আন্তর্জাতিক

গাজায় নিহত ফিলিস্তিনিদের পরিচয় প্রকাশ

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যকার সংঘাত ২১ তম দিন আজ। এখন পর্যন্ত গাজা অঞ্চলে ইসরায়েলের হামলায় ৭ হাজার ২৮ জন গাজাবাসী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত সাড়ে ১৮ হাজার। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ও হামাস প্রশাসন নিহতদের নাম পরিচয় প্রকাশ করেছে। 

গাজার বাইরেও (পশ্চিম তীর) ইসরায়েলি হামলায় আরও ১০৭ জন নিহত হয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা শুরু করে হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে ৫ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়ে হামাস যোদ্ধারা। হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি ইসরায়েলি নিহত হয়েছেন। এখনও অনেকে হামাসের কাছে বন্দী আছেন। 

এমন পরিস্থিতিতে ইসরায়েলও হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এর পর থেকেই গাজায় বিমান, স্থল ও নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালাচ্ছে ইসরায়েল। এসব হামলায় নিহতদের প্রায় শতভাগই বেসামরিক নাগরিক। তাদের মধ্যে আবার অধিকাংশই নারী ও শিশু। 

সর্বশেষ গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় (বুধবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত) ইসরায়েলি হামলায় প্রায় ৫০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। সব মিলিয়ে গাজায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ২৮ জনে। আহত হয়েছেন আরও অন্তত ১৮ হাজার ৫০০ জন। 

এদিকে পশ্চিম তীরেও ইসরায়েলি অভিযান চলছে। বৃহস্পতিবার পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সেনার গুলিতে আরও ১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই নিয়ে পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ জনে। আহত হয়েছেন আরও অন্তত ১ হাজার ৯০০ জন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *