সারাদেশ

দুর্গা পূজায় নিরাপত্তাসহ চার দফা দাবিতে প্রতিবাদ সমাবেশ

ডেস্ক রিপোর্ট: আসন্ন দুর্গা পূজায় নিরাপত্তাসহ চার দফা দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে বাংলাদেশ হিন্দু জাগরণ মঞ্চ।

রোববার (৮ সেপ্টেম্বর) বিকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে।

এসময় বক্তারা বলেন, গত ৫ই আগষ্ট রাজনৈতিক পটপরিবর্তনের মধ্য দিয়ে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর যে নারকীয় হামলা শুরু হয়েছিলো এরই পেক্ষাপটে ৯ই আগস্ট শাহবাগে ছাত্র জনতার স্বতঃস্ফূর্ত আন্দোলন শুরু হয়। এরপর দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

হিন্দু সম্প্রদায়ের পক্ষ থেকে দ্রুত বিচারবিভাগীয় তদন্ত, ক্ষতিপূরন সহ সার্বিক নিরাপত্তার জন্য অন্তর্বর্তীকালীন সরকারের নিকট ৮ দফা দাবি পেশ করা হয় এবং তারই প্রেক্ষিতে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুস আন্দোলনরত ছাত্র জনতাসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দের সাথে বৈঠক করেন ও আমাদের ৮ দফা কে যৌক্তিক বলে আখ্যায়িত করেন। সেই বৈঠকে অন্তবর্তীকালীন সরকার হিন্দু সম্প্রদায়সহ সংখ্যালঘু জনগণকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করবে বলে আশ্বস্ত করলেও বাস্তবে তা প্রতীয়মান হয়নি।

তারা আরও বলেন, গত বুধবার খুলনার সোনাডাঙার ধর্মীয় অনুভূতির অজুহাতে ১৫ বছরের কিশোর উৎসব মন্ডলকে আইন শৃঙ্খলা বাহিনীর সামনে পরিকল্পিত ভাবে হত্যার উদ্দেশ্যে পেটানো হয়। আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে পৈশাচিক ভিডিওতে দেখেছি উৎসব মন্ডলকে হত্যা করেই তারা ঘরে ফিরেছে, কিন্তু একদিন না যেতেই সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে উৎসব মন্ডল তাদের হেফাজতে আছে সে বিপদমুক্ত। ঘটনার তিন দিন পার হয়ে গেলেও উৎসব মন্ডলের কোনো খবর আমরা পাচ্ছি না। উৎসব মন্ডল জীবিত নাকি মৃত আমরা জানতে চাই? আমরাও চাই ধর্মীয় অনুভূতিতে আঘাত আনলে তার বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেওয়া হোক তবে তা সকল ধর্মের ক্ষেত্রেই প্রযোজ্য।

তারা বলেন, উৎসব মন্ডলকে মধ্যযুগীয় কায়দায় হামলার পরপরই চট্টগ্রাম জেলার আন্দরকিল্লায় গনেশ চতুর্দশীর প্রতিমা নেওয়ার সময় সনাতনী সম্প্রদায়ের উপর গরম জল ও ইট পাটকেল নিক্ষেপ করা হয়েছে।

বক্তারা বলেন, আজকের এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে বলতে চাই, বৈষম্য বিরোধী আন্দোলনের মাধ্যমে পাওয়া নতুন দেশ কি শুধু মাত্র সংখ্যাগুরুদের জন্য? আমরা সুস্পষ্ট ভাবে বলতে চাই, আপনারা যদি দুই কোটি হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা দিতে না পারেন তবে বলে দিন আমরা জাতিসংঘের কাছে নিরাপত্তা চাইবো।

এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে অন্তবর্তীকালীন সরকারের কাছে তারা ৪ টি দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো-

১. অনতিবিলম্বে ৮ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।

২. উৎসব মন্ডল জীবিত নাকি মৃত তা জনসম্মুখে ভিডিওর মাধ্যমে প্রকাশ করতে হবে। পাশাপাশি যে বা যারা আইন হাতে তুলে নিয়ে মধ্যযুগীয় কায়দায় বর্বরোচিত হামলা করেছে তাদের দ্রুত বিচার ট্রাইবুনালে বিচার করতে হবে।

৩. ঠাকুরগাঁও, চট্টগ্রাম সহ সাম্প্রতিক সময়ে সংখ্যালঘুদের উপর হামলার বিচার করতে হবে।

৪. আসন্ন দুর্গাপূজার পর্যাপ্ত নিরাপত্তা প্রদান করতে হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *