আন্তর্জাতিক

নাভালনির মৃত্যুর জন্য পুতিনকে পরিণতি ভোগ করতে হতে পারে: বাইডেন

ডেস্ক রিপোর্ট: কারাবান্দী অবস্থায় বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যুর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দায়ী বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর জন্য পরিণতি ভোগ করতে হতে পারে বলে সতর্ক করে বাইডেন বলেন, নাভালনির মৃত্যুতে তিনি আশ্চর্য নন, তবে ক্ষুব্ধ হয়েছেন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে বাইডেন এসব কথা বলেন।

৪৭ বছর বয়সী নাভালনি গত এক দশকে রাশিয়ায় বিরোধী নেতা হিসেবে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি পরিচিত মুখ হয়ে উঠেছিলেন। রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে বন্দী রাখা হয়েছিল তাকে। শুক্রবার তার মৃত্যু হয়।

বাইডেন বলেন, কারাগারে নাভালনির ওপর ঠিক কী ঘটেছে তা আমরা জানি না। তবে এতে কোন সন্দেহ নেই যে তার (নালভানি) মৃত্যুর জন্য পুতিন এবং তার সহযোগীরা দায়ী।

বাইডেন আরও বলেন, তারা এর আগে জানিয়েছিল, কারাগারে নাভালনির চিকিৎসা ও বসবাসের কোনো সমস্যা নেই। তবে কিভাবে তিনি মারা গেলেন।

পুতিনের সরকারের দুর্নীতি ও সহিংসতার বিরুদ্ধে সাহসীভাবে দাঁড়ানোর জন্য নাভালনির প্রতি শ্রদ্ধা জানান মার্কিন প্রেসিডেন্ট। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, কী করা যায় তা নিয়ে চিন্তাভাবনা করছি, আমি এখনই তা বলতে চাই।

নাভালনির মৃত্যুর বিষয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও পুতিনের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেন, নাভালনির মৃত্যু নিশ্চিত হলে তা হবে পুতিনের নিষ্ঠুরতার আরেকটি লক্ষণ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *