সারাদেশ

সংরক্ষিত আসনে মনোনয়ন না পাওয়াদের ধৈর্য ধরার আহ্বান কাদেরের

ডেস্ক রিপোর্ট: সংরক্ষিত আসনে মনোনয়ন না পাওয়াদের ধৈর্য ধরার আহ্বান কাদেরের

ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মনোনয়ন প্রক্রিয়া শেষ হওয়ার পর আমাদের অনেক কর্মী কষ্ট ও দুঃখ পেয়েছেন। আমাদের সামনে বিকল্প ছিল না, আমি তাদের ধৈর্য্য ধারণের অনুরোধ জানাচ্ছি।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে গুলিস্তনের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের যৌথ সভা শুরুর আগে সাংবাদিকদের তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ভবিষ্যতে আমরা তাদেরকে মূল্যায়নের সুযোগ অবশ্যই দেব। সরকারের ও দলের বিভিন্ন পর্যায়ে চেষ্টা করব তাদের মূল্যায়নের। হতাশা নিরাশা অনেকের মধ্যেই আছে। তবে রাজনীতিতে হতাশা ও নিরাশার কোন স্থান নেই। রাজনীতি কমিটমেন্টের ব্যাপার, কমিটমেন্ট নিয়েই রাজনীতি করতে হয়। ঘাত-প্রতিঘাত, জেল-জুলুম রাজনীতির একটা অংশ। সবাইকে এই পর্যন্ত লড়াই করেই আসতে হয়েছে। আমি আমাদের নারী মনোনয়ন প্রত্যাশীদের ধৈর্য ধরার আহবান জানাই।

তিনি বলেন, নারী সমাজের যে জাগরণ আমরা বিভিন্ন সভা সমাবেশে লক্ষ্য করি। নারীদের লাইনটা অতীতের তুলনায় অনেক বেশি। এমনকি সভা সমাবেশের উপস্থিতিও বেশি দেখা যায়। এটা তাদের কারও অবদান নয়, এটা আমাদের অর্থনীতিতে উইমেন এম্পাওয়ারমেন্ট। এটা আমাদের অর্থনীতির একটা পিলার।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যারা সংরক্ষিত আসনে এবার মনোনয়ন চেয়েছেন তারা অধিকাংশই নির্যাতিত, পরীক্ষিত। তারা ঢাকায় যেমন আন্দোলনের সময় ছিলেন, জেলায়-তৃণমূল পর্যায়ে তাদের অবদান অনেক বেশি। ১৫৫৩ জনের মধ্যে আমাদের বেছে নিতে হয়েছে মাত্র ৪৮ জনকে।

আওয়ামী লীগের যৌথ সভা শুক্রবার

ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, ঢাকা জেলা আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকদের যৌথসভা শুক্রবার।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়ার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১১টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ, ঢাকা জেলা আওয়ামী লীগ এবং সকল সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকগণের এক যৌথসভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

যৌথ সভায় সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

;

সংরক্ষিত নারী আসনে সালমা ও নূরুন নাহারকে জাপার মনোনয়ন

ছবি: সংগৃহীত

সংরক্ষিত নারী আসনে  অ্যাডভোকেট সালমা ইসলাম ও নূরুন নাহার বেগমকে মনোনয়ন দিয়েছে জাতীয় পার্টি (জাপা)। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় পার্টির যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম এ তথ্য নিশ্চিত করেছেন। পার্টির পার্লামেন্টারি বোর্ড এ মনোনয়ন দিয়েছে বলে জানানো হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থীরা ১১ আসনে বিজয়ী হয়। সে হিসাবে সংরক্ষিত নারী আসন পাবে দুটি। 

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান যমুনা গ্রুপের কর্ণধার সালমা ইসলাম বিগত কয়েকটি সংসদে মনোনয়ন পেয়েছেন। অন্যদিকে, নূরুন নাহার বেগম প্রথমবারের মতো দলীয় টিকেট পেলেন। তিনি দুই মেয়াদে ঠাকুরগাঁও জেলা জাতীয় পার্টির দায়িত্ব পালন করেন। বর্তমানে কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন।

ইলেকশন কমিশনের তফসিল অনুযায়ী, ১৮ ফেব্রুয়ারি মনোনয়ন ফরম জমা দেওয়ার শেষ তারিখ। এরপর ইলেকশন কমিশন যাচাই-বাছাই শেষে ২৬ তারিখে ঘোষণা দেবে। এ ক্ষেত্রে দলগুলোর মনোনয়নই চূড়ান্ত কিন্তু ইসি দেখবে, প্রার্থীর কোনো অযোগ্যতা রয়েছে কি না।

;

জাপার বর্ধিতসভা ডেকেছেন রওশন এরশাদ

ফাইল ছবি

আসন্ন ৯ মার্চের জাতীয় সম্মেলনকে সামনে রেখে আগামী ২৪ ফেব্রুয়ারি বর্ধিতসভা ডেকেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান বেগম রওশন এরশাদ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান জাপার মুখপাত্র ও পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভরায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাজধানীর কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠেয় জাতীয় পার্টির কেন্দ্রীয় বর্ধিতসভায় সভাপতিত্ব করবেন পার্টির চেয়ারম্যান ও সাবেক বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ।

মুখপাত্র সুনীল শুভরার স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল ১০ টায় শুরু হবে সভার কার্যক্রম। এতে আরো বলা হয়, পার্টির সংশ্লিষ্ট সকল সদস্য ও নেতৃবৃন্দকে যথা সময় বর্ধিতসভায় উপস্থিত হওয়ার আহবান করেছেন জাতীয় পার্টির মহাসচিব কাজী মামুনূর রশিদ।

গত ২৮ জানুয়ারি রওশন এরশাদ জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ও মহাসচিব মুজিবুল হক চুন্নুকে তাদের পদ থেকে অব্যাহতি দেন। একই সঙ্গে নিজেকে জাপার চেয়ারম্যান ঘোষণা করেন। রওশন দাবি করেছেন তৃণমূল ও কেন্দ্রীয় নেতাদের অনুরোধে তিনি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। এরপর এক তরফাভাবে কাউন্সিল ঘোষণা করেন রওশন এরশাদ।

;

গণতন্ত্র ফেরত না আসা পর্যন্ত সংগ্রাম অব্যাহত থাকবে: ফখরুল

ছবি: সংগৃহীত

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, গণতন্ত্রের আন্দোলন অটুট থাকবে। যতদিন দেশে গণতন্ত্র ফেরত না আসবে, জনগণের ভোটে নির্বাচিত সরকার না আসবে ততদিন এই সংগ্রাম অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে সাড়ে তিন মাস কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিজয় না আসা পর্যন্ত গণতন্ত্র ফেরানোর চলমান আন্দোলন অব্যাহত থাকবে। বাংলাদেশের জনগণ গণতন্ত্রের জন্য, ভোটের অধিকারের জন্য, ভাতের অধিকারের জন্য সবসময় সংগ্রাম করেছে, লড়াই করেছে। ইনশাআল্লাহ এই সংগ্রামে তারা জয়ী হবে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা তাইফুল ইসলাম টিপু, শামীমুর রহমান শামীম, নিপুণ রায় চৌধুরী, ফরহাদ হোসেন আজাদ, সাবেক সাংসদ আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম, ইসরাফিল খসরু চৌধুরী, শায়রুল কবির খানসহ অনেক নেতাকর্মী।

কারাগার থেকে মুক্তির সময় বিএনপি মহাসচিবকে আনতে যান তার সহধর্মিণী রাহাত আরা বেগম এবং বিএনপি মহাসচিবের একান্ত সহকারী ইউনুস আলী।

গত ২৯ অক্টোবর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে এবং ২ নভেম্বর আমীর খসরু মাহমুদ চৌধুরীকে তাদের বাসা থেকে তুলে নিয়ে যায় ডিবি পুলিশ। পরে প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় পুলিশের করা মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *