আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ চালিয়ে নেওয়ার ঘোষণা নেতানিয়াহুর

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিসের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে সম্পূর্ণ নির্মূল না করা পর্যন্ত গাজা উপত্যকায় যুদ্ধ চালিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। 

সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (২০ ডিসেম্বর) এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, ‘যারা ভাবছে যুদ্ধ থেমে যাবে, বাস্তবতার সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। আমরা হামাসকে নির্মূল করব। সব জিম্মিকে ছাড়িয়ে আনব এবং গাজা থেকে হুমকিকে নিশ্চিহ্ন করব।’

হামাসের জ্যেষ্ঠ নেতা গাজী হামাদ এর আগে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছিলেন, ইসরায়েলের সঙ্গে জিম্মি মুক্তির যে আলোচনা চলছে; সেটির লক্ষ্য হলো যুদ্ধ থামানো।

তিনি আরও জানান, হামাস অস্থায়ী বা কয়েকদিনের জন্য যুদ্ধবিরতিতে রাজি হবে না। এরবদলে স্থায়ী যুদ্ধবিরতি চান তারা। তার দাবি, অস্থায়ী যুদ্ধবিরতির মাধ্যমে জিম্মিদের ছাড়িয়ে নিয়ে আবারও গাজায় গণহত্যা চালানো শুরু করবে ইসরায়েল।

নেতানিয়াহু যখন যুদ্ধ চালিয়ে যাওয়ার হুমকি দিচ্ছেন, তখন জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধ বন্ধ করা নিয়ে একটি প্রস্তাবের ওপর আলোচনা চলছিল। আজ বুধবার  এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে।

প্রস্তাবটির ওপর গত সোমবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু প্রস্তাবের ভাষায় যুক্তরাষ্ট্রের আপত্তি থাকায় সেটি দুইদিন পিছিয়ে দেওয়া হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *