সারাদেশ

২১ জুন দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী 

ডেস্ক রিপোর্ট: ২১ জুন দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী 

ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে ২১ জুন নয়াদিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অত্যন্ত গুরুত্বপূর্ণ এ দ্বিপাক্ষিক সফর উপলক্ষে ২১-২২ জুন নয়াদিল্লি অবস্থান করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গী দল।

বুধবার (১৯ জুন) প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে। 

সফরকালে ২২ জুন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নয়াদিল্লির ফোরকোর্টস্থ রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক সংবর্ধনা প্রদান করা হবে। প্রধানমন্ত্রী সশস্ত্র সালাম গ্রহণ ও গার্ড অব অনার পরিদর্শন করবেন। এসময় দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হবে। ভারতের রাষ্ট্রপতির সঙ্গে আনুষ্ঠানিক ছবিও তোলা হবে এই সংবর্ধনা পর্বে।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজ ঘাটে অবস্থিত মহাত্মা গান্ধীর সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও পরিদর্শন বইয়ে সাক্ষর করবেন।

একইদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক উপলক্ষে হায়দ্রাবাদ হাউস গমন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হায়দ্রাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর একান্ত বৈঠক অনুষ্ঠিত হবে।

প্রতিনিধি পর্যায়ে আলোচনা এবং দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এমওইউ ও চুক্তি বিনিময় এবং দুই নেতার প্রেস বিবৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এখানে। এছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজ আয়োজনের কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিদর্শন বইয়ে স্বাক্ষর করবেন; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আনুষ্ঠানিক ছবি তোলার আয়োজনও থাকছে এই পর্বে।

সফরের শুরুর দিন ২১ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আবাসস্থলে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস. জয়শঙ্কর।

২২ জুন বিকেলে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখার এর সঙ্গে তাঁর সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করবেন।

উপরাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় ভারতের রাষ্ট্রপতি ভবনে গমন করবেন। এসময় ভারতের রাষ্ট্রপতি মিজ দ্রৌপদী মুর্মুর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সাক্ষাৎ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ভারতে রাষ্ট্রীয় সফরে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সফরসঙ্গী দল শুক্রবার (২১ জুন) বেলা দুইটায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট যোগে পালাম বিমান বন্দরের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

দুদিনের এ সফর শেষে ২২ জুন স্থানীয় সময় অপরাহ্ন ৬ টায় বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট যোগে ঢাকার উদ্দেশে নয়া দিল্লির পালাম বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বন্যার পানিতে মাছ ধরতে গিয়ে নিহত ১ জন

বন্যার পানিতে মাছ ধরতে গিয়ে নিহত ১ জন

সিলেটে বন্যার পানিতে মাছ ধরতে গিয়ে স্রোতে ভেসে আব্দুল হালিম (৩০) নামের একজন মারা গেছেন বলে খবর পাওয়া গেছে।

বুধবার(১৯জুন) সকাল ৯টার দিকে ঘটনাটি ঘটে সিলেটের জকিগঞ্জ উপজেলার বারহাল ইউনিয়নের মুহিদপুর এলাকায়। তিনি ওই গ্রামের মৃত রনই মিয়ার ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, আব্দুল হালিম বন্যার পানিতে মাছ ধরতে গিয়েছিলেন সকাল ৯ টার দিকে। তখন তিনি পানির স্রোতে নিখোঁজ হন। এরপর দুপুর ২টার দিকে শাহবাগ মুহিদপুর এলাকায় তার মরদেহ ভেসে উঠলে উদ্ধার করা হয়।

এব্যাপারে জকিগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মো.মহরম আলী জানান, বন্যার পানিতে একজন নিখোঁজ হওয়ার খবর পেয়ে পুলিশের একটি ঘটনাস্থলে যায়। লাশ উদ্ধারের পর উর্ধ্বতন কর্মকতাদের অনুমতিসাপেক্ষে ময়না তদন্ত ছাড়া দাফনের অনুমতি দেওয়া হয়েছে।

;

নওগাঁয় বাস চাপায় প্রাণ গেল ভ্যান যাত্রীর

ছবি: বার্তা২৪.কম

নওগাঁর মান্দায় বাসের চাপায় আয়েশা বেগম (৬৫) নামে এক অটোচার্জার ভ্যানের যাত্রী নিহত হয়েছেন।

বুধবার (১৯ জুন) দুপুরের দিকে নওগাঁ-রাজশাহী মহাসড়কের জলছত্র নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহত আয়েশা বেগম মান্দা উপজেলার দোসতিনা গ্রামের আনোয়ার হোসেনের স্ত্রী।

মান্দা থানার ওসি মোজাম্মেল হক কাজী জানান, আয়েশা বেগম অটোচার্জার ভ্যানে চড়ে বাড়ি থেকে জলছত্র যাওয়ার পথে পেছন দিক থেকে বিআরটিসির একটি বাস অটোচার্জার ভ্যানকে ধাক্কা দিলে আনোয়ারা রাস্তায় পড়ে যান। এ সময় অন্য একটি বাস এসে তাকে চাপা দিয়ে চলে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

তিনি আরও বলেন, খবর পেয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নওগাঁ সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

;

‘সিলেটের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী’

ছবি: সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো.মহিববুর রহমান বলেছেন, বাংলাদেশ একটি দুর্যোগ প্রবণ এলাকা। ভৌগলিক কারণে বার বার বন্যার কবলে পড়ে সিলেট অঞ্চল। বন্যা পরিস্থিতি প্রধানমন্ত্রী গভীরভাবে পর্যবেক্ষণ করছেন ও প্রতিনিয়ত খোঁজ-খবর রাখছেন।

প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সিলেটবাসীর জন্য ১০ লক্ষ টাকা নগদ ঘোষণা করে প্রতিমন্ত্রী বলেন, পাশাপাশি ১০০ মেট্রিক টন চাল ও ২ হাজার প্যাকেট শুকনো খাবার সহায়তা প্রদান করা হবে।

বুধবার (১৯ জুন)  সিলেট নগরীর বন্যা কবলিত কয়েকটি এলাকা পরিদর্শন শেষে বিকেল ৩টায় মিরাবাজারস্থ কিশোরী মোহন (বালক) সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয় কেন্দ্রে ত্রাণ বিতরণকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র মো.আনোয়ারুজ্জামান চৌধুরী আমাদের সঙ্গে সব সময় যোগাযোগ রাখছেন। ঈদের দিন আমকে ফোন করে বন্যার খবর জানান। পানিবন্দি ত্রাণ সাহায্যের তিনি অনুরোধ জানান, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রাথমিকভাবে ১০ লক্ষ টাকা, ১০০ মেট্রিক টন চাল ও ২ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ করি।

আশ্র‍য় কেন্দ্রে খাদ্য সংকট, অনাহারে দিনপার বন্যাদুর্গতদের সিলেটে পানিবন্দি ৬ লক্ষাধিক মানুষ সিলেটে অনির্দিষ্টকালের জন্য পর্যটন কেন্দ্র বন্ধ ঘোষণা এসময় উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিগত সময়ে করোনার কারণে আমরা অনেক উন্নয়ন করতে পারিনি। প্রধানমন্ত্রী যদি কোনো কথা দিয়ে থাকেন তাহলে সেটা বাস্তবায়ন করা হবে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ইঞ্জিন চালিত নৌকা তৈরি করা হচ্ছে। সেগুলো তৈরি করা হলে সিলেটে পাঠানো হবে।

এসময় প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী বলেন, সিলেটের বন্যা পরিস্থিতি দেখা দেয়ার পর থেকে সরকারের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বন্যার খবর রাখছেন। আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনো খাবারের পাশাপাশি রান্না করা খাবার বিতরণ করছে সিটি করপোরেশন। পানি না কমা পর্যন্ত আমাদের ত্রাণ সহায়তা অব্যাহত থাকবে।

এসময় সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ও সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমেদ, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল ইসলাম, সিলেট বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী (এনডিসি) সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো.ইফতেখার আহমেদ চৌধুরী ও বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর উপস্থিত ছিলেন।

এর আগে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করেন।

;

গাইবান্ধায় গাড়ি চাপায় নারী নিহত

ছবি: সংগৃহীত

টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সরকারির গাড়ি চাপায় গাইবান্ধায় এক নারী নিহত হয়েছেন। এ ঘটনায় গাড়ির চালক শহিদুল ইসলামসহ ঘাতক সরকারি গাড়িটিকে আটক করেছে সদর থানা পুলিশ।

বুধবার (১৯ জুন) সকালে সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের কোমড়পুর নামক এলাকার গাইবান্ধা-পলাশবাড়ি আঞ্চলিক মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

নিহত নারীর নাম রহিমা বেগম (৭৫)। তিনি ওই এলাকার আবু মন্ডলের স্ত্রী। দারিদ্র রহিমা বেগম কোমড়পুর আশ্রয়ণ প্রকল্পের একটি সরকারি ঘরে ছিলেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

অপরদিকে, পুলিশের হাতে আটক চালকের নাম শহিদুল ইসলাম (২৮)। তিনি টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার, করটিয়া কাজিবাড়ি এলাকার নুরুল ইসলামের ছেলে।

পুলিশ ও স্থানীয়রা জানান, বুধবার সকালে ওই এলাকায় রহিমা বেগম রাস্তা পার হচ্ছিলেন। এসময় গাইবান্ধা থেকে টাঙ্গাইলগামী টাঙ্গাইল-ঘ, ১১০০৬৪ নম্বরের একটি গাড়ি রহিমা বেগমকে চাপা দেয়। এতে গুরতর আহত হন ওই নারী। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য গাইবান্ধা জেনারেল হাসপাতালে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।

স্থানীয়রা আরও জানান, দুর্ঘটনার সময় টাঙ্গাইলের পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.সাজ্জাত হোসাইন গাড়িতে ছিলেন। তিনি গাইবান্ধার পৌর এলাকায় শ্বশুর বাড়িতে ওই গাড়ি করে ঈদের দাওয়াত খেতে আসছিলেন বলে জানা গেছে।

দুর্ঘটনার বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)।

তিনি বলেন, আজ সকালে কোমড়পুর এলাকায় রাস্তা পারাপারের সময় টাঙ্গাইল জেলার নির্বাহী প্রকৌশীর গাড়িতে চাপা পড়ে এক নারী নিহত হয়েছেন। স্থানীয়দের খবরে ঘটনাস্থল থেকে ওই গাড়ির চালকসহ সরকারি গাড়িটি আটক করে থানায় নেওয়া হয়েছে। নিহতের পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে মন্তব্য জানতে টাঙ্গাইলের নির্বাহী প্রকৌশলী মো.সাজ্জাত হোসেনের মোবাইল ফোনে একাধিকবার কল করেও তাকে পাওয়া যায়নি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *