সারাদেশ

তফসিল পেছানোর সময় সুযোগ আর নেই: ইসি সচিব

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন বৃহস্পতিবার। নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিল করতে পারবেন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুয়ায়ী আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ইসির তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ২৬টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনে সাড়া দিয়েছে। বিএনপিসহ ১৮টি দল এখন পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়ার কোন চিঠি দেয়নি কমিশনে। নির্বাচন কমিশনে মোট নিবন্ধিত রাজনৈতিক দল ৪৪টি।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করে। ঘোষণার পর থেকে দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিচ্ছেন রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার সময় শেষ হচ্ছে বৃহস্পতিবার। প্রার্থীর বৈধতা যাচাই বাছাই ১-৪ ডিসেম্বর, প্রত্যাহারের শেষ সময় রয়েছে ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচারণা শেষে ভোট গ্রহণ ৭ জানুয়ারি।

রাজনৈতিক পরিস্থিতিতে ইতোমধ্যে তফসিল পুননির্ধারণের ইঙ্গিত দিয়েছে। সেক্ষেত্রে মনোনয়নপত্র জমার শেষদিনে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে মনোনয়নপত্র জমার সময় বাড়ছে কিনা।

দ্বাদশ নির্বাচনে যেসব দল আসছে- জাতীয় পার্টি-জেপি, কৃষক শ্রমিক জনতা লীগ, আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, জাকের পার্টি, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ মুসলীম লীগ, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপি, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ কংগ্রেস, তৃণমূল বিএনপি ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএম, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি-বিএসপি।

কত দল অংশ নিচ্ছে নির্বাচনে এই বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, অন্তত ২৬টি দল কমিশনে চিঠি দিয়ে জানিয়েছে। কিন্তু মনোনয়নপত্র জমা দেওয়ার সময় রিটার্নিং অফিসারের কাছেই প্রার্থী দলীয় মনোনয়নের কাগজ জমা দেবেন। আজ ৩০ নভেম্বর পূর্ণাঙ্গভাবে জানাতে পারবো ক’টি দলের প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছে।

গত নির্বানচনগুলোর চিত্র

একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমার সময় আসনপ্রতি গড়ে ১০টি করে মনোনয়নপত্র জমা পড়ে। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে ঐক্যফ্রন্ট ও কয়েকটি দলের দাবির পরিপ্রেক্ষিতে (পুনঃতফসিল করে) মনোনয়নপত্র জমার সময় ১৯ নভেম্বর থেকে বাড়িয়ে ২৮ নভেম্বর করা হয়। সে নির্বাচনে নিবন্ধিত ৩৯টি দলই অংশ নেয়।

মনোনয়নপত্র জমার শেষ দিনে স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র ছিল ৪৯৮টি আর দলীয় মনোনয়নপত্র ছিল ২৫৬৭টি।

সেসময় যাচাই-বাছাই ও প্রত্যাহার শেষে প্রতীক বরাদ্দের একাদশ সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থী দাঁড়ায় ১ হাজার ৮৬১ জন।

আর দশম সংসদ নির্বাচনে ওই নির্বাচনে ১২টি দল অংশ নিয়েছিল। মনোনয়নপত্র জমা পড়েছিল মাত্র ১ হাজার ১০৭টি, বাছাইয়ের পর টিকে থাকে ৮৭৭ জন। ১৫৩টি আসনে একজন প্রার্থী ছিল বলে তারা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

দ্বাদশ নির্বাচনে মোট ভোটার

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২ জন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *