আন্তর্জাতিক

হজের ফিরতি ফ্লাইট শুরু বৃহস্পতিবার

ডেস্ক রিপোর্ট: সৌদি আরবের পাসপোর্ট অধিদফতর হজ শেষে হজযাত্রীদের নিজ নিজ দেশে ফেরত পাঠানোর প্রস্তুতি শেষ করার ঘোষণা দিয়েছে। সৌদি আরবের ঘোষণামতে, নির্দিষ্ট স্থলপথ, বিমানবন্দর এবং সমুদ্র বন্দর দিয়ে বুধবার (১৯ জুন) রাত থেকে নিজ নিজ দেশে রওয়ানা দিতে পারবে।

বাংলাদেশি হজযাত্রীদের বৃহস্পতিবার (২০ জুন) থেকে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে। প্রথম দিনের দুইটি ফ্লাইটে ৮৩৯ জন যাত্রীর দেশে ফেরার কথা রয়েছে। ফিরতি ফ্লাইটের একটি মদিনা থেকে স্থানীয় সময় সকাল ৬টায় অপরটি জেদ্দা রাত ৮টা ১০ মিনিটে ছেড়ে আসবে।

হজের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই। বিমান বাংলাদেশ এয়ারলাইনস অর্ধেক হজযাত্রী পরিবহন করবে। বাকি অর্ধেক পরিবহন করবে সৌদি এয়ারলাইনস ও ফ্লাইনাস এয়ারলাইনস।

বুধবার (১৯ জুন) পর্যন্ত সৌদি আরবে চলতি বছর হজে গিয়ে ২১ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন। সর্বশেষ তোফাজ্জল হক (৭০) নামে একজন হজযাত্রী মারা গেছেন। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ১৮ জন, নারী ৩ জন। মক্কায় ১৬ জন, মদিনায় ৪ জন ও জেদ্দায় একজন মারা গেছেন।

শনিবার (১৫ জুন) এবারের হজ অনুষ্ঠিত হয়। ১২ জিলহজ জামারায় পাথর নিক্ষেপ করার শেষ দিন, হাজিরা পর্যায়ক্রমে ছোট, মধ্যম এবং বড় জামারায় পাথর নিক্ষেপ করার মধ্যদিয়ে শেষ করেন হজের আনুষ্ঠানিকতা।

এবার বাংলাদেশ থেকে সর্বমোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। ৯ মে থেকে ১২ জুন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ২১৮টি। বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট সংখ্যা ১০৬টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট ৭৫টি ও ফ্লাইনাস এয়ারলাইনস পরিচালিত ফ্লাইট ৩৭টি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *