আন্তর্জাতিক

বাংলাদেশ-জাপানের যৌথ উদ্যোগে ‘কোড সামুরাই-২০২৪’

ডেস্ক রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ-জাপানের যৌথ উদ্যোগে বহুল আকাঙ্খিত কোড সামুরাই-২০২৪ আয়োজন করা হচ্ছে। জাপানের বিজেআইটি লিমিটেড ও অন্যান্য কয়েকটি জাপান ভিত্তিক আইটি প্রতিষ্ঠান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের উদ্যোগে এ আয়োজন করা হবে। যার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে আগামী ১০ ডিসেম্বর।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অডিটোরিয়াম কক্ষে একটি সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এতে উপস্থিত ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাইফুদ্দিন মোঃ তারিক, কোড সামুরাই-২০২৪ এর আহ্বায়ক অধ্যাপক ড. উপমা কবির, সহ-আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ মামুন-অর- রশিদ এবং সহ-আহ্বায়ক ও বিজেআইটি লিমিটেডের সিওও জনাব মেহেদী মাসুদ, বিভাগের শিক্ষক ও কোড সামুরাই-২০২৪ এর আয়োজক কমিটির সদস্য জনাব মোঃ মাহমুদুর রহমান ও জনাব মোঃ ফাহিম আরেফিন। 

অনুষ্ঠানের সহ-আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ মামুন-অর-রশিদ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে বলেন,  অনলাইন (https://codesamuraibd.net) রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামী ১০ ডিসেম্বর ২০২৩ থেকে ১০ জানুয়ারী ২০২৪ পর্যন্ত চলবে। যা সকল তথ্যপ্রযুক্তি ও এর সম্পর্কিত অন্যান্য বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত।

রেজিট্রেশন সম্পন্নকারী প্রতিযোগী দলগুলোর অংশগ্রহণে প্রাথমিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে আগামী ৯ ফেব্রুয়ারি, ২০২৪। প্রাথমিক পর্যায়ে নির্বাচিত প্রথম ১২০ টি দলকে (৩ সদস্য বিশিষ্ট) নিয়ে চূড়ান্ত পর্যায়ের কার্যক্রম শুরু করা হবে। চূড়ান্ত পর্যায়ের দুটি পর্বের মধ্যে প্রথম পর্ব ৯ মার্চ অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্যায়ের প্রথম পর্ব হতে শীর্ষস্থান অর্জনকারী ৪০টি দলকে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে আগামী ১০-১১ মে (দুই দিন ব্যাপী) চূড়ান্ত পর্যায়ের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে কোড সামুরাই-২০২৪ সম্পন্ন হবে।

প্রাথমিক নির্বাচন এবং চূড়ান্ত পর্যায়ের প্রাথমিক পর্বসমূহ অনলাইনে অনুষ্ঠিত হবে। এ বছরের আয়োজনে চূড়ান্ত পর্যায় শুরুর পূর্বেই প্রাথমিক পর্যায়ের হতে নির্বাচিত ১২০টি প্রতিযোগি দলের জন্য গ্রুমিং সেশনের ব্যবস্থা রাখার পরিকল্পনা নেওয়া হয়েছে। যেখানে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ের প্রযুক্তি বিশেষজ্ঞগণ প্রশিক্ষণ প্রদান করবেন যা চূড়ান্ত পর্যায়ের জন্য প্রতিযোগীদের তৈরীর ক্ষেত্রে সহায়তা করবে।

প্রসঙ্গত, কোড সামুরাই মূলত প্রযুক্তিজগতে উদ্ভাবনা, সহযোগিতা এবং সম্ভাবনার একটি যাত্রা। এতে অংশগ্রহণকারীরা প্রযুক্তি শিল্পের সবচেয়ে সফল ও অনুকরণীয় ব্যক্তিত্বদের সাথে যোগাযোগের মাধ্যমে তাদের দক্ষতা-অভিজ্ঞতা সঞ্চয়, জ্ঞানের বিকাশ ঘটানোর সুযোগ পায়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সেরা ফলাফলকারী দলের জন্য আর্থিক পুরস্কার এর পাশাপাশি অন্যান্য পুরস্কার জিতে নেওয়ার সুযোগ রয়েছে। গত আসরগুলো থেকে বহু প্রতিযোগী এই হ্যাকাথনের মাধ্যমে জাপানের বেশ কয়েকটি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার সুযোগ পেয়েছে। মূলত এই আয়োজনটি প্রযুক্তিসংশ্লিষ্ট ও আগ্রহীদের জন্য একটি বিশ্বব্যাপী নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত। এই হ্যাকাথনে অংশগ্রহণকারীরা সর্বাধুনিক প্রযুক্তির সংস্পর্শে আসার সুযোগ পায় যা নতুন সম্ভাবনার পথ উন্মোচন করে। দক্ষতা এবং ক্যারিয়ার উন্নত করার একটি অনন্য সুযোগ হিসাবে, কোড সামুরাই-২০২৪ শুধুমাত্র একটি প্রতিযোগিতা নয়, এটা সৃষ্টিশীলতার একটি অনন্য সুযোগ।

তথ্য প্রযুক্তি বিষয়ক উদ্ভাবন প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম প্রদানের পাশাপাশি, কোড সামুরাই-২০২৪ শিক্ষার্থীদের বিশ্বব্যাপী আইটি খাতের বিশেষজ্ঞদের সাথে সংযুক্ত হতে সহায়তা করবে। প্রতিযোগিতায় বাংলাদেশের তথ্য প্রযুক্তির বিশেষজ্ঞদের পাশাপাশি জাপানের নেতৃস্থানীয় ও বিশ্বব্যাপী পরিচিত প্রযুক্তি সংস্থাগুলির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন এবং অংশগ্রহণকারীরা বিশ্বব্যাপী অন্যান্য আইটি কর্মীদের সাথে নেটওয়ার্ক করার সুযোগ পাবেন।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *