খেলার খবর

‘ফ্রি রিভিউ’ ঠেকাতে আইসিসির নতুন আইন

ডেস্ক রিপোর্ট: ক্রিকেট খেলার আইন সংশোধন করা আইসিসির নিয়মিত কাজ। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটের প্লেয়িং কন্ডিশনে দুটি পরিবর্তন এনেছে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থা। স্টাম্পিং রিভিউ এবং বদলি খেলোয়াড়বিষয়ক আইনে সংশোধন করেছে তারা।

ক্রিকেটবিষয়ক বিখ্যাত ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে ফিল্ডিং দল স্টাম্পিংয়ের আবেদন করলে শুধু স্টাম্পিং-ই চেক করবেন থার্ড আম্পায়ার। স্টাম্পিং রিভিউতে বল ব্যাটে লেগে কিনা তথা কট বিহাইন্ড হয়েছে কিনা তা জানতে হলে এখন থেকে দলগুলোকে ডিসিশন রিভিউ  সিস্টেমের (ডিআরএস) সাহায্য নিতে হবে।

এই আইনের সংশোধনীতে আইসিসি বলেছে, ‘এই পরিবর্তনের ফলে স্টাম্পিং রিভিউ স্টাম্পিয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। এর মাধ্যমে স্টাম্পিং ছাড়া অন্য কোনোভাবে ব্যাটার আউট হয়েছেন কিনা সেটা জানতে প্লেয়ার রিভিউ করতে হবে ফিল্ডিং দলকে, ক্যাচের জন্য তাদের ফ্রি রিভিউ পাওয়া বন্ধ হবে।’

গত ১২ ডিসেম্বর থেকে নতুন এই নিয়ম কার্যকর করা হয়েছে। এই কার্যকর হওয়ার ফলে এখন থেকে থার্ড আম্পায়ার স্টাম্পিং রিভিউর সময় শুধু ‘সাইড অন ভিশন’ পাবেন, তথা পপিং ক্রিজের দাগ বরাবর যে ক্যামেরা থাকে, স্টাম্পিং রিভিউর ক্ষেত্রে শুধু সেটাই চেক করতে পারবেন।

গত বছরের শুরুর দিকে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের সময় বেশ কয়েকবার স্টাম্পিংয়ের আপিল করেন অজি উইকেটকিপার অ্যালেক্স ক্যারি। তখন প্রত্যেকবারই থার্ড আম্পায়ার স্টাম্পিংয়ের পাশাপাশি কট বিহাইন্ডও চেক করেছেন, কিন্তু এর ফলে অস্ট্রেলিয়ার কোনো রিভিউ খরচ হয়নি। এরপরই আইসিসির প্লেয়িং কন্ডিশন প্রণয়নের সঙ্গে সংশ্লিষ্টরা এই সংক্রান্ত আইন সংশোধনের সিদ্ধান্ত নেন।

এছাড়া কনকাশন সাব বা মাথায় চোটের ফলে বদলি খেলোয়াড়বিষয়ক নিয়মেও কিছুটা পরিবর্তন এনেছে আইসিসি। এখন থেকে কনকাশন বদলি হওয়া খেলোয়াড় যদি চোটের সময় কোনো কারণে বোলিং করা থেকে নিষিদ্ধ থাকেন, তাহলে তার বদলি হিসেবে নামা খেলোয়াড়ও বোলিং করতে পারবেন না।

এদিকে মাঠে খেলোয়াড়দের চোটাক্রান্ত খেলোয়াড়ের শুশ্রূষার সময়কে নতুন সংশোধনীতে চার মিনিটে বেঁধে দেয়া হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *