, গত ৮ জানুয়ারি সন্ধ্যায় জায়গা জমির বিরোধের জের ধরে প্রধান অভিযুক্ত মো. সাহেদ আলম ও তার ভাইদের সঙ্গে প্রতিপক্ষ জাহাঙ্গীর আলম (৩৮), দিদারুল আলম (২৮) ও তাদের বাবা মো. আইয়ুব আলীর (৭৪) ঝগড়া হয়। এসময় ভিকটিম আইয়ুব আলীসহ তার ছেলে জাহাঙ্গীর আলম, দিদারুল আলম আসামি মো. সাহেদ আলমের পিতা আনোয়ার হোসেন ও ভাই রাসেল মিয়ার মাথা ফাঁটিয়ে গুরুতর জখম করে। এরপর আসামি মো. সাহেদ ক্ষুদ্ধ হয়ে রাত পৌন ৮টার দিকে একই ঘটনাস্থলে গিয়ে বৃদ্ধা মো. আইয়ুব আলীর টিনশেড দোকানের ভেতর ঢুকে তাকে মারধর করে পেটে ও বুকের বামে ছুরিকাঘাত করে খুন করে। এরপর তাকে দোকানের মধ্যে রেখে বাইরে তালাবন্ধ করে পালিয়ে যায়।

এ ঘটনায় পরদিন ভিটকটিমের ছেলে বাদী হয়ে বায়েজিদ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এর মধ্যে আসামি সাহেদ আলম আত্মগোপনে চলে যায়।

বিষয়টি নিশ্চিত করে বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, ঘটনার পর বারবার সম্ভাব্য বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেও সাহেদকে গ্রেফতার করা সম্ভব হচ্ছিল না। এরপর মামলার তদন্তকারী কর্মকর্তার বিশ্বস্ত গুপ্তচর ও তথ্য প্রযুক্তির মাধ্যমে আসামি সাহেদ ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানা এলাকায় আত্মগোপনে আছে- এমন খবর পাই। পরে থানার একটি বিশেষ টিমের মাধ্যমে অভিযান চালিয়ে তাকে সেখান থেকে গ্রেফতার করে চট্টগ্রাম নিয়ে আসা হয়।

তিনি আরও জানান, বাবা ও ভাইকে মারধর করায় ক্ষুদ্ধ হয়ে আসামি সাহেদ বৃদ্ধ আইয়ুবকে ছুরিকাঘাতে খুন করে দোকানের মধ্যে রেখে পালিয়ে যায় বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে। আসামিকে সোমবার আদালতে প্রেরণ করা হয়েছে।

রাঙামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ’র ৫ সন্ত্রাসী আটক

ছবিঃ বার্তা২৪.কম

রাঙামাটির বাঘাছড়িতে অস্ত্রসহ পার্বত্য চুক্তি বিরোধী আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর পাঁচ সন্ত্রাসীকে আটক করেছে যৌথবাহিনী।

সোমবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় বাঘাইছড়িস্থ অচলচুগ বনবিহার এলাকায় অভিযান পরিচালনা করে তাদেরকে আটক করা হয়েছে বলে মুঠোফোনে নিশ্চিত করেছেন বাঘাইছড়ি সার্কেলের দায়িত্বপ্রাপ্ত সহকারী পুলিশ সুপার আব্দুল আউয়াল। তিনি জানান, যৌথ অভিযানের মাধ্যমে ইউপিডিএফ’র পাঁচ চাঁদাবাজদের আটক করা হয়েছে।

বাঘাইছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) ইসতিয়াক আহাম্মেদ জানান, সেনাবাহিনীর সহায়তা নিয়ে আমরা যৌথ অভিযান পরিচালনা করে বাঘাইছড়ির মারিশ্যা-দীঘিনালা সড়কের অচলচুগ বনবিহার এলাকা থেকে বিপ্লব চাকমা (৩৩), মিঠন চাকমা (২৮), রিটন চাকমা (৩৩), রত্ন চাকমা (২৩) ও পদ্মা রঞ্জন চাকমা (৪২)-কে আটক করা হয়েছে। এসময় আটককৃতদের কাছ থেকে ১টি এলজি, ২টি কার্তুজ, ২টি মোটরসাইকেলসহ আমেরিকান ডলার, ভারতীয় রুপী ও চাঁদা আদায়ের রশিদ পাওয়া গেছে।

তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন ওসি।

নিরাপত্তা বাহিনী সূত্র জানিয়েছে, আটককৃতরা সকলেই প্রসিত খীসার নেতৃত্বাধীন পার্বত্য চুক্তি বিরোধী আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সক্রিয় সদস্য। সাম্প্রতিক সময়ে এই সংগঠনের সশস্ত্র শাখার সন্ত্রাসীরা বিভিন্ন ধ্বংসাত্মক কার্যক্রমের পাশাপাশি স্থানীয় পাহাড়ি বাসিন্দাদের কাছ থেকে বিপুল পরিমানে চাঁদাবাজি ও সশস্ত্র তৎপরতা বৃদ্ধি করায় স্থানীয় পাহাড়ি অধিবাসীরা ব্যাপক হয়রানী-নির্যাতনের শিকার হচ্ছে। স্থানীয়দের কাছ থেকে তথ্য পেয়েই বিশেষ অভিযান পরিচালনা করে সোমবার সন্ধ্যায় তাদেরকে আটক করেছে যৌথবাহিনী।

;

৬ বছর আগের ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

৬ বছর আগের ধর্ষণ মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানায় ২০১৮ সালে এক স্কুলছাত্রীকে অপহরণ ও ধর্ষণের মামলায় ইসকান্দর মিয়া (৩০) নামে এক যুবককে দু’বার যাবজ্জীবন ও আইয়ুব আলী ওরফে লেদা মিয়া (২৮) নামে আরেক যুবককে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে আদালত তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা দেয়ারও আদেশ দিয়েছেন।

সোমবার (২৯ জানুয়ারি) চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৬ এর বিচারক সিরাজদ্দৌলা কুতুবী এই রায় দেন। এসময় দুই আসামিই আদালতে উপস্থিত ছিলেন।

মামলার নথিপত্র থেকে জানা যায়, নগরীর ডবলমুরিং থানা এলাকায় অষ্টম শ্রেণি পড়ুয়া এক ছাত্রীকে ২০১৮ সালের ১৩ এপ্রিল অপহরণ করে নিয়ে যায় আসামিরা। পরে তাকে ধর্ষণ করেন এক আসামি।

ওই ঘটনায় কিশোরী বাবা বাদী হয়ে ডবলমুরিং থানায় মামলা করেন। একই বছরের ৩১ অক্টোবর তদন্তকারী কর্মকর্তা আদালতে অভিযোগপত্র দেন। পরে ২০২১ সালের ১৫ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কার্যক্রম শুরু হয়।

নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৬ এর স্পেশাল পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট নজরুল ইসলাম সেন্টু বলেন, ৮ জন সাক্ষীর সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আসামি ইসকান্দর মিয়াকে অপহরণের দায়ে যাবজ্জীবন ও ধর্ষণের দায়ে পৃথক দুই ধারায় দু’বার যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। দুটি সাজা একসঙ্গে চলবে।

আরেক আসামি আইয়ুব আলীকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড, ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছরের কারাদণ্ড দেন। রায় ঘোষণার সময় দুই আসামি আদালতে উপস্থিত ছিলেন। পরে সাজা পরোয়ানা মূলে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

;

কুয়াকাটায় ৫ লাখ টাকার নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস

ছবি: বার্তা২৪.কম

পটুয়াখালীর কুয়াকাটায় মৎস্য বিভাগের অভিযানে বিপুল পরিমাণ অবৈধ বেহেন্দি জাল ও চিংড়ি জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) রাত ৮ ঘটিকায় নিজামপুর কোস্টগার্ড সংলগ্ন ফাকা স্থানে জনসম্মুখে উদ্ধার হওয়া প্রায় ৫ লাখ টাকার নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

উপজেলার মেরিন ফিশারিজ অফিসার মোহাম্মদ আশিকুর রহমান বলেন, কুয়াকাটা সংলগ্ন মোহনা ও বঙ্গোপসাগরের বিভিন্ন স্থানে দিন ব্যাপী অভিযান পরিচালনা করে অবৈধ এই ২৭ টি বেহেন্দি ও চিংড়ি জাল উদ্ধার করা হয়েছে। এসব জাল সম্পূর্ণরূপে নিষিদ্ধ। তাই উপজেলা মৎস্য কর্মকর্তা এবং উপস্থিত জনসম্মুক্ষে এসব অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বার্তা২৪.কমকে বলেন, বিচিত্র রকমের জাল ব্যবহার করে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে অবাধে নিধন করা হচ্ছে বিভিন্ন রেনু পোনা। মশারি, চরঘেরা ও বেহেন্দিসহ ছোট ছোট ফাঁস জালে আটকা পড়ে অতি ক্ষুদ্র রেণু। কিন্তু এসব পোনা পরিপক্ক হলে এক একটি বেলে মাছ আকারে প্রায় ৩০ সেন্টিমিটার পর্যন্ত হতে পারে। এসব জাল ব্যবহার বন্ধে মৎস্য বিভাগ বিশেষ অভিযান পরিচালনা করছে।

জেলা মৎস কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, এ বছর বিশেষ কম্বিং অপারেশনের অংশ হিসেবে এখন পর্যন্ত ২৭টি বেহেন্দি জালসহ বিভিন্ন প্রকার প্রায় ১০ হাজার মিটার অবৈধ জাল উদ্ধার করা হয়েছে। ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের পোনা রক্ষায় মৎস্যসম্পদের জন্য ক্ষতিকর সব ধরনের অবৈধ জাল অপসারণে অভিযান অব্যাহত থাকবে।

;

শেষ মুহূর্তে অতিরিক্ত শ্রমিক নিয়ে চলছে বইমেলার প্রস্তুতি

ছবি: বার্তা২৪.কম

‘পড়ো বন্ধু গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এই প্রতিপাদ্য নিয়ে প্রতিবছরের মতো এবছরও ১ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে মাসব্যাপী অমর একুশে বইমেলা। মেলা শুরু হতে বাকি মাত্র দুইদিন। হাতে সময় কম থাকায় বিরতিহীনভাবে চলছে শেষ মুহূর্তের সাজসজ্জার কাজ।

সোমবার (২৯ ডিসেম্বর) সরেজমিনে বইমেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি চত্বর দুই অংশেই বিভিন্ন প্রকাশনীর স্টলের অবকাঠামো তৈরি ও সাজসজ্জার কাজে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকরা। বেশিরভাগ স্টলের অবকাঠামো তৈরি হয়ে গেলেও প্রতিটি স্টলেই চলছে শেষ মুহূর্তের সাজসজ্জার কাজ।

১ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ‘বইমেলায় নাশকতা মোকাবিলায় প্রস্তুত আইনশৃঙ্খলা বাহিনী’ বইমেলায় স্টল নির্মাণ ও সাজসজ্জার কাজে নিয়োজিত কর্মীদের সাথে কথা বলে জানা যায়, অন্যান্য বছর থেকে স্টল নির্মাণে এবার তারা সময় কম পেয়েছেন। সময় মতো তাই কাজ সম্পন্ন করতে অতিরিক্ত শ্রমিক নিয়ে বিরতিহীন কাজ করছেন তারা। 

সময় কম পাওয়ায় শেষ মুহূর্তে তড়িগড়ি করে চলছে স্টলের কাজ  গোপালগঞ্জ থেকে বইমেলায় স্টলের সাজসজ্জার কাজ করতে আসা মতিউর রহমান শেখ বার্তা২৪-কে জানান, ফেব্রুয়ারির ১ তারিখ হইয়া গেলে কাজ করার অনুমতি নাই। যা করার ৩১ তারিখের মধ্যেই করতে হইবো। প্রত্যেকটা স্টলেই সবাই লোক বাড়াইয়া নিয়া কাজ করতাছে, যাতে সময়মতো কাজ শেষ করন যায়। আমরা কোনো বিরতি না দিয়া রাইত-দিন একলগে কইরা কাজ করতাছি, সময়ের আগে কাজ শেষ হইবোই ইনশা-আল্লাহ।

মেলা প্রাঙ্গণ জুড়েই শুধু হাতুড়ি দিয়ে পেরেক ঠোকার শব্দ। মতিউরের কথা অনুযায়ী মেলা প্রাঙ্গণের প্রতিটি স্টলেই দেখা গেল ৬ থেকে ৮ জন করে শ্রমিক কাজ করছে। কেউ বসে নেই। কেউ মাপ অনুযায়ী কাঠ কাটছেতো কেউ কাঠের অবকাঠামো তৈরি করছে। কেউ স্টলের আসবাবপত্র রং করছে কেউ আবার বৈদ্যুতিক সংযোগের কাজ করছে। এত পরিশ্রমের মধ্যেও প্রত্যেকটি শ্রমিকের মুখে হাসি। এর কারণ হল, বই মেলায় কাজ করতে নাকি তাদের ভালো লাগে। তাদের ভাষায়, শুধু টাকার জন্য না, টাকা তো অন্য জায়গায় কাজ করলেও পাওয়া যায়। কিন্তু এখানে কাজ করতে ভেতর থেকে আনন্দ আসে। 

দাম বৃদ্ধি নিয়ে অসন্তোষ থাকলেও বই বিক্রিতে আশাবাদী প্রকাশকবৃন্দ চলছে শেষ মুহূর্তের অমর একুশে বইমেলা প্রস্তুতি শ্রমিকদের সাথে কথা বলা শেষ করে মেলার মাঠে ঘুরতে ঘুরতে কথা হয় ‘বলাকা প্রকাশন’ এর প্রকাশক শরীফা বুলবুলের সাথে। ২০২৪ এর বইমেলা অন্যান্যবারের থেকে অনেক বেশি জমজমাট হবে উল্লেখ করে মেলায় স্টলের প্রস্তুতি নিয়ে তিনি জানান, সময় একটু বেশি পেলে ভালো হত। কষ্ট হলেও আশা করি সময়মতই কাজ শেষ করতে পারব। কারণ সবাই মিলে রাত-দিন এক করে কাজ করছি। এই কষ্ট আর কষ্ট থাকবে না যদি পাঠকদের আশানুরূপ সাড়া পাই। অন্যান্যবার রোগবালাই আর বিভিন্ন কারণে সেভাবে সাড়া না পেলেও এবার সবকিছুই ঠিক আছে। যেকারণে পাঠকদের উপস্থিতিও এবার ভালো হবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

বাংলা অ্যাকাডেমির এক সূত্র থেকে জানা গেছে, ১ ফেব্রুয়ারি বিকেল ৩টায় মাসব্যাপী বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইমেলার উদ্‌বোধনী অনুষ্ঠানে বাংলা অ্যাকাডেমির সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেবেন অ্যাকাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। এ অনুষ্ঠানেই দেওয়া হবে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩।

উল্লেখ্য, ২০২৪ সাল অধিবর্ষ (লিপ ইয়ার) হওয়ায় এবারের বইমেলা হতে যাচ্ছে ২৯ দিনের। যা বইপ্রেমী, লেখক ও প্রকাশক সব পক্ষের জন্যই খুশির বটে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *