আন্তর্জাতিক

লেবাননে ইসরায়েলের নজিরবিহীন হামলা, পেজার বিস্ফোরণে আহত ৩ হাজার

ডেস্ক রিপোর্ট: লেবাননে একসঙ্গে কয়েক হাজার তারবিহীন যোগাযোগের ডিভাইস পেজারে বিস্ফোরণ ঘটেছে। দখলদার ইসরায়েলের এই হামলায় প্রায় ৩ হাজার মানুষ আহত ও অন্তত ৯ জন নিহত হয়েছেন।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেবাননে ছোট আকারের যোগাযোগের যন্ত্র পেজারে বিস্ফোরণ ঘটতে শুরু করে। যা সারাদেশে প্রায় একসঙ্গে ঘটে। এই যন্ত্রটি ব্যবহার করে থাকে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর যোদ্ধারা। এছাড়া অনেক সাধারণ মানুষও ব্যবহার করেন। এটির মাধ্যমে বার্তা পাঠানো যায়।

দখলদার ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ অত্যন্ত সূক্ষ্ম পরিকল্পনার মাধ্যমে এই বিস্ফোরণ ঘটিয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ অ্যারাবিয়া।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, যেসব পেজারে বিস্ফোরণ ঘটেছে সেগুলো পাঁচ মাস আগে লেবাননে যায়। ডিভাইসগুলো ব্যবহার করে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

লেবাননে যাওয়ার আগে এ ডিভাইসগুলো মোসাদের হাতে এসেছিল। এরপর সেগুলো তারা লেবাননে পাঠায়। কিন্তু এরমধ্যে তারা ডিভাইসটির ব্যাটারির উপর অত্যন্ত উচ্চ বিস্ফোরক পিইটিএন স্থাপন করে দেয়। এরপর দূর থেকে ব্যাটারির তাপমাত্রা বৃদ্ধি করে ডিভাইগুলোতে গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিস্ফোরণ ঘটায়।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, হিজবুল্লাহর কয়েকজন যোদ্ধা জানিয়েছেন, বিস্ফোরণের আগে তাদের পেজারগুলো উত্তপ্ত হয়ে ওঠে। এরপরই ডিভাইসগুলো সারাদেশে বিস্ফোরিত হওয়া শুরু করে।

হিজবুল্লাহ হুমকি দিয়েছে, পেজারের মাধ্যমে চালানো হামলার উপযুক্ত জবাব ইসরায়েলকে দেওয়া হবে।

গত এক বছর ধরে সীমান্তে হিজবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে সংঘর্ষ চলে আসছে। কিন্তু এবার একযোগে দেশটিতে বড় হামলা চালিয়েছে তারা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *