সারাদেশ

বেপরোয়া গতির পিকআপের ধাক্কায় পরিচ্ছন্নতাকর্মী নারীর মৃত্যু

ডেস্ক রিপোর্ট: বেপরোয়া গতির পিকআপের ধাক্কায় পরিচ্ছন্নতাকর্মী নারীর মৃত্যু

পিকআপের ধাক্কায় পরিচ্ছন্নতাকর্মী নারীর মৃত্যু

রাজধানীর গাবতলি-দ্বীপনগর সড়কে বেপরোয়া গতির পিকআপের ধাক্কায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে কর্মরত এক নারী পরিচ্ছন্নতাকর্মীর মৃত্যু হয়েছে। ঘটনার পর প্রায় দের হাজার পরিচ্ছন্নতাকর্মী ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেন। ফলে রাস্তার উভয় পাশে গাড়ির দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। থমকে আছে যানচলাচল।

বৃহস্পতিবার (১৪ মার্চ) ভোর ৫টা ৪৫ মিনিটের দিকে গাবতলি বাস টার্মিনালের প্রায় ১৫০ মিটার দক্ষিণে এ ঘটনা ঘটে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের মিরপুর ডিভিশনের দারুস সালাম জোনের সহকারী পুলিশ কমিশনার মফিজুর রহমান পলাশ এ তথ্য নিশ্চিত করেন।

নিহত পরিচ্ছন্নতাকর্মী আমেনা বেগম (৪৫)। তার স্বামীর মো. আবদুল করিম। নিহতের বাসা দক্ষিণ বাড্ডা হলেও কর্মসূত্রে সিটি করপোরেশন নতুন মহল্লার ৪ নম্বর গলির একটি বাসায় বসবাস করতেন বলে জানা গেছে।

মফিজুর রহমান পলাশ বলেন, বৃহস্পতিবার ভোরে পরিচ্ছন্নতাকর্মী আমেনা বেগম দায়িত্ব পালনের উদ্দেশ্যে গাবতলি-দ্বিপনগর মোহাম্মদপুর সড়কের ঢাল বেয়ে সড়কের ওপরে উঠতে গেলে বেপরোয়া গতির মাটিভর্তি একটি পিক-আপ ঢাকা-আরিচা মহাসড়কের দিকে যাচ্ছিল। খানাখন্দে ভরা নির্মাণাধীন কাটা সড়কে বেপরোয়া গতিতে চলতে থাকা পিক-আপটি কিছুটা সামনেই গভীর কাটা গর্ত দেখে চালক হতবুদ্ধি হয়ে ডানদিকের ফুটপাতের দিকে গাড়ি চালিয়ে দিলে তা রাস্তায় উঠতে থাকা আমেনা বেগমকে সজোরে ধাক্কা দেয়। এতে ওই নারী পরিচ্ছন্নতাকর্মী প্রায় ১০০ ফুট দূরে উড়িয়ে গিয়ে নিচের খাদে সজোরে আছড়ে পড়ে। ফলে ঘটনাস্থলেই আমেনা বেগমের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, দুর্ঘটনার পরপরই ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রায় ১ হাজার ৫০০ পরিচ্ছন্নতাকর্মী ঢাকা-আরিচা মহাসড়কে বসে অবরোধ সৃষ্টি করেন। এতে সকাল থেকে রাস্তার উভয় পাশে গাড়ির দীর্ঘ জট সৃষ্টি হয়।

ঘটনাস্থলে মিরপুর ডিভিশনের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখলেও আন্দোলনকারী পরিচ্ছন্নতাকর্মীরা তাদের ঝুঁকিভাতা সহ দাবীদাওয়া মেনে নেওয়ার ঘোষণা দেওয়ার আগ পর্যন্ত তারা অবরোধ চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন। ফলে অপ্রতিকার ঘটনা এড়াতে ঘটনাস্থল গাবতলি তিন রাস্তায় অতিরিক্ত দু প্লাটুন পুলিশ মোতায়েন করা হয়।

তবে বর্তমানে পরিস্থিতি শান্ত থাকলেও রাস্তার উভয় পাশে যান চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে বলেও জানান তিনি।

সোমালিয়া উপকূলের আরও কাছে জলদস্যুর কবলে পড়া জাহাজ

ছবি: সংগৃহীত

ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ এখন সোমালিয়া উপকূল থেকে মাত্র ৭২ নটিক্যাল মাইল দূরে আছে। ইন্টারন্যাশনাল মেরিটাইম ব্যুরোর বরাতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ সময় সকাল ৬টা পর্যন্ত জাহাজটি সোমালিয়া উপকূল থেকে ৭২ নটিক্যাল মাইল দূরে ছিল। আর কয়েক ঘণ্টার মধ্যে জাহাজটি সোমালিয়া উপকূলে পৌঁছে যাবে বলে আশা করছি।’

তবে জলদস্যুদের কবলে পড়ার ৪০ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো মুক্তিপণ বা দাবির বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কেউ যোগাযোগ করেনি। ধারণা করা হচ্ছে গন্তব্যে পৌঁছার পর যোগাযোগ শুরু করবে জলদস্যুরা।

‘গোল্ডেন হক’ নামের জাহাজটি বাংলাদেশের কবির গ্রুপের সহযোগী সংস্থা এস আর শিপিং লিমিটেডের বহরে যুক্ত হওয়ার পর এর নাম হয় ‘এমভি আবদুল্লাহ’। মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা দেড়টায় জাহাজটিতে উঠে নিয়ন্ত্রণ নেয় সোমালিয়ার জলদস্যুরা। জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। জাহাজে থাকা ২৩ নাবিকের সবাই বাংলাদেশি।

মঙ্গলবার (১২ মার্চ) সন্ধ্যা পর্যন্ত জাহাজের নাবিকদের সঙ্গে পরিবারের সদস্যদের যোগাযোগ ছিল। অনেকেই ভয়েস মেসেজ পাঠিয়ে তাদের পরিস্থিতির কথা জানান। কিন্তু এর পর থেকে পরিবারের সদস্যদের বিষয়ে জানতে না পেরে তাদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা কাজ করছে। যদিও সরকার ও মালিকপক্ষ থেকে বারবার তাদের আশ্বস্ত করা হচ্ছে।

;

স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্যে স্বাস্থ্য পরীক্ষার শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে তাকে বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের একটি বাণিজ্যিক বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে, গত ৩ মার্চ রাষ্ট্রপতি এমিরেটস এয়ারলাইন্সের একটি নিয়মিত বিমানে আরব আমিরাতে স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা ত্যাগ করেন। স্থানীয় সময় ৫ মার্চ বিকেল সাড়ে ৪টায় যুক্তরাজ্য পৌঁছান রাষ্ট্রপতি।

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা লন্ডনের হিথ্রো বিমানবন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান।

এসময় রাষ্ট্রপতির সঙ্গে তার সহধর্মিণী ড. রেবেকা সুলতানা এবং বঙ্গভবনের কর্মকর্তারা ছিলেন।

২০২৩ সালের ১৮ অক্টোবর ৭৪ বছর বয়সী রাষ্ট্রপতি শাহাবুদ্দিন বিদেশে কার্ডিয়াক বাইপাস সার্জারি করেন।

;

চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ, চালক হাসপাতালে

ছবি: সংগৃহীত

জামালপুর থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী ‘বিজয় এক্সপ্রেস’ ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে ট্রেনটির চালক মো. আতিকুল ইসলাম (৪২) গুরুতর আহত হয়েছেন৷ তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে গৌরীপুর থেকে ঈশ্বরগঞ্জ স্টেশনের মাঝামাঝি বোকাইনগর এলাকায় একটি সেতুর কাছে এ ঘটনা ঘটে।

আহত ট্রেনচালক আতিকুল ইসলাম ময়মনসিংহের ত্রিশাল উপজেলার বিরামপুর গ্রামের বাসিন্দা।

ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ২৪ মার্চ উদ্বোধনের দিনেই ‘বুড়িমারী এক্সপ্রেস’র গ্লাস ভেঙ্গে দিল দুর্বৃত্তরা বুড়িমারী এক্সপ্রেস: যাত্রা বিরতির দাবিতে রেললাইন অবরোধ বিজয় এক্সপ্রেস ট্রেনে দায়িত্বরত রেল পুলিশের উপ-পরিদর্শক (এসআই) হানিফ মিয়া বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, জামালপুর থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী ‘বিজয় এক্সপ্রেস’ ট্রেনটি বোকাইনগর এলাকার একটি সেতুর কাছে আসতেই দুর্বৃত্তরা পাথর নিক্ষেপ করে। এতে পাথর ট্রেনের চালক আতিকুল ইসলামের নাকে লাগলে তার নাক ফেটে যায়। রক্তাক্ত অবস্থায় তিনি ট্রেনটি ঈশ্বরগঞ্জ স্টেশনের প্লাটফর্মের কাছাকাছি নিয়ে থামিয়ে দেন। পরে তাকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে প্রাথমিক চিকিৎসা দিয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

তিনি জানান, এ বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

;

কুমারখালীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় যুবক নিহত

ছবি: বার্তা২৪.কম

কুষ্টিয়ার কুমারখালীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় মো. নান্নু (৪৫) নামে এক যুবক নিহত হয়েছেন। 

বুধবার (১৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে উপজেলার যদুবয়রা ইউনিয়নের উত্তর চাঁদপুর গ্রামের একটি কলাবাগান থেকে তার মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 

নান্নু একই গ্রামের মৃত আব্দুল জলিলের ছেলে। এ ঘটনায় প্রতিপক্ষ গ্রুপের লোকজনের বাড়িতে ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

পুলিশ ও পরিবারের সূত্রে জানা গেছে, নান্নু ইফতার শেষ করে বাড়ি থেকে কেশবপুরে তাঁর ইজারা নেওয়া দিঘিতে যাচ্ছিলেন। পথিমধ্যে তার গতিরোধ করে জোরপূর্বক পাশের একটি কলাবাগানে নিয়ে পিটিয়ে ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে প্রতিপক্ষরা। 

কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকিবুল ইসলাম জানান, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এই হত্যাকাণ্ড ঘটে থাকতে পারে। নতুন করে সংঘর্ষ এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। মরদেহ উদ্ধার করে কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *