সারাদেশ

পররাষ্ট্রসচিবের সঙ্গে পিটার হাসের বৈঠক

ডেস্ক রিপোর্ট: পররাষ্ট্রসচিবের সঙ্গে পিটার হাসের বৈঠক

ফাইল ছবি

ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ১১টার দিকে বৈঠকটি শুরু হয়। তবে পররাষ্ট্রসচিবের সঙ্গে পিটার হাসের আজকের বৈঠকের বিষয় সম্পর্কে এখনো জানা যায়নি।

এর আগে গত সোমবার ঢাকায় ফিরেছেন পিটার হাস। গত ১৬ নভেম্বর তিনি শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন।

পিটার হাস ছুটিতে যাওয়ার আগে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের কাছে মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুর চিঠি পৌঁছে দেন। ওই চিঠিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশে সহিংসতামুক্ত, অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং নিঃশর্ত সংলাপের আহ্বান জানায়।

নৌকা পেয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আবদুস সবুরের শ্রদ্ধাঞ্জলি

নৌকা পেয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আবদুস সবুরের শ্রদ্ধাঞ্জলি

নৌকা পেয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন কুমিল্লা-১ আসনের নৌকার প্রার্থী ও আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়।

শ্রদ্ধা শেষে ইঞ্জি. আবদুস সবুর বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা দাউদকান্দি-তিতাসের মানুষকে নৌকা দিয়েছেন। দাউদকান্দি-তিতাসের মানুষ নৌকায় ভোট দেওয়ার জন্য উম্মুখ হয়ে আছে। নির্বাচনে নৌকা মার্কা বিপুল ভোটে জয় লাভ করার মাধ্যমে জননেত্রী শেখ হাসিনাকে কুমিল্লার-১ আসনটি উপহার দিবো।

এসময় উপস্থিত ছিলেন- কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ড. আব্দুল মান্নান জয়, সহ-সভাপতি মো: বশিরুল আলম মিয়াজী, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি সালেহ মোহাম্মদ টুটুল, দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মহিউদ্দিন শিকদার, তিতাস উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মুন্সী মজিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, দাউদকান্দি উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ শাহজালাল, ভিপি সালাউদ্দিন রিপন, দাউদকান্দি পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খন্দকার শাহজাহান, কুমিল্লা উত্তর জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক সারোয়ার বাবু, জেলা পরিষদ সদস্য দেলোয়ার হোসেন পলাশ, তিতাস উপজেলা যুবলীগের আহ্বায়ক সাইফুল আলম মুরাদ প্রমুখ।

;

ফেনী গার্লস ক্যাডেট কলেজে অগ্নিকাণ্ড

ছবি: সংগৃহীত

ফেনী গার্লস ক্যাডেট কলেজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বুধবার (২৯ নভেম্বর) রাত ৮ টার দিকে বৈদ্যুতিক গোলযোগ থেকে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

কলেজ প্রশাসন সূত্র জানায়, বৈদ্যুতিক গোলযোগ থেকে জেনারেটর রুমে আগুন ধরে। তাৎক্ষণিক কলেজের কর্মকর্তা কর্মচারীদের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। এতে ওই রুমের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

কলেজের সহকারী অধ্যাপক মো. মনসুর বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে জেনারেটর রুমে আগুন লাগে। ফায়ার সার্ভিস আসার আগেই সকলের প্রচেষ্টায় দ্রুত আগুন নিয়ন্ত্রণে আসে।

ফেনী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ওয়্যারহাউজ ইন্সপেক্টর ওয়াসি আজাদ বলেন, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে যাওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে আসে। সেখানে অগ্নিনির্বাপণ ব্যবস্থা ভালো থাকায় ক্ষতির পরিমাণ কম হয়েছে। আগুনে জেনারেটরের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

;

বিমানের সিটের নিচে সাড়ে ৩ কোটি টাকার সোনা

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বিমানের খালি সিটের নিচ থেকে সাড়ে ৩ কোটি টাকার সোনা উদ্ধার করা হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) রাতে শারজাহ থেকে ছেড়ে আসা এরাবিয়া এয়ারলাইনস ফ্লাইটের ৯এফ আসনের নিচ থেকে এসব স্বর্ণ উদ্ধার করে চট্টগ্রাম কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (সিআইআইডি) কর্মকর্তারা।

বিষয়টি নিশ্চিত করেছেন সিআইআইডি চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মো. আব্দুল মতিন তালুকদার।

সিআইআইডি জানায়, বুধবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে বিমানবন্দর এলাকায় সতর্ক অবস্থান নেয় সিআইআইডির কর্মকর্তা কর্মচারীরা। পরবর্তীতে শারজাহ থেকে ছেড়ে আসা জি-৯৫২০ ফ্লাইটটি রাত পৌনে ৮ টার দিকে চট্টগ্রামে অবতরণ করে। পরবর্তীতে ওই ফ্লাইটে তল্লাশি চালিয়ে ৯এফ সিটের নিচ থেকে পরিত্যক্ত অবস্থায় কালো স্কচটেপে মোড়ানো দুটি প্যাকেট পাওয়া যায়। এসব প্যাকেটে ৩৮ টি স্বর্ণের বার ছিল।

মো. আব্দুল মতিন তালুকদার বলেন, ‘উদ্ধার স্বর্ণের ওজন ৪ কেজি ৪২০ গ্রাম। যার আনুমানিক বাজারমূল্য ৩ কোটি ৫৪ লাখ টাকা। এই চোরাচালান আটকের মাধ্যমে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি রোধ সম্ভব হয়েছে। এ ঘটনায় আইননুসারে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’

;

গাজীপুরে গতিরোধ করে দুই কাভার্ডভ্যানে আগুন

ছবি: বার্তা ২৪.কম

গাজীপুরে চলন্ত দুটি মালবাহী কাভার্ডভ্যানের গতিরোধ করে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় গাড়ি দুটি থামাতে মহাসড়কের উপর ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ৬ টায় গাজীপুর মহানগরীর ঝাজর বাইপাস এলাকায় এ ঘটনা ঘটে। খবর পেয়ে দমকল বাহিনীর দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সকালে মহানগরীর ঝাজর এলাকায় ঢাকা বাইপাস মহাসড়ক ধরে লাবিব ও ডিবিএল গ্রুপ নামে দুটি পোশাক কারখানার মালবাহী কাভার্ডভ্যান ঢাকার দিকে যাচ্ছিল। এমন সময় ৭-৮ টি মোটরসাইকেল নিয়ে কয়েকজন দুর্বৃত্তরা আচমকা গাড়ি দুটির গতিরোধ করে ককটেল বিস্ফোরণ ঘটনায়। পরে গাড়ির চালকরা আতংকিত হয়ে নেমে গেলে। গাড়ি দুটিতে পেট্রোল নিক্ষেপ করে আগুন ধরিয়ে দুর্বৃত্তরা ছত্রভঙ্গ হয়ে যায়।

এ সময় স্থানীয় লোকজন ছুটে গিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে এবং ফায়ার সার্ভিসকে খবর দেন। খবর পেয়ে জয়দেবপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ৪০ মিনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন। ততোক্ষণে আগুনে কাভার্ডভ্যানের সামনের অংশ পুড়ে যায়।

গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম বিষয়টি নিশ্চিত করে জানান, দুটি কাভার্ডভ্যানে অগ্নিসংযোগকারীদের ব্যাপারে খোজখবর চলছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা চলমান।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *