সারাদেশ

চিনির মজুদ পর্যাপ্ত, সংকট হবে না: সাইফুল আলম

ডেস্ক রিপোর্ট: চিনির মজুদ পর্যাপ্ত, সংকট হবে না: সাইফুল আলম

আগুনে ক্ষতিগ্রস্ত এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ পরিদর্শন করেছেন দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান প্র

দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ সাইফুল আলম বলেছেন, ‘পরিশোধিত চিনির মজুদ অক্ষত থাকায় দুই-এক দিনের মধ্যে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ থেকে সরবরাহ শুরু করা হবে। এর ফলে বাজারে চিনির সংকট হবে না।’

মঙ্গলবার (৫ মার্চ) বেলা সাড়ে ১১টায় চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার ইছানগর গ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ পরিদর্শনের সময় সাংবাদিকদের এই কথা বলেন মোহাম্মদ সাইফুল আলম।

অগ্নিকাণ্ডের কারণে বাজারে চিনির দামে প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের উত্তরে এস আলম গ্রুপের এমডি আরও বলেন, ‘উৎপাদনে যেতে দুই-একদিন সময় লাগবে। আগুন নেভানোই এখন আমাদের মূল লক্ষ্য। চিনির সংকট হবে না।’

এই পরিস্থিতিকে পুঁজি করে অসাধু ব্যবসায়ীরা সুবিধা নিতে পারবেন না বলে আশা করেন সাইফুল আলম। তিনি বলেন, ‘কিছু ব্যবসায়ী আছেন যারা এই ধরণের পরিস্থিতিকে পুঁজি করতে চান। তবে, আমাদের কাছে ইতিমধ্যেই সরবরাহ করার জন্য চিনির পর্যাপ্ত স্টক রয়েছে। কিছুদিনের মধ্যে এগুলো ঠিক হয়ে যাবে।’

সোমবার (৪ মার্চ) বিকেলে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজের এক লাখ টন অপরিশোধিত চিনির গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে কারখানাটিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি সেনা, নৌ, বিমানবাহিনী ও কোস্টগার্ডের সদস্যরাও অংশ নেন।

রমজানে ব্যাংকের লেনদেন ৫ ঘণ্টা

ছবি: সংগৃহীত

আসন্ন রমজান মাসে নতুন সময় সূচিতে চলবে ব্যাংকের অফিস ও লেনদেন বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৫ মার্চ) প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, পবিত্র রমজান মাসে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ব্যাংকের লেনদেন চালু থাকবে। আর অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

প্রজ্ঞাপনে বলা হয়, দেশের সব তফসিলি ব্যাংক পবিত্র রমজান মাসে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। এর মধ্যে দুপুর ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত জোহরের নামাজের বিরতি থাকবে। তবে এ বিরতির সময় অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে ব্যাংকের লেনদেন অব্যাহত রাখা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সাধারণত সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হয় এবং ব্যাংকের অফিসিয়াল কার্যাবলী সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলমান থাকে।

রমজান মাস শেষ হওয়ার পরে অফিস সময়সূচি আগের অবস্থায় ফিরে আসবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

;

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংকের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ঢাকা সেন্ট্রাল জোন, ঢাকা নর্থ জোন ও লোকাল অফিস কর্পোরেট শাখার কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৪ মার্চ) যমুনা ফিউচার পার্ক কনভেনশন সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী, জে.কিউ.এম. হাবিবুল্লাহ, এফসিএস ও মো. আলতাফ হুসাইন, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ শাব্বির ও কাজী মো. রেজাউল করিম।

ঢাকা সেন্ট্রাল জোনপ্রধান মাহমুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঢাকা নর্থ জোনপ্রধান বসির আহাম্মদ। ধন্যবাদ জ্ঞাপন করেন লোকাল অফিস কর্পোরেট শাখাপ্রধান এটিএম শহীদুল হক।

সম্মেলনে প্রধান কার্যালয়ের নির্বাহী, লোকাল অফিস কর্পোরেট শাখাসহ দুই জোনের অধীন শাখাসমূহের প্রধান, উপ-শাখা ইনচার্জ, সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

;

সোশ্যাল ইসলামী ব্যাংকে মাসব্যাপী ক্যাম্পেইন

সোশ্যাল ইসলামী ব্যাংকে মাসব্যাপী ক্যাম্পেইন

পবিত্র মাহে রমজানকে সামনে রেখে সোশ্যাল ইসলামী ব্যাংক মাসব্যাপী ‘মাহে রমাদানের অফুরান সওগাত: ক্যাশ ওয়াকফ, হজ ও যাকাত’- শীর্ষক ক্যাম্পেইন শুরু করেছে।

সম্প্রতি প্রধান কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে ক্যাম্পেইনের উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম।

ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ফোরকানুল্লাহ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হান্নান খান ও মোহাম্মদ হাবীবুর রহমান এবং শরী’আহ সুপারভাইজরী কমিটি সেক্রটারিয়েটের মুরাক্বিব সৈয়দ জয়নুল আবেদীন।

এসময় উপস্থিত ছিলেন- প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগীয় প্রধানগণ ও ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দ। ব্যাংকের আঞ্চলিক প্রধানগণ, সকল শাখার ব্যবস্থাপক, অপারেশন ম্যানেজার, জিবি ইনচার্জ ও উপশাখার ইনচার্জবৃন্দ ভার্চুয়াল প্লাটফর্মে যুক্ত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম বলেন, বছর ঘুরে আবারো পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। পবিত্র রমাদান মাসে প্রত্যেকেই যাকাত ও সাদাকাহ আদায় করে থাকেন। ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় দায়িত্ব পালন সহজ করতে আমাদের ব্যাংকে কাফেলা, প্রশান্তি ও ক্যাশ ওয়াকফ নামে তিনটি স্কিম বহুদিন আগে থেকেই চালু রয়েছে।

কাফেলা ও প্রশান্তিতে বছরব্যাপী অল্প অল্প করে টাকা জমিয়ে গ্রাহকগণ হজ ও যাকাত সহজে আদায় করতে পারেন। তিনি বলেন, ক্যাশ ওয়াকফ হলো স্বেচ্ছামূলক ও স্থায়ী দান, যেখানে মূল টাকা সংরক্ষিত থাকে এবং এর থেকে অর্জিত মুনাফা হিসাবধারীর ইচ্ছে মতো বিভিন্ন কল্যাণধর্মী খাতে ব্যয় করা হয়।

তিনি কল্যাণধর্মী এই সেবাপণ্যগুলো সম্পর্কে গ্রাহকদের অবহিত করার ব্যাপারে গুরুত্বারোপ করেন।

;

মেরিনারদের সাথে ইসলামী ব্যাংকের মতবিনিময় সভা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ মেরিন একাডেমির উদ্যোগে ও ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির সহযোগিতায় মেরিনারদের বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উদ্বুদ্ধকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সম্প্রতি চট্টগ্রামে এ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট ক্যাপ্টেন মো. ইবনে কায়সার তৈমুরের সভাপতিত্বে ইসলামী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মিফতাহ উদ্দীন প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেরিন একাডেমির সিইও খালিদ মাহমুদ, চীফ ইঞ্জিনিয়ার আতিকুর রহমান, ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম নর্থ জোনপ্রধান মোহাম্মদ নুরুল হোসাইন এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ইন্টারন্যাশনাল সার্ভিসেস উইংপ্রধান মোহাম্মদ ইহসানুল ইসলাম।

স্বাগত বক্তব্য দেন এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও আগ্রাবাদ কর্পোরেট শাখার প্রধান আবদুল নাসের ও বাংলাদেশ মেরিন একাডেমির অ্যাডজুট্যান্ট গোলাম মোস্তফা।

অনুষ্ঠানে ব্যাংকে হিসাব খোলা ও বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের গুরুত্ব নিয়ে আলোচনা করেন সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট সাইফুদ্দীন মোহাম্মদ খালেদ ও মো. মাইনুল ইসলাম। এ সময় মেরিনারসহ উভয় প্রতিষ্ঠানের নির্বাহী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *