সারাদেশ

শুধু সিটি করপোরেশন নয়, নাগরিকেরও দায়িত্ব আছে: বিপ্লব বড়ুয়া

ডেস্ক রিপোর্ট: রাষ্ট্র কোনো বায়বীয় বিষয় নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। তিনি বলেছেন, সিটি করপোরেশন এমন প্রতিষ্ঠান নয়, যে সব ‘বালা-মুসিবত’ তারাই শুধু দূর করবেন। নাগরিকদেরও দায়িত্ব রয়েছে। সব দায় আসলে সরকারের নয়। সব অপরাধ সিটি করপোরেশনের নয়।

বুধবার (১৫ মে) দুপুরে রাজধানীর গুলশান-২-এ ডিএনসিসির (ঢাকা উত্তর সিটি করপোরেশন) নগর ভবনের সামনে সপ্তাহব্যাপী চলমান বর্জ্য প্রদর্শনী পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি।

বিপ্লব বড়ুয়া বলেন, বর্জ্য প্রদর্শনী আমাদের সবার জন্য সামগ্রিকভাবে লজ্জার! কারণ, প্রদর্শনীটি হচ্ছে আমাদের দায়িত্বহীনতা ও অপরাধের বিষয়ে। আমরা একজন নাগরিক ও মানুষ হিসেবে এই পৃথিবীর বিরুদ্ধে কী ধরনের অপরাধ করে যাচ্ছি, নগরবাসীর সুযোগ-সুবিধায় কীভাবে আমরা বাধার সৃষ্টি করছি, তার একটি প্রদর্শনী!

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া বলেন, জলাবদ্ধতা, ডেঙ্গু বিস্তার নিয়ে কথা হচ্ছে। বর্জ্য প্রদর্শনী পরিদর্শনে এলে যে কোনো মানুষই বুঝবেন, সব দায় আসলে সরকারের নয়, সব অপরাধ সিটি করপোরেশনের নয়।

তিনি বলেন, রাষ্ট্র কোনো বায়বীয় বিষয় নয়। সিটি করপোরেশন এমন একটি প্রতিষ্ঠান নয় যে, সব ‘ভালা-মুসিবত’ শুধু তারাই দূর করবে। এখানে নাগরিকদেরও দায়িত্ব রয়েছে। আজকে জলাবদ্ধতা, ডেঙ্গু নিয়ে কথা হচ্ছে। এখানে পরিদর্শনে এলে যে কোনো মানুষই মনে করবেন, সব দায় সরকারের নয়। সব অপরাধ সিটি কর্পোরেশনের নয়।

ব্যারিস্টার বিপ্লব বলেন, নগরবাসী হিসেবে যে সেবা আমাদের গ্রহণ করার কথা, সে সেবা আমরা নিজেরাই বন্ধ করে দিচ্ছি। আমরা প্রতিবন্ধকতা সৃষ্টি করছি প্রতিনিয়ত। প্রদর্শনীতে দেখা গেল যে, একটি পরিবারের যে যে জিনিসপত্র দরকার, সেগুলোর ব্যবহার শেষে আমরা নিকটবর্তী খালে বা নালায় ফেলে দিচ্ছি। সেখানে স্বাভাবিক জলপ্রবাহ বন্ধ হচ্ছে। একই সঙ্গে ডেঙ্গুর লার্ভা সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে আমরা অনেক কথা বলি। ভেনিস ও অন্যান্য বিদেশে অন্য শহরগুলি অনেক সুন্দর! সেখানে খাল-নদী রয়েছে। সেখানকার সরকার ও জনগণ মিলে সেগুলো প্রাকৃতিকভাবে টিকিয়ে রাখার ব্যবস্থা করছে। আমরা ঢাকা শহরে খাল ও জলাশয় ধ্বংস করছি। আগে ঢাকা শহরে চলাশয়ের সংখ্যা ছিল ৭০টি। আমাদের অপরাধের কারণে তা কমতে কমতে এখন ২০ থেকে ২৫টিতে এসে দাঁড়িয়েছে।

এসময় আরো উপস্থিত ছিলেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, উত্তর সিটি এলাকার বিভিন্ন অঞ্চলের ওয়ার্ড কাউন্সিলর, প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *