সারাদেশ

বঙ্গবন্ধু সেতুতে গত ২৪ ঘণ্টায় প্রায় ৩ কোটি টাকা টোল আদায়

ডেস্ক রিপোর্ট: বঙ্গবন্ধু সেতুতে গত ২৪ ঘণ্টায় প্রায় ৩ কোটি টাকা টোল আদায়

ছবি: বার্তা২৪.কম

ঈদ সামনে রেখে ঘরমুখী মানুষের চাপ বাড়ায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বেড়েছে। এই সেতুতে গত ২৪ ঘণ্টায় ২ কোটি ৮৮ লাখ ৭২ হাজার ৯৫০ টাকা টোল আদায় হয়েছে। এ সময়ে উভয় লেনে মোট ৩০ হাজার ৮৩৪টি যানবাহন চলাচল করেছে।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল এ তথ্য জানান।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে জানা যায়, মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩০ হাজার ৮৩৪টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে ২ কোটি ৮৮ লাখ ৭২ হাজার ৯৫০ টাকা। এর মধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ১৫ হাজার ৭২০টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৪০ লাখ ২৬ হাজার ৯৫০ টাকা। সিরাজগঞ্জে সেতুর পশ্চিম অংশে ১৫ হাজার ১১৪টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৪২ লাখ ৪৬ হাজার টাকা।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, ঈদকে সামনে রেখে যানবাহন পারাপার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সেতু পারাপারে যাতে কোনো বিঘ্ন না ঘটে সে লক্ষ্যে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, যানজট নিরসনে সেতুর উভয় অংশে ৯টি করে ১৮টি টোল বুথ স্থাপনসহ মোটরসাইকেলের জন্য চারটি বুথ স্থাপন করা হয়েছে। এবারও ঘরমুখো মানুষের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে বলে আশা করছি।

সারাদেশে খাদ্য গুদামগুলো ডিজিটালাইজড করা হচ্ছে: খাদ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, সারাদেশে খাদ্য গুদামগুলো ডিজিটালাইজড করা হচ্ছে। ফলে খুব সহজেই কোন গুদামে কতটুকু স্টক আছে, কোথায় পণ্য ঢুকছে এবং বের হচ্ছে তা জানা সম্ভব হবে। এছাড়াও সারা দেশে ২০০ খাদ্য গুদাম নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। খাদ্য গুদামগুলো নির্মাণ হলে সংরক্ষণ সক্ষমতা আরও বাড়বে।

বৃহস্পতিবার (১৩ জুন) নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ সাইলো প্রাঙ্গণে সরকারি প্রিমিক্স কার্নেল ফ্যাক্টরি উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, সারা বছরে দেশে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে যে পুষ্টিগুণ সমৃদ্ধ চাল বিতরণ করা হয় তার এক তৃতীয়াংশ নারায়ণগঞ্জ প্রিমিক্স কার্নেল ফ্যাক্টরি হতে জোগান দেয়া সম্ভব হবে।

তিনি আরও বলেন, চাল দুইবারের বেশি ছাঁটাই করা যাবে না। প্রাকৃতিক রং ও ঘ্রাণের চাল গ্রাহকের কাছে পৌঁছাতে ঈদের পর মিল মালিকদের সঙ্গে আলোচনায় বসে এটা বাস্তবায়ন নিশ্চিত করা হবে।

খাদ্যমন্ত্রী বলেন, আগে চালে পুষ্টি মেশাতে হতো না। প্রাকৃতিকভাবেই চালে পুষ্টি থাকতো। চাল চকচক করতে বর্তমানে চার-পাঁচবার ছাঁটাই করে পুষ্টি ফেলে দেয়া হচ্ছে। এতে চালে কার্বোহাইড্রেট ছাড়া কিছুই অবশিষ্ট থাকে না। সেই চালে আবার পুষ্টি মিশিয়ে বিতরণ করা হচ্ছে। এটা অপচয়। অপচয় বন্ধ করতে সরকার কাজ করছে।

খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন বলেন, অত্যাধুনিকভাবে খাদ্য পণ্য বিশেষ করে চাল ও গম সংরক্ষণ করার কার্যক্রম শুরু করেছে সরকার। প্রতি বছর প্রায় ৪ কোটি মানুষকে খাদ্য সহায়তা দিয়ে থাকে বর্তমান সরকার। পৃথিবীর অনেক দেশের মোট জনসংখ্যার চেয়েও আমাদের সুবিধাভোগীর সংখ্যা বেশি। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতার বাইরের মানুষের জন্যও পুষ্টিগুণ সমৃদ্ধ চাল বিক্রয় কার্যক্রমকে বেগবান করা হচ্ছে।

এসময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার আমির খসরু, খাদ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো. আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

;

মিঠা পানির মাছ উৎপাদনে সাফল্য, চীনকে ছাড়িয়ে দ্বিতীয় বাংলাদেশ

মিঠা পানির মাছ উৎপাদনে সাফল্য, চীনকে ছাড়িয়ে দ্বিতীয় বাংলাদেশ

মিঠা পানির মাছ উৎপাদনে সাফল্য অর্জন করেছে বাংলাদেশ। চীনকে ছাড়িয়ে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে উন্নীত হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান।

তিনি বলেন, বিগত দুই বছরে মিঠা পানির মাছ উৎপাদনে উল্লেখযোগ্য অবদান রেখেছে ইলিশ, দেশীয় প্রজাতির মাছ (পাঙাস, বোয়াল, আইড় ও অন্যান্য ছোট মাছ) এবং কার্প জাতীয় মাছ। এর মধ্যে সর্বাধিক অবদান রয়েছে ইলিশ মাছের। ভবিষ্যতে আমরা উৎপাদনে প্রথম স্থানে যাওয়ার চেষ্টা করবো।

বৃহস্পতিবার (১৩ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

বিশ্বে ইলিশ উৎপাদনকারী ১১টি দেশের মধ্যে বাংলাদেশ প্রথম, ইলিশ উৎপাদনে বিশ্বে বাংলাদেশ রোল মডেল, এমন তথ্য জানিয়ে তিনি বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধি ও টেকসই উৎপাদন নিশ্চিত করতে সরকার জাটকা সংরক্ষণ, ইলিশ প্রজনন সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন, ইলিশ অভয়াশ্রম ঘোষণা ও ব্যবস্থাপনা ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের ফলে ২০২২-২৩ অর্থবছরে ইলিশের উৎপাদন হয়েছে ৫ দশমিক ৭১ লাখ মেট্রিক টন।

মৎস্যমন্ত্রী বলেন, ২০৩০ সালে আমাদের মৎস্য উৎপাদন লক্ষ্যমাত্রা ৬৫ লাখ মেট্রিক টন এবং ২০৪১ সালে ৮৫ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে। উল্লিখিত লক্ষ্যমাত্রা অর্জন ও টেকসই মৎস্য উৎপাদন নিশ্চিতকল্পে সেক্টরাল অ্যাকশন প্ল্যান প্রণয়ন করে তা বাস্তবায়ন করা হচ্ছে। সুনীল অর্থনীতির বিকাশ সাধন ও সামুদ্রিক মৎস্যসম্পদ ব্যবস্থাপনার নিমিত্তে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

তবে দেশীয় প্রজাতির মাছ সন্দেহাতীতভাবে চ্যালেঞ্জের মুখে পড়েছে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, এ জাতের মাছ বৃদ্ধির জন্য নদী-নালায় পোনা অবমুক্ত করে থাকি। কিন্তু কারেন্ট জাল গোটা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। একটা পোনা পর্যন্ত এই জাল থেকে নিষ্কৃতি পায় না। দেশে আমরা এই জাল উৎপাদন নিষিদ্ধ করেছি। কিন্তু জাল উৎপাদনকারীরা আদালতে গেছে।

তিনি আরও বলেন, যে সব মাছ আমাদের দেশ থেকে হারিয়ে গেছে, আগামীতে তা আবার খালে-বিলে দেখতে পাবেন।

;

নড়াইলে মোটরসাইকেল দুর্ঘটনায় স্কুলছাত্রের মৃত্যু

ছবি: বার্তা২৪.কম

নড়াইল সদর উপজেলায় মোটরসাইকেল দুর্ঘটনায় রিয়ান হাসান মাহফুন (১৬) নামে এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে।

বুধবার (১২ জুন) রাতে সদর উপজেলার নড়াইল-যশোর মহাসড়কের চাঁচড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এসময় মোটরসাইকেলে থাকা অপর আরোহী খায়রুজ্জামান (১৬) গুরুতর আহত হন।

নিহত রিয়ান হাসান মাহফুন নড়াইল সদরের তুলারামপুর গ্রামের রিপন খানের ছেলে। সে চাঁচড়া মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র এবং আহত খায়রুজ্জামান একই এলাকার শরিফুল ইসলামের ছেলে।

তুলরামপুর হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

ঘটনাস্থল পরিদর্শন করে জানা গেছে, বুধবার রাত আনুমানিক ৮টার দিকে সদর উপজেলার যশোর-নড়াইল মহাসড়কের চাঁচড়া এলাকায় যশোর থেকে নড়াইল অভিমুখে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালাচ্ছিলেন মাহফুন। পথিমধ্যে চাঁচড়া বাজার পার হয়ে তুলরামপুর হাইওয়ে থানা এলাকায় পৌঁছালে নড়াইল থেকে যশোরগামী ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই মাহফুনের মৃত্যু হয়। এ ঘটনায় মোটরসাইকেল আরোহী খায়রুজ্জামানের বাম পা ও ডান হাত ভেঙ্গে গেছে। তাকে নড়াইল সদর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এবিষয়ে নড়াইল ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. মাসুদ রানা বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল থেকে দুজনকে উদ্ধার করে নড়াইল সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক একজনকে মৃত ঘোষণা করেন। গুরুতর আহত অপরজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা পাঠানো হয়েছে।

এ বিষয়ে তুলরামপুর হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শওকত হোসেন বলেন, সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতের বিষয়টি জেনেছি। এ ঘটনায় যথাযথ আইনি ব্যবস্থা নেওয়া হবে।

;

‘ঈদযাত্রার দ্বিতীয় দিনে রেলে সিডিউল বিপর্যয় নেই’

ছবি: বার্তা২৪.কম

ঢাকা স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেছেন, ঈদযাত্রার দ্বিতীয় দিনে রেলে সিডিউল বিপর্যয় নেই।  নিরাপদ ও নির্বিঘ্ন রেল যাত্রায় যাত্রীদের সেবায় বাংলাদেশ রেল নিরলসভাবে কাজ করছে।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, রেলের ঈদযাত্রার দ্বিতীয় দিনে সকাল ১০.৩০ পর্যন্ত কোনও সিডিউল বিপর্যয় ছাড়াই লোকাল মেইল, কমিউটার এবং আন্তঃনগর মিলিয়ে ১৬টি ট্রেন ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে গেছে। 

তিনি আরও বলেন, সারাদিনে সর্বমোট ৬৯ জোড়া ট্রেন যাতায়াত করবে।  নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের মধ্যে অনেক নারী, শিশু ও বৃদ্ধ থাকে। তাদের চলাচল, সময়মত স্টেশনে পৌঁছানোসহ নিরাপত্তার জন্যও অনেক সময় ট্রেন ছাড়তে কিছুটা বিলম্ব হয়। তবে ঈদুল আজহার যাত্রায় এখন পর্যন্ত কোনও সিডিউল বিপর্যয় বা বিলম্ব হয়নি। আশা করছি হবেও না।

ঈদুল ফিতরে শুরুতে যাত্রীর চাপ কম থাকলেও ঈদযাত্রায় শেষের দিকে ধারণ ক্ষমতার কয়েকগুণ যাত্রী নিয়ে ঢাকা থেকে ছেড়ে গেছে বেশিরভাগ ট্রেন। নারী ও শিশুসহ অসংখ্য যাত্রী জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে করে ভ্রমণ করেছেন। তবে এবারের ঈদযাত্রায় এ ধরনের কোনও সুযোগ নেই বলে জানিয়েছেন স্টেশন মাস্টার মোহাম্মদ মাসুদ সারওয়ার।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *