খেলার খবর

ক্রিকেটার ও চিত্রশিল্পী, দুই পরিচয়ে সোফি

ডেস্ক রিপোর্ট: অস্ট্রেলিয়ান ক্রিকেটার সোফি ডে, স্লো লেফট আর্ম অরথোডক্স। জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইসি লিগের হয়ে বোলিং ঘূর্ণিতে ২২ গজে তান্ডব চালাতে সকলেই দেখেছে তাকে। তার এই পেশা বা পরিচয়টি সম্পর্কে জানা আছে সবারই, কিন্তু খেলার মাঠে লড়াইয়ের পাশাপাশি তার আরও একটি পরিচয় হলো তিনি একজন চিত্রশিল্পী।

মাঠে ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি মাঠের বাইরের জীবনে রঙ-তুলি হাতে ক্যানভাসকে করে তোলেন জীবন্ত। আন্তর্জাতিক পর্যায়ে ক্রিকেট খেলা শুরু করার আগে তিনি নিজেকে চিত্রশিল্পী বলেই পরিচিতি দিতে বেশি পছন্দ করতেন।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের অধীন ভিক্টোরিয়া কলেজ অব দ্য আর্টসে চারুকলা বিষয়ে পড়াশোনা করেছেন এই ক্রিকেটার। বিভিন্ন শিল্পকলা জাদুঘর ও চিত্রশালায় প্রায়ই তাঁর চিত্রকর্মের প্রদর্শনী হয়। সেগুলো মানুষ চড়া দামে কিনে।

জন্ম অস্ট্রেলিয়ায় হলেও শীর্ষ পর্যায়ের ক্রিকেটে ডের যাত্রা শুরু হয়েছে ইংল্যান্ডে। সম্প্রতি শেষ হওয়া মেয়েদের বিগ ব্যাশ লিগে তিনি দলের হয়ে রেখেছেন দারুণ ভূমিকা। পুরো আসরে সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন তিনি। যদিও তার দল মেলবোর্ন স্টার্স প্লেওফে জায়গা করে নিতে পারেনি।

একই সঙ্গে চিত্রকর্ম ও খেলোয়াড়ি জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে বিস্তারিত জানিয়েছেন ডে, ‘আমি ভিক্টোরিয়ার সঙ্গে চুক্তি করতে উন্মুখ ছিলাম। কিন্তু তারা বলেছিল, ম্যাচ–অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু আমার তখন খেলার সুযোগ ছিল না। কারণ, তত দিনে আমাদের ঘরোয়া মৌসুম শেষ হয়ে গিয়েছিল। ভাবলাম কী করে আরও খেলা যায়। এরপর সেখানে (ইংল্যান্ডে) গেলাম। একই দলে ইংল্যান্ডের অধিনায়ককে পেলাম। শুরুর দিনগুলোতে আমি স্নায়ুচাপে ভুগেছি। কিন্তু দলের কিছু দায়িত্ব নিতে হয়েছিল। আমি নিজের জন্যই কিছু কাজ করেছি। এটাই আমাকে ব্যক্তি ও ক্রিকেটার হিসেবে বেড়ে উঠতে সাহায্য করেছে। আমার মনে হয় এর চেয়ে ভালো আর কিছুই হতে পারত না।’

অন্য কোথাও খেলতে গেলেও রংতুলি ও আর্ট পেপার সঙ্গে রাখেন ডে। দলও তাঁর ইচ্ছা পূরণে সব ধরনের সুযোগ করে দেয়। চিত্র প্রদর্শনীর সময় তাঁকে ছুটিও দেওয়া হয়। এখন ডে নিজেকে চিত্রশিল্পী–ক্রিকেটার দুই পরিচয়ই দিয়ে থাকেন। নিজ নামে তাঁর একটি ওয়েবসাইটও আছে—sophieday.com.au। সেখানে ঢুকতেই একটি লেখা চোখে পড়বে, ‘হ্যালো, আমি সোফি। ক্রিকেট ও চিত্রশিল্পের মধ্যে অনেক মিল রয়েছে। আর এই ওয়েবসাইট খেলোয়াড়, শিল্পী ও দর্শকদের জন্য।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *