সারাদেশ

নড়াইলে ডাকাতির প্রস্তুতিকালে গ্রেফতার ৫

ডেস্ক রিপোর্ট: নড়াইলে ডাকাতির প্রস্তুতিকালে গ্রেফতার ৫

ছবি: বার্তা ২৪

নড়াইল সদর উপজেলায় ডাকাতির প্রস্তুতিকালে ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ডাকাতির নানা সরঞ্জমা উদ্ধার করা হয়। শুক্রবার গভীর রাতে সদর উপজেলার কমলাপুর গ্রামে একটি বাড়িতে ডাকাতির প্রস্তুতির সময় টহল পুলিশ তাদের হাতেনাতে গ্রেফতার করে।

শনিবার (২৭ জুলাই) সন্ধ্যায় নড়াইল সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেফতার ব্যক্তিরা হলেন- নড়াইলের নড়াগাতি থানার মো. মুরাদ মোল্যা (২৮), খুলনার কয়রা থানার চরমুখা গ্রামের মো. আব্দুর রউফ (৪০), ভোলা সদরের হনি কোরলিয়া গ্রামের মো. সবুজ (৫৬), খুলনার খালিশপুরের মো. শুভ (২৪), এবং বরিশালের বাকেরগঞ্জ থানার কলশকাঠি গ্রামের মো. আবু সাঈদ মোল্যা (২৫)।

পুলিশসূত্রে জানা যায়, শুক্রবার গভীর রাতে কমলাপুর কুন্ডুপাড়া এলাকায় শ্যামা কুন্ডুর বাড়ি ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল একটি ডাকাত দল। এসময় টহল পুলিশের উপস্থিতি টের পেয়ে মোটরসাইকেল নিয়ে ডাকাত দলের দুইজন পালিয়ে গেলেও ৫ জনকে গ্রেফতার করে পুলিশ। এসময় ডাকাতির কাজে ব্যবহৃত নানা ধরনের সরঞ্জাম ও একটি মোটরসাইকেল জব্দ করে পুলিশ।

এ বিষয়ে নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইফুল ইসলাম বলেন, ডাকাতির প্রস্তুতিকালে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা দায়েরের পর শনিবার দুপুরে তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।

রংপুরে সঙ্গীতশিল্পী হৃদয় জেজেসহ গ্রেফতার আরও ২৬

সঙ্গীতশিল্পী হৃদয় জেজে

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রংপুরে সহিংসতার ঘটনায় আরও দু’টি মামলা হয়েছে। এ নিয়ে মোট ১৪ মামলায় সঙ্গীতশিল্পী হৃদয় জেজেসহ ২৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (২৮ জুলাই) দুপুর সাড়ে ১২টায় রংপুর মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন জানান, শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নগরীর বিভিন্ন এলাকা থেকে ২১ জনকে গ্রেফতার করা হয়। এর মধ্যে সংগীতশিল্পী হৃদয় জেজে রয়েছেন। তিনি সরাসরি হামলায় অংশ নিয়েছেন।

পুলিশের এই কর্মকর্তা আরও জানান, এ নিয়ে মহানগরীতে ১৬৪ জনকে গ্রেফতার করা হলো। যার মধ্যে মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক শহিদুল ইসলাম মিজুসহ বিএনপি-জামায়াত ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মী রয়েছেন।

এদিকে, জেলা ‍পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতে খায়ের আলম জানান, একই সময়ে জেলার বিভিন্ন উপজেলা থেকে পাঁচজন বিএনপি-জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। এ নিয়ে জেলায় ৫৪ জনকে গ্রেফতার করা হয়। এ নিয়ে মোট গ্রেফতারের সংখ্যা দাঁড়ালো ২১৮ জন।

রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামান জানান, চিহ্নিত অপরাধীদের ফুটেজ দেখে দেখে গ্রেফতার করা হচ্ছে। নিরপরাধ কাউকেই হয়রানি কিংবা গ্রেফতার করা হচ্ছে না।

;

ব্রাহ্মণবাড়িয়ায় একই পরিবারের চারজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে স্বামী-স্ত্রী ও দুই কন্যাসহ একই পরিবারের চারজনের ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

রোববার (২৮ জুলাই) সকালে নবীনগর পৌরশহরের বিজয়পাড়া এলাকার নিব বাড়ির টিনশেট ঘর থেকে তাদের মরদেহ উদ্ধার করে পুলিশ।

নিহতরা হলেন- পৌর শহরের বিজয়পাড়া এলাকার আমির হোসেন মিয়ার ছেলে সোহাগ (৩৩), তার স্ত্রী জান্নাত (২৩), মেয়ে ফারিয়া (৪) ও ফাহিমা (২)। সোহাগ পৌর শহরের নিউ মার্কেটে কাপড়ের ব্যবসা করতেন।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জান যায়, সকালে সোহাগ ও তার পরিবারের লোকজন ঘরের দরজা খুলছিল না। পরিবারের লোকজন ও প্রতিবেশীরা জড়ো হয়ে ডাকাডাকি করেও কোন সাড়া না পেয়ে ঘরের দরজা ভেঙে ভিতরে ঢুকে তাদের মরদেহ ঘরের টিনের চালের তীরসহ বিভিন্ন জায়গায় ঝুলন্ত অবস্থায় দেখতে পায়। পরে পুলিশে খবর দেয়া হলে পুলিশ দ্রুত সেখানে গিয়ে তাদের মরদেহ উদ্ধার করে।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. সোনাহার আলী শরীফ বিষয়টি নিশ্চিত করে বলেন, সকালে চার জনের মৃত্যুর খবর পেয়ে পুলিশ নিহতদের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য জেলা সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। আমরা খোঁজ খবর নিচ্ছি। কি কারণে এই ঘটনাটি ঘটেছে তা সুষ্ঠুভাবে খতিয়ে দেখা হবে।

পরিবারের পক্ষ থেকে কোন অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

;

২২ ঘণ্টাও মেলেনি নিখোঁজ দুই শ্রমিকের সন্ধান

ছবি: সংগৃহীত

গাইবান্ধার সুন্দরগঞ্জে ব্লক পড়ে নৌকা ডুবির ঘটনার ২২ ঘণ্টা (বেলা ১২ টায়) পেরিয়ে গেলেও নিখোঁজ দুই শ্রমিকের এখনো সন্ধান মেলেনি।

রোববার (২৮ জুলাই) সকাল ৯টায় উদ্ধার কার্যক্রম শুরু করেছে রংপুর ফায়ার সার্ভিসের ডুবুরি দল। গতকাল বিকেলে উপজেলার শ্রীপুর ইউনিয়নের বাবুর বাজার (নতুনবন্দর কামারচান্দি) এলাকায় ব্লক পড়ে নৌকা ডুবির ঘটনায় নিখোঁজ হয় দুই শ্রমিক। নিখোঁজের পর স্থানীয়রাসহ উদ্ধার তৎপরতা চালায় গাইবান্ধা ও সুন্দরগঞ্জেরর দমকল বাহিনীরা।

নিখোঁজ ওই দুই শ্রমিক হলেন, আতোয়ার হোসেন (৩০)। আতোয়ার হোসেন সদর উপজেলার বাগুরিয়া ইউনিয়নের মুত আব্দুর কাদেরেরর ছেলে। অপরজনের নাম রাজু মিয়া (৪৫)। রাজু একই ইউনিয়নের পশ্চিম বাগুরিয়া এলাকার মো. তোফাজ্জাল হোসেনের ছেলে।

গাইবান্ধায় বাঁধের ব্লক পড়ে নৌকা ডুবি: নিখোঁজ দুই শ্রমিক সুন্দরগঞ্জের ফায়ার স্টেশনের স্টেশন অফিসার গোলজার রহমান মোবাইল ফোনে বার্তা২৪.কমকে বলেন, ‘সুন্দরগঞ্জে ব্লক পড়ে নৌকা ডুবে নিখোঁজ হওয়া দুই শ্রমিকের এখনো সন্ধান পাওয়া যায়নি। আজ (রোববার) সকাল ৯টায় নিখোঁজদের সন্ধানে আনুষ্ঠানিকভাবে উদ্ধার কাজ শুরু করেছে রংপুর থেকে আসা ডুবুরি দল। এরআগে গতকালই ঘটনার পর গাইবান্ধা ও সুন্দরগঞ্জেরর দমকল বাহিনী এবং স্থানীয়রাসহ উদ্ধার তৎপরতা চালানো হয়েছিল।’

উল্লেখ্য, গতকাল রোববার বিকেলে সুন্দরগঞ্জ উপজেলার বাবুর বাজার এলাকায় পানি উন্নয়ন বোর্ডের ব্লক ফেলানোর সময় একটি নৌকা ডুবির ঘটনায় আহত হয় অন্তত পাঁচ থেকে সাতজন। ডুবে যাওয়া নৌকা থেকে সবাই উঠতে পারলেও শেষ পর্যন্ত দুই শ্রমিক নিখোঁজ হয়।

;

বন্ধ ফেসবুকে কেন সক্রিয়, জানালেন পলক

ছবি: সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশে ইন্টারনেট বন্ধ ছিল পাঁচ দিন। এরপর গত মঙ্গলবার রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট খুলে দেওয়া হয়েছে। অবশ্য বন্ধ রয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টিকটক। তবে ফেসবুকে সক্রিয় থাকতে দেখা গেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে।

শুক্রবার (২৬ জুলাই) বিকেল ৫টা পর্যন্ত প্রতিমন্ত্রীর ভেরিফায়েড ফেসবুক পেজ ঘেঁটে দেখা যায়, গত বুধবার থেকে তিনি একাধিক পোস্ট করছেন। এগুলোর কয়েকটিতে তিনি ক্যাপশনের পাশাপাশি ভিডিও শেয়ার করেছেন। একই সঙ্গে তিনি বিভিন্ন সংবাদের নিউজ ও ভিডিও লিংক শেয়ার করেছেন।

গত ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর পরপরই প্রতিমন্ত্রী নিজের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে পোস্ট দেওয়া শুরু করেন। তিনি প্রতিনিয়তই নিজের বিভিন্ন কর্মকাণ্ডের তথ্য নিজের ফেসবুকে পোস্ট করে আসছেন। এ ছাড়া বিভিন্ন আয়োজনের সরাসরি সম্প্রচারও করছেন তিনি। ইনস্টাগ্রামেও তিনি সক্রিয় রয়েছেন। এ ছাড়া তার ভেরিফায়েড টিকটক অ্যাকাউন্ট থেকেও তিনি পোস্ট করছেন। সাধারণ মানুষের জন্য ফেসবুক বন্ধ রেখে প্রতিমন্ত্রী নিজে তা ব্যবহার করছেন এমন সমালোচনা রয়েছে নাগরিকদের মধ্যে।

অবশ্য এর ব্যাখ্যাও দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রোববার (২৮ জুলাই) সকালে বিটিআরসি ভবনে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠকের পর এ বিষয়ে জানান তিনি।

পলক বলেন, ‘বর্তমান পরিস্থিতি সম্পর্কে সবাইকে সঠিক তথ্য জানাতে নিজের ফেসবুক অ্যাকাউন্টে সক্রিয় থেকেছি।’ তিনিসহ সরকারের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোও এভাবে সক্রিয় থাকতে পারবে বলে জানান প্রতিমন্ত্রী।

এসময় তিনি বলেন, ৩১ জুলাই ফেসবুক, টিকটকসহ সোশ্যাল মিডিয়ার প্রতিনিধিদের বিটিআরসিতে তলব করা হয়েছে। তারা সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা দিতে হবে। ব্যাখ্যা না দেয়া পর্যন্ত ফেসবুক-টিকটকসহ সোশ্যাল মিডিয়া খুলে দেয়ার ব্যাপারে বর্তমান সিদ্ধান্তে অনড় থাকবে সরকার।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *