আন্তর্জাতিক

কলাপাড়ায় আন্তর্জাতিক বিমানবন্দরের জায়গা পরিদর্শনে প্রতিনিধিদল

ডেস্ক রিপোর্ট: পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণ হতে যাচ্ছে আন্তর্জাতিক বিমান বন্দর। এ উপলক্ষে শনিবার দিনভর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) মো. জহিরুল ইসলামের নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল বিমানবন্দর নির্মাণের সম্ভাব্য জায়গা ঘুরে দেখেন।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক (ফ্লাইট সেফটি) মো. হাবিবুর রহমান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব আহমেদ জামিল, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের উপপরিচালক (এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট) মো. শামসুল হক, পরিচালক (পরিকল্পনা) মো. মোস্তাফিজুর রহমান ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আমিনুল হাসিব ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর হোসেন।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, আন্তর্জাতিক মানের বিমানবন্দর নির্মাণের জন্য প্রায় ৩ হাজার একর জায়গা প্রয়োজন। উপজেলার চাকামইয়া ইউনিয়নের নিশানবাড়িয়া ও গামুরবুনিয়া এবং আমতলী উপজেলার তারিকাটা ও উত্তর টিয়াখালী মৌজা থেকে ৩ হাজার একর জমি নেওয়া সম্ভব। এই জমিতে ৬ কিলোমিটার দীর্ঘ এবং ২ কিলোমিটার প্রস্থের রানওয়ে নির্মাণ করা সম্ভব।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহাঙ্গীর হোসেন জানান, উপজেলার যেসব এলাকা পরিদর্শন করা হয়েছে এখানে সরকারের প্রচুর খাস জমি রয়েছে। এর বাইরে ব্যক্তি মালিকানাধীন জায়গা থেকেও কিছু জমি অধিগ্রহণ করতে হবে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল (বেবিচক) কর্তৃপক্ষের পরিচালক (প্রশাসন) জহিরুল ইসলাম জানান, দুটি সংস্থার পক্ষ থেকে আমরা সম্ভাব্য জায়গাটি সরেজমিনে দেখতে আসলাম। এখানে পায়রা বন্দর, পাওয়ার প্লান্ট ও কুয়াকাটা সমুদ্র সৈকত রয়েছে। প্রাথমিকভাবে সরকারের কাছে একটি প্রতিবেদন দেওয়া হবে। তবে এখানে বিমানবন্দর নির্মাণ হবে কিনা সেটা সরকার নির্ধারণ করবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *