সারাদেশ

দেশের ৭ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস

ডেস্ক রিপোর্ট: দেশের ৭ অঞ্চলে ঝড়ের পূর্বাভাস

ছবি: সংগৃহীত

আবহাওয়ার পূর্বাভাসে দেশের সাতটি অঞ্চলের উপর দিয়ে দুপুরের মধ্যে সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানানো হয়েছে।

বুধবার (১২ জুন) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, কুমিল্লা, নোয়াখালী, বরিশাল, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে পূর্ব দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মঙ্গলবার রাতে দেওয়া আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া আবহাওয়ার পূর্বাভাসে চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকার কথাও বলা হয়েছে।

হাসপাতালে ভর্তি সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোমেন

ছবি: সংগৃহীত

সাবেক সংসদ সদস্য ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন নিজ এলাকায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে ঢাকা এনে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) দুপুর ২টার দিকে সিলেট সদর উপজেলা পরিষদে কয়েকটি অনুষ্ঠানে অংশ নেওয়ার পর তিনি হঠাৎ অচেতন হয়ে পড়েন।

পরে তাৎক্ষণিক তাকে সিলেট সিএমএইচে ভর্তি করানো হয়। পরে সন্ধ্যা ৬টার দিকে তাকে হেলিকপ্টার করে ঢাকায় আনা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, সিলেট-১ আসনের সাবেক সংসদ একটি অনুষ্ঠানে অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে প্রথমে সিলেট সিএমএইচে ভর্তি করা হয়। সেখানে তিনি অনেকটা সুস্থ হয়ে উঠেন। বিকেল পৌনে ৬টার দিকে তাকে হেলিকপ্টারে করে ঢাকায় পাঠানো হয়। বর্তমানে তিনি ঢাকার সিএমএইচ এ ভর্তি আছেন।

;

আজ থেকে চলবে ‘ঈদ স্পেশাল ট্রেন’

ছবি: সংগৃহীত

ঈদুল আজহা উপলক্ষ্যে ঘরমুখো মানুষের সুবিধার্থে ১০ জোড়া (২০টি) ঈদ স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। সিদ্ধান্ত অনুযায়ী আজ (১২ জুন) থেকে এসব ট্রেন চলাচল শুরু হবে।

সম্প্রতি ঈদুল আজহা উপলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ের নেওয়া কর্মপরিকল্পনা থেকে এ তথ্য জানা যায়।

কর্মপরিকল্পনায় বলা হয়, ঈদুল আজহায় চাঁদপুর ঈদ স্পেশাল (১, ২, ৩ ও ৪) চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম; দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল (৫ ও ৬) ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা; ময়মনসিংহ ঈদ স্পেশাল (৭ ও ৮) চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম; কক্সবাজার ঈদ স্পেশাল (৮ ও ৯) চট্টগ্রাম-কক্সবাজার-চট্টগ্রাম রুটে ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ও ঈদের পরে ৭ দিন চলাচল করবে।

এ ছাড়া পার্বতীপুর ঈদ স্পেশাল (১৫ ও ১৬) জয়দেবপুর-পার্বতীপুর-জয়দেবপুর রুটে আগামী ১৩-১৫ জুন (৩ দিন) ও ঈদের পরে ২১-২৩ জুন (৩ দিন) চলাচল করবে।

অন্যদিকে শোলাকিয়া ঈদ স্পেশাল (১১ ও ১২) ভৈরব বাজার-কিশোরগঞ্জ-ভৈরব বাজার; শোলাকিয়া ঈদ স্পেশাল (১৩ ও ১৪) ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ; গোর-এ-শহীদ ঈদ স্পেশাল (১৭ ও ১৮) পার্বতীপুর-দিনাজপুর-পার্বতীপুর; গোর-এ-শহীদ ঈদ স্পেশাল (১৯ ও ২০) ঠাকুরগাঁও-দিনাজপুর-ঠাকুরগাঁও রুটে শুধু ঈদের দিন চলাচল করবে।

;

ময়মনসিংহে মাদক-আগ্নেয়াস্ত্র-বিস্ফোরকসহ দুই কারবারি গ্রেফতার

ছবি: সংগৃহীত

ময়মনসিংহে মাদক-আগ্নেয়াস্ত্র-বিস্ফোরকসহ দুই কারবারিকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। এসময় তাদের কাছ থেকে ৪টি আগ্নেয়াস্ত্র, ৪৭টি ককটেল, দেশিয় অস্ত্র, ২৭৯টি নেশাজাতীয় ইনজেকশন ও ৫ বোতল ফেন্সিডিল জব্দ করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, নগরীর পুরোহিতপাড়া এলাকার নবাব আলীর ছেলে সেলিম মিয়া (৬৫), একই এলাকার আব্দুল জলিলের ছেলে জামিল (২৪)।

মঙ্গলবার (১১ জুন) সন্ধ্যায় জেলা গোয়েন্দা শাখার কার্যালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে ওই দিন সকালে নগরীর পুরোহিত পাড়ার ভাড়া বাসা থেকে তাদের গ্রেফতার করা হয়।
জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফারুক হোসেন বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারি যে, পুরোহিত পাড়ার ওই বাসায় আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক ও মাদক ব্যবসা করে আসছে একটি চক্র। এমন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ভাড়া বাসা থেকে অবৈধভাবে হেফাজতে রাখা ১টি পিস্তল, ৩টি রিভলবার, ৩টি দেশীয় ধারালো অস্ত্র, ৪৭টি ককটেল, নেশাজাতীয় ইনজেকশন ২৭৯ এবং ৫ বোতল ফেন্সিডিল জব্দ করা হয়। এসময় সেলিম ও জামিল নামে দুই কারবারিকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

ওসি ফারুক হোসেন বলেন, এ ঘটনায় আন্যান্য পলাতক আসামিদের গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছেগ্রেফতারকৃতদের আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে।

;

সচিব পদে রদবদল, ২ জন পেলেন পদোন্নতি

ছবি: সংগৃহীত

প্রশাসনে একজন কর্মকর্তাকে সিনিয়র সচিব ও একজনকে সচিব পদে পদোন্নতিসহ আরও ছয় সচিব পদে রদবদল করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) এসব পদোন্নতি ও রদবদল এনে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মনজুর হোসেনকে সিনিয়র সচিব পদে পদোন্নতি দিয়ে আগের কর্মস্থলে পদায়ন করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মশিউর রহমানকে সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সচিব করা হয়েছে। সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরীকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে বদলি করা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামানকে স্থানীয় সরকার বিভাগে বদলি করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিমকে ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) করা হয়েছে।

ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) এ কে এম শামিমুল হক ছিদ্দিকীকে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সচিব) ড. মো. মুশফিকুর রহমানকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হয়েছে।

এছাড়া অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমানকে সচিব পদে পদোন্নতি দিয়ে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা করা হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *